scorecardresearch
 

Ayurveda Tips : খাবার খেয়েই জল খেলে হতে পারে ১০৩ রকমের রোগ, কারণ জানুন

Ayurveda Tips: খাওয়াদাওয়ার অনেক নিয়ম রয়েছে। অনেক কিছুর সঙ্গে অনেক কিছু খেতে নেই। তা হলে শরীরের ক্ষতি হতে পারে। এর পাশাপাশি আরও অনেক সমস্যা তৈরি হতে পারে। আমরা হয় তো সেগুলো মেনে চলি না।

 খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয় (প্রতীকী ছবি) খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • খাওয়াদাওয়ার অনেক নিয়ম রয়েছে
  • অনেক কিছুর সঙ্গে অনেক কিছু খেতে নেই
  • তা হলে শরীরের ক্ষতি হতে পারে

Ayurveda Tips:খাওয়াদাওয়ার অনেক নিয়ম রয়েছে। অনেক কিছুর সঙ্গে অনেক কিছু খেতে নেই। তা হলে শরীরের ক্ষতি হতে পারে। এর পাশাপাশি আরও অনেক সমস্যা তৈরি হতে পারে। আমরা হয় তো সেগুলো মেনে চলি না।

আমর সে কথা শুনেছি
আমরা সবাই আমাদের বাড়িতে সবসময় শুনেছি যে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। খাবার খাওয়ার সময়ও জল খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। কিন্তু এটাকে কেন বলা হয় তা আমরা কেউ কেউ কমই জানি। আর বেশিরভাগই মেনে চলি না। 

আরও পড়ুন: 'এ জন্মে চাকরি, প্রেম পরের জন্ম...' IAS-এর টুইট VIral

আরও পড়ুন: ডিপ্লোমা পাশে এয়ারপোর্ট অথরিটিতে চাকরির সুযোগ, বেতন ১ লক্ষ টাকার বেশি

আরও পড়ুন: সেনায় চাকরির সুযোগ, শিক্ষার যোগ্যতা-আবেদন কীভাবে?

কেন বারণ, জেনে নেওয়া যাক
আসলে খাবার খাওয়ার পর জল খাওয়াকে আয়ুর্বেদে বিষ হিসেবে ধরা হয়েছে। খাবার খাওয়ার পর জল খেলে জঠরাগ্নি শেষ হয়ে যায়। জথারাগ্নি হল পাকস্থলীর শক্তি। যা আমরা যে খাবার খাই তা হজম করতে কাজ করে। এমন অবস্থায় খাওয়ার পরপরই জল পান করলে সেই শক্তি ফুরিয়ে যায় এবং খাবার হজম হয় না।

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ছোট আঙারিয়ার বক্তার মণ্ডল  

আরও পড়ুন: YouTube Music-এর নতুন ফিচার, এইভাবে অফলাইনে শুনুন গান

হতে পারে সমস্যা
খাবার হজম না হওয়ার কারণে পেটে নিজেই হজম শুরু করে এবং তা থেকে গ্যাস, অ্যাসিড তৈরি হতে থাকে। যা স্বাস্থ্য নষ্ট করার জন্য যথেষ্ট। সে ব্যাপারে গুরুত্ব দেওয়ার দরকার রয়েছে।

১০৩ রোগের কথা বলা হয়েছে
আয়ুর্বেদে এমন ১০৩টি রোগের কথা বলা হয়েছে যা খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খেয়ে ফেললে হয়। আয়ুর্বেদ অনুযায়ী, খাবার খাওয়ার এক থেকে দুই ঘণ্টা পরই জল খাওযা করা উচিত। একইভাবে খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে জল পান করতে হবে। জল পান করার সঙ্গে সঙ্গে খাবার খাওয়াও ঠিক নয়।