scorecardresearch
 

Valentine Week 2022 and Rose Day : ভ্য়ালেন্টাইন উইক-এ রোজ ডে-র গুরুত্ব কী, কেন কাপলরা এর অপেক্ষা করেন?

Valentine Week 2022 and Rose Day: ভ্যালেন্টাইন সপ্তাহ (Valentine Week 202) ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এবং ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি রোজ ডে (Rose Day) পালিত হয়।

Advertisement
আসছে রোজ ডে আসছে রোজ ডে
হাইলাইটস
  • ভ্যালেন্টাইন সপ্তাহ শুরু হয় রোজ ডে দিয়ে
  • এই দিনে কাপলরা তাঁদের সঙ্গীকে উপহার দিয়ে তাঁদের ভালবাসা প্রকাশ করে
  • কাপলরা সারা বছর ভ্যালেন্টাইন সপ্তাহের জন্য অপেক্ষা করে

Valentine Week 2022: ভ্যালেন্টাইন সপ্তাহ (Valentine Week 202) শুরু হয় রোজ ডে (Rose Day) দিয়ে। এই দিনে কাপলরা তাঁদের সঙ্গীকে উপহার দিয়ে তাঁদের ভালবাসা প্রকাশ করে। কাপলরা সারা বছর ভ্যালেন্টাইন সপ্তাহ (Valentine Week 202)-এর জন্য অপেক্ষা করে। 

আরও পড়ুন: পঞ্জাবের প্রিয় 'সর্ষো দা শাগ' পুষ্টিগুণে ভরপুর, ভাল রাখে চুল-ত্বক

ভ্যালেন্টাইন সপ্তাহ (Valentine Week 202) ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এবং ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি রোজ ডে (Rose Day) পালিত হয়। রোজ ডে (Rose Day)-এর কয়েকদিন আগে থেকেই বাজারে লাল, হলুদ, সাদা এবং গোলাপী রঙের গোলাপ পাওয়া যাচ্ছে। 

আরও পড়ুন: এসএমএস হেডার, প্রতারণার নয়া ছক, বাঁচবেন যেভাবে...

রোজ ডে (Rose Day) নিজের ভালবাসা প্রকাশ করার জন্য খুব ভাল দিন হিসাবে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের বলতে যাচ্ছি কেন রোজ ডে (Rose Day) পালন করা হয়। আর এর পেছনের গল্প কী।

কেন রোজ ডে পালিত হয়?
রোজ ডে (Rose Day)-তে লোকেরা তাঁদের পছন্দের মানুষের কাছে তাঁদের ভালবাসা প্রকাশ করেন। এই দিনে লোকেরা সামনের ব্যক্তিকে গোলাপ দিয়ে তাঁদের অনুভূতি প্রকাশ করেন।

রোজ ডে ইতিহাস
গোলাপ ফুলকে মনে করা হয় অনুভূতি প্রকাশের প্রতীক। মনে করা হয়, মুঘল বেগম নুরজাহান লাল গোলাপ খুব পছন্দ করতেন। কথিত আছে, নুরজাহানের মনকে খুশি করার জন্য তার স্বামী প্রতিদিন তাঁর প্রাসাদে তাজা গোলাপ পাঠাতেন। 

অন্য একটি বিশ্বাস অনুসারে রানি ভিক্টোরিয়ার সময়ে লোকেরা তাঁদের অনুভূতি প্রকাশের জন্য গোলাপ বিনিময়ের প্রথা শুরু করেছিল। এটা বিশ্বাস করা হয় যে ভিক্টোরিয়ান এবং রোমানরাও গোলাপ দিয়ে তাঁদের ভালবাসা প্রকাশ করতেন। 

Advertisement

আসুন আমরা জানাই যে গোলাপের বিভিন্ন রঙের বিভিন্ন অর্থ রয়েছে। এই অবস্তায় রোজ ডে(Rose Day)-তে কাউকে গোলাপ দেওয়ার সময়, সামনে থাকা ব্যক্তিকে আপনি যে গোলাপটি দিচ্ছেন, তার অর্থ কী, তা জেনে রাখা জরুরি। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক বিভিন্ন রঙের গোলাপের মানে কী, এর অর্থ কী-

লাল গোলাপ
লাল গোলাপ (Red Rose) প্রেম, আবেগ এবং আবেগের সঙ্গে যুক্ত বলে মনে করা হয়। লাল গোলাপের বিশেষত্ব হল এটি দিয়ে আপনি সামনের মানুষটিকে উপলব্ধি করেন যে আপনি তাঁদের কতটা ভালোবাসেন।

হলুদ গোলাপ
হলুদ গোলাপ (Yellow Rose)-কে বন্ধুত্বের প্রতীক মনে করা হয়। আপনি যদি আপনার বন্ধুদের বলতে চান যে আপনি তাঁদের ভালবাসেন তবে আপনি তাঁদের হলুদ গোলাপ দিতে পারেন। হলুদ রঙ সুখ এবং সুস্বাস্থ্যেরও প্রতীক। 

সাদা গোলাপ
সাদা গোলাপ (White Rose) দেওয়া হয় যখন আপনি কারও সঙ্গে অনেক ঝগড়া করেছেন কিন্তু এখন আপনি সবকিছু ভুলে নতুনভাবে আপনার সম্পর্ক শুরু করতে চান। এ ছাড়া সাদা গোলাপকে শান্তির প্রতীক হিসেবেও বিবেচনা করা হয়।

গোলাপী গোলাপ
ভালবাসা দিবস শুধু কাপলদের জন্য নয়। আপনি আপনার মা-বাবার সঙ্গেও এটি উদযাপন করতে পারেন। তাই রোজ ডে-র দিন তাঁদের দিতে পারেন গোলাপি গোলাপ (Pink Rose)। কাউকে ধন্যবাদ জানাতে গোলাপি গোলাপ দেওয়া হয়।

কমলা গোলাপ
গোলাপের এই রঙ আবেগের প্রতীক। এটি উৎসাহ, ইচ্ছা দেখায়। দম্পতিরা তাদের প্রেমে আবেগ এবং উদ্দীপনার প্রতীক হিসেবে কমলা গোলাপ (OrangeRose) দিতে পারে।

 

Advertisement