scorecardresearch
 

Dark Elbow and Knee Removal Home Remedies : কনুই-হাঁটুতে কালসিটে দাগ? মেটাতে কাজে লাগবে নারকেল-লেবু-দই

Dark Elbow and Knee Removal Home Remedies: আমাদের অসাবধানতার কারণে মুখের তুলনায় আমাদের শরীরের বাকি অংশ কিছুটা ফ্যাকাশে দেখায়। এবং আমরা যদি কনুই এবং হাঁটুর কথা বলি, তবে খুব অংশের মানুষই তাদের দিকে মনোযোগ দেবে।

Advertisement
 কনুই এবং হাঁটুর কালো দাগের সমস্যা সমাধানে ঘরোয়া উপায় (প্রতীকী ছবি) কনুই এবং হাঁটুর কালো দাগের সমস্যা সমাধানে ঘরোয়া উপায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আমরা সকলেই আমাদের চেহারা বাড়ানো এবং ফর্সা করার জন্য পরিশ্রম করি
  • তা অন্য কোনও অংশের জন্য ততটা পরিশ্রম করি না
  • এই সত্যটি কেউ অস্বীকার করতে পারবে না

Dark Elbow and Knee Removal Home Remedies: আমরা সকলেই আমাদের চেহারা বাড়ানো এবং ফর্সা করার জন্য পরিশ্রম করি। তা অন্য কোনও অংশের জন্য ততটা পরিশ্রম করি না। এই সত্যটি কেউ অস্বীকার করতে পারবে না। 

আমাদের অসাবধানতার কারণে মুখের তুলনায় আমাদের শরীরের বাকি অংশ কিছুটা ফ্যাকাশে দেখায়। এবং আমরা যদি কনুই এবং হাঁটুর কথা বলি, তবে খুব অংশের মানুষই তাদের দিকে মনোযোগ দেবে।

যার ফলে আমাদের মুখ উজ্জ্বল থাকে কিন্তু হাঁটু ও কনুই কালো থাকে। কখনও কখনও এই পরিস্থিতি খুব অদ্ভুত হয়ে ওঠে। কনুই এবং হাঁটুর ত্বক পুরু এবং আরও বাঁক রয়েছে। এছাড়াও এখানে তৈলগ্রন্থি না থাকার কারণে খুব তাড়াতাড়ি শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এমন অবস্থায় হাঁটু ও কনুইয়ের সঠিক যত্ন নেওয়া খুবই প্রয়োজন হয়ে পড়ে।

ঘরেই রয়েছে সমাধান
এই জিনিসগুলো ছাড়াও আমাদের হাঁটু এবং কনুই হল শরীরের যে অংশগুলি সবচেয়ে বেশি ঘষা খায়। কনুই এবং হাঁটুর যত্ন নিতে আপনি এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন।

কী কী জিনিস কাজে লাগাতে পারেন, দেখে নিন
১. নারকেল তেল ব্যবহারে হাঁটু এবং কনুইয়ের কালো দাগ দূর হয়। এর পাশাপাশি নারকেল তেল কনুই এবং হাঁটুকে ময়েশ্চারাইজ করতেও কাজ করে। যা তাদের শুষ্কতা কমিয়ে দেয়। নারকেল তেলে ভিটামিন ই পাওয়া যায়, যা শুধু শক্ত ত্বককেই কোমল করে না, ত্বক ফর্সা করতেও কাজ করে।

২. লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। এর সঙ্গে গায়ের রং উন্নত করার গুণও এতে পাওয়া যায়। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকার কারণে লেবু মৃত চামড়া পরিষ্কার করতেও কাজ করে। লেবুর বিশেষত্ব হল এটি মৃত ত্বক পরিষ্কার করে এবং নতুন ত্বক গঠনেও সাহায্য করে।

Advertisement

আরও পড়ুন: কেন লতা মঙ্গেশকরের প্রথম গান কখনও রিলিজ করেনি?

আরও পড়ুন: দিলীপ কুমার প্রশ্ন তুলেছিলেন লতা মঙ্গেশকরের উচ্চারণ নিয়ে, বড়ই আকর্ষণীয় ঘটনা

আরও পড়ুন: ভ্য়ালেন্টাইন উইক-এ রোজ ডে-র গুরুত্ব কী, কেন কাপলরা এর অপেক্ষা করেন?

৩. দইয়ে পর্যাপ্ত পরিমাণে ল্যাকটিক অ্যাসিড পাওয়া যায়। যা ত্বকের রং উন্নত করতে সহায়ক। এছাড়াও এটি ত্বককে ময়শ্চারাইজ করতে এবং এটিকে নরম করতে কার্যকর।

৪. যদি আপনার কনুই এবং হাঁটুর রঙ খুব গাঢ় হয়, তাহলে চিনি ব্যবহার করা আপনার জন্য খুবই উপকারী হবে। আপনি চাইলে ঘরেই চিনির স্ক্রাব ব্যবহার করে কনুই ও হাঁটুর রঙ বাড়াতে পারেন। মরা চামড়া পরিষ্কার করতেও এটি সহায়ক।

৫. বেকিং সোডা খুব ভাল ক্লিনজার হিসেবে কাজ করে। আপনি চাইলে হাঁটু ও কনুইয়ের কালো দাগ দূর করতে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন।

 

Advertisement