scorecardresearch
 

Multibagger Stock Khaitan Chemicals and Fertilisers : ৩ বছরে ৯ টাকা হয়েছে ১০০, চোখধাঁধানো রিটার্ন দিয়ে এই স্টক

Multibagger Stock Khaitan Chemicals and Fertilisers: খৈতান কেমিক্যালস (Khaitan Chemicals and Fertilisers)-এর স্টক ৫ দিন, ৫০ দিন, ১০০ দিন এবং ২০০ দিনের মুভিং অ্য়াভারেজের চেয়ে বেশি। কিন্তু ২০ দিনের মুভিং এভারেজের চেয়ে কম।

Advertisement
খৈতান কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার দারুণ রিটার্ন দিয়েছে (প্রতীকী ছবি) খৈতান কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার দারুণ রিটার্ন দিয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • খৈতান কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজারের শেয়ার গত তিন বছরে ১,০২৩ শতাংশ বেড়েছে
  • এই পেনি স্টক, যা ২০১৯-র ৫ মার্চ ৮.৯২ টাকায় বন্ধ হয়েছিল, ৫ মার্চ, ২০২২-এ বিএসই-তে ১০০ টাকা উচ্চতায় পৌঁছেছে
  • তিন বছর আগে খৈতান কেমিক্যালসের শেয়ারে বিনিয়োগ করা ১ লক্ষ টাকা পরিণত হবে ১১.২১ লক্ষ টাকায়

Multibagger Stock Khaitan Chemicals and Fertilisers: খৈতান কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার (Khaitan Chemicals and Fertilisers)-এর শেয়ার গত তিন বছরে ১,০২৩ শতাংশ বেড়েছে। এই পেনি স্টক, যা ২০১৯-র ৫ মার্চ ৮.৯২ টাকায় বন্ধ হয়েছিল, ৫ মার্চ, ২০২২-এ বিএসই-তে ১০০ টাকা উচ্চতায় পৌঁছেছে। তিন বছর আগে খৈতান কেমিক্যালসের শেয়ারে বিনিয়োগ করা ১ লক্ষ টাকা পরিণত হবে ১১.২১ লক্ষ টাকায়। তুলনায়, সেনসেক্স এই সময়ের মধ্যে ৫০.৬৬ শতাংশ বেড়েছে।

কেমন করে এগোল দেখি
৫ মার্চ স্টকটি ১.৫৭ শতাংশ কমে ১০০ টাকায় বন্ধ হয়েছে। গত তিন দিনে মাইক্রোক্যাপ শেয়ারটি ৪.৩১ শতাংশ কমেছে।

খৈতান কেমিক্যালস (Khaitan Chemicals and Fertilisers)-এর স্টক ৫ দিন, ৫০ দিন, ১০০ দিন এবং ২০০ দিনের মুভিং অ্য়াভারেজের চেয়ে বেশি। কিন্তু ২০ দিনের মুভিং এভারেজের চেয়ে কম।

খৈতান কেমিক্যালস (Khaitan Chemicals and Fertilisers)-এর শেয়ার এই বছরের শুরু থেকে ৫৫.৫২ শতাংশ বেড়েছে। স্টকটি এক মাসে ৯.৬৮ শতাংশ খুইয়েছে। এবং এক সপ্তাহে ০.৯১% বেড়েছে। বিএসইতে ফার্মের মার্কেট ক্যাপ দাঁড়িয়েছে ৯৬৯.৮৯ কোটি টাকা। ২৮ এপ্রিল, ২০২১-এ স্টকটি ৫২-সপ্তাহের সর্বনিম্ন ২০.৫৫ টাকায় পৌঁছেছিল। এবং এই বছরের ২৮ জানুয়ারিতে ৫২ সপ্তাহের সর্বোচ্চ ১২৯.৬০ টাকা স্পর্শ করেছিল।

২০২১ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে ছয়টি প্রোমোটারের ৭৪.৯৯ শতাংশ শেয়ার ছিল এবং ২৭,৩৫০ জন পাবলিক শেয়ারহোল্ডার ২৫.০১ শতাংশের মালিক ছিলেন। এর মধ্যে ২৬,৮৫৭ জন পাবলিক শেয়ারহোল্ডার ২ লাখ টাকা পর্যন্ত মূলধন সহ ১৩.২৮ শতাংশ শেয়ার ধরে রেখেছিলেন। দুই শেয়ারহোল্ডার ২ লাখ টাকার বেশি ব্যক্তিগত মূলধন সহ ৫.৬৫% বা ৫৪.৮০ লাখ শেয়ার রেখেছেন।

ডিসেম্বর ২০২১ ত্রৈমাসিকে নিট মুনাফা ৩৬২% বেড়ে ২৮.৯৭ কোটি টাকা হয়েছে। যা আগের অর্থ বছরের একই ত্রৈমাসিকে ৬.২৭ কোটি টাকা ছিল।

Advertisement

আরও পড়ুন: মঙ্গলবার থেকে কলকাতায় আরএসএসের দু'দিনের হাই ভোল্টেজ মিটিং

২০০২ সালের ডিসেম্বর ত্রৈমাসিকে ১০৮.৭৫ কোটি টাকার বিপরীতে গত ত্রৈমাসিকে বিক্রয় ১৫১ শতাংশ বেড়ে ২৭১.১০ কোটি টাকা হয়েছে। ত্রৈমাসিক ভিত্তিতে ফার্মের মুনাফা সেপ্টেম্বর ২০২১ ত্রৈমাসিকে ২৮.২৩ কোটি টাকা থেকে ২.৬২% বেড়েছে। চলতি অর্থ বছরের দ্বিতীয় প্রান্তিকে বিক্রি ২১৭.০৯ কোটি টাকা থেকে ২৫.৮০ শতাংশ বেড়েছে।

বার্ষিক ভিত্তিতে ২০২০ সালের সমাপ্ত অর্থবছরে ১৫.০৮ কোটি টাকার মুনাফার বিপরীতে ২০২১ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরে নিট মুনাফা ৬৪.৯২ শতাংশ বেড়ে ২৪.৮৭ কোটি টাকা হয়েছে। ২০১৯ সালের শেষ হওয়া অর্থবছরের জন্য নিট মুনাফা দাঁড়িয়েছে ৭.৯০ কোটি টাকা।

২০২০ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরের ৪৩৭.১১ কোটি টাকার তুলনায় গত অর্থবছরে বিক্রি ১১.৪৫ শতাশ বেড়ে ৪৮৭.১২ কোটি টাকা হয়েছে। ২০১৯ সালের শেষ হওয়া অর্থ বছরে বিক্রি দাঁড়িয়েছে ৩৭২.৬০ কোটি টাকা।

কী করে ওই কোম্পানি
খৈতান কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার্স (Khaitan Chemicals and Fertilisers) লিমিটেড একক সুপার ফসফেট (সার), সালফিউরিক অ্যাসিড (রাসায়নিক) এবং সয়া ভোজ্য তেল তৈরিতে যুক্ত। কোম্পানির সেগমেন্টের মধ্যে রয়েছে সার এবং রাসায়নিক এবং বিশেষ রাসায়নিক।

 

Advertisement