scorecardresearch
 

Diabetes Symptoms Sugar Level : হয়তো জানেনই না আপনার সুগার লেভেল বেড়েছে, জানুন লক্ষণ

ডায়াবেটিস। এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। যা সারাজীবন থেকে যায়। ডায়াবেটিসের সমস্যা থাকে এমন একজন মানুষের রক্তে গ্লুকোজের মাত্রা খুব বেশি থাকে। বা যখন অগ্ন্যাশয় একেবারেই ইনসুলিন তৈরি করতে পারে না বা খুব কম পরিমাণে করে তখন ডায়াবেটিসের সমস্যা হয়।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • ডায়াবেটিস প্রধানত দুই প্রকার- টাইপ 1 ডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিস
  • টাইপ 1 ডায়াবেটিসে, অগ্ন্যাশয় মোটেও ইনসুলিন তৈরি করতে পারে না
  • আবার টাইপ 2 ডায়াবেটিসে অগ্ন্যাশয় খুব অল্প পরিমাণে ইনসুলিন তৈরি করে।

ডায়াবেটিস। এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। যা সারাজীবন থেকে যায়। ডায়াবেটিসের সমস্যা থাকে এমন একজন মানুষের রক্তে গ্লুকোজের মাত্রা খুব বেশি থাকে। বা যখন  অগ্ন্যাশয় একেবারেই ইনসুলিন তৈরি করতে পারে না বা খুব কম পরিমাণে করে তখন ডায়াবেটিসের সমস্যা হয়। 

ডায়াবেটিস প্রধানত দুই প্রকার- টাইপ 1 ডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিস। টাইপ 1 ডায়াবেটিসে, অগ্ন্যাশয় মোটেও ইনসুলিন তৈরি করতে পারে না। আবার টাইপ 2 ডায়াবেটিসে অগ্ন্যাশয় খুব অল্প পরিমাণে ইনসুলিন তৈরি করে। 

আর এক ধরনের ডায়াবেটিসকে গর্ভকালীন ডায়াবেটিস বলা হয়। গর্ভাবস্থায় মহিলাদের মধ্যে গর্ভকালীন ডায়াবেটিসের সমস্যা দেখা দেয়। এই ৩ ধরনের ডায়াবেটিসের মধ্যে সবচেয়ে সাধারণ বিষয় হল এই তিনটিতে রক্তে গ্লুকোজের পরিমাণ খুব বেশি হয়ে যায়। ডায়াবেটিসের কারণে পায়ে দুই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন ডায়াবেটিক নিউরোপ্যাথি এবং পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ (পেরিফেরাল আর্টারি ডিজিজ)

আরও পড়ুন : আজতক বাংলার SSC Sting Operation-এ ফাঁস ৫ বিস্ফোরক তথ্য

ডায়াবেটিক নিউরোপ্যাথি আপনার স্নায়ুকে প্রভাবিত এবং ক্ষতি করতে পারে। অন্যদিকে, পেরিফেরাল ভাস্কুলার রোগ আপনার রক্তের প্রবাহকে প্রভাবিত করে, যার ফলে পায়ে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। পায়ে দেখা যায় ডায়াবেটিসের কিছু লক্ষণ রয়েছে-

১) পায়ের ব্যথা, ঝিমুনি এবং অসাড়- ডায়াবেটিক নিউরোপ্যাথি হল এক ধরনের স্নায়ুর ক্ষতি যা ডায়াবেটিক রোগীদের হয়। মায়ো ক্লিনিকের মতে, ডায়াবেটিক নিউরোপ্যাথি পা ও পায়ের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে পা, পা এবং হাতে ব্যথা এবং অসাড়তার মতো উপসর্গ দেখা দেয়। 

এছাড়াও এটি পরিপাকতন্ত্র, মূত্রনালী, রক্তকণিকা এবং হৃদপিন্ডের সাথে সম্পর্কিত সমস্যা সৃষ্টি করতে পারে। তবে কিছু লোকের মধ্যে এর লক্ষণগুলি খুব হালকা হয়, আবার কারও ক্ষেত্রে এর লক্ষণগুলি বেশ বেদনাদায়ক। 

Advertisement

পায়ে আলসার- সাধারণত ত্বকে ফাটল বা গভীর ক্ষতকে আলসার বলে। একটি ডায়াবেটিক ফুট আলসার একটি খোলা ক্ষত এবং ১৫ শতাংশ পর্যন্ত ডায়াবেটিক রোগীদের প্রভাবিত করে। এটি প্রধানত পায়ের তলায় হয়। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা বলছেন, এটি এড়াতে প্রথম থেকেই ডায়াবেটিসের ঝুঁকি কমানো খুবই জরুরি। 

আরও পড়ুন : না ফেলে খান আলুর খোসা, সারবে এই ৫ রোগ

অ্যাথলিটস ফুট (পায়ে দাদ) - ডায়াবেটিসের কারণে স্নায়ুর ক্ষতি অ্যাথলিটের পায়ে সহ অনেক সমস্যা বাড়িয়ে তুলতে পারে। অ্যাথলিটস ফুট একটি ছত্রাক সংক্রমণ যা পায়ে চুলকানি, লালভাব এবং ফাটল সৃষ্টি করে। এটি এক বা উভয় পা'কে প্রভাবিত করতে পারে। 

গলদা গঠন বা ভুট্টা এবং কলাস- ডায়াবেটিস থেকেও ভুট্টা এবং কলাসের সমস্যা হতে পারে। কর্নস বা কলাস হয় যখন কোন জায়গার ত্বকে প্রচুর চাপ বা ঘষা হয়, তখন সেই ত্বক শক্ত এবং পুরু হতে শুরু করে। 

পায়ের নখে ছত্রাক সংক্রমণ- ডায়াবেটিস রোগীদের নখে ছত্রাক সংক্রমণের ঝুঁকিও অনেক বেশি। এটি অনাইকোমাইকোসিস নামে পরিচিত যা সাধারণত থাম্বের পেরেককে প্রভাবিত করে। এই সমস্যার কারণে নখের রং বদলাতে শুরু করে এবং বেশ মোটা হয়ে যায়, কিছু ক্ষেত্রে নখ নিজে থেকেই ভেঙে যেতে শুরু করে। অনেক সময় নখের আঘাতের কারণেও ছত্রাকের সংক্রমণ হতে পারে।

গ্যাংগ্রিন- ডায়াবেটিস রক্তের কোষকেও প্রভাবিত করে। সেই কারণে আঙুল ও পায়ে রক্ত ​​এবং অক্সিজেনের সরবরাহ খুব কমে যায়। গ্যাংগ্রিন ঘটে যখন রক্ত ​​​​প্রবাহ একেবারেই নেই এবং টিস্যু মারা যায়। যার কারণে শরীরের ওই অংশ কেটে যাওয়ার সম্ভাবনাও অনেক বেড়ে যায়।

Advertisement