scorecardresearch
 

Keep Your Heart Helathy in Summer: গরমে হার্ট অ্যাটাকের ঝুঁকি, কোন কোন খাবার খেলে সুস্থ থাকবে হৃদয় ?

মার্চেই ঘাম ঝরানো গরমে বেশ নাজেহাল সকলে। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তাপপ্রবাহ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। যেখানে মানুষকে সবসময় হাইড্রেট থাকতে ও দরকার পড়লে ওআরএস খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে গরমকাল আসতেই সবচেয়ে বেশি ঝুঁকি যেটার দেখা যায় তা হল সানস্ট্রোক। এতে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। গ্রীষ্ণের দাবদাহ এবং তার সঙ্গে শরীরের চাপ বৃদ্ধি দুটোই হৃদযন্ত্রের জন্য ক্ষতিকারক। এই সময় হৃদযন্ত্র অত্যাধিক মাত্রায় রক্ত সঞ্চালন করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

Advertisement
গরমে হৃদযন্ত্রকে সুস্থ রাখতে খান এই খাবারগুলি গরমে হৃদযন্ত্রকে সুস্থ রাখতে খান এই খাবারগুলি
হাইলাইটস
  • মার্চেই ঘাম ঝরানো গরমে বেশ নাজেহাল সকলে।
  • রমকাল আসতেই সবচেয়ে বেশি ঝুঁকি যেটার দেখা যায় তা হল সানস্ট্রোক
  • গ্রীষ্ণের দাবদাহ এবং তার সঙ্গে শরীরের চাপ বৃদ্ধি দুটোই হৃদযন্ত্রের জন্য ক্ষতিকারক।

মার্চেই ঘাম ঝরানো গরমে বেশ নাজেহাল সকলে। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তাপপ্রবাহ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। যেখানে মানুষকে সবসময় হাইড্রেট থাকতে ও দরকার পড়লে ওআরএস খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে গরমকাল আসতেই সবচেয়ে বেশি ঝুঁকি যেটার দেখা যায় তা হল সানস্ট্রোক। এতে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। গ্রীষ্ণের দাবদাহ এবং তার সঙ্গে শরীরের চাপ বৃদ্ধি দুটোই হৃদযন্ত্রের জন্য ক্ষতিকারক। এই সময় হৃদযন্ত্র অত্যাধিক মাত্রায় রক্ত সঞ্চালন করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এই সময় নিজেদের হৃদযন্ত্রের যত্ন নিতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই সময় হৃদযন্ত্রের বেশি করে যত্ন নেওয়া প্রয়োজন। তাই ডায়েটে কম নুন, ফ্যাট ও উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার রাখা উচিত। গরমের সময় হৃদযন্ত্রকে ভালে রাখতে এই এই জিনিসগুলি নিজেদের ডায়েটে রাখতে পারেন।  

তরমুজ
তরমুজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও উচ্চ পরিমাণে জল, যা আপনার শরীরকে হাইড্রেট রাখে এবং হৃদযন্ত্রের ওপর কম চাপ ফেলে। গ্রীষ্ণের মরশুমি ফল হিসাবেই পরিচিত তরমুজ। এতে রয়েছে ৯২ শতাংশ জল এবং এতে প্রয়োজনীয় পুষ্টিও আছে যা লো ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এই ফলে জলের ভাগ বেশি থাকার কারণে, শরীরকে হাইড্রেট রাখে এবং হৃদযন্ত্রের ওপর কম চাপ ফেলে।  

আরও পড়ুন: সুগার কন্ট্রোলে রাখতে কোন কোন খাবার ছুঁয়েও দেখবেন না, রইল তালিকা

বেরিস
স্ট্রবেরি আর গোজি বেরিসের মতো বেরিসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাবোনয়েডস ও অন্যান্য জরুরি উপাদান যা হৃদযন্ত্রকে সচল রাখতে সহায়তা করে।

পেঁপে
সাম্প্রতিক বছরে, পেঁপে পুষ্টিবিদদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। পেঁপেতে রয়েছে ভিটিমিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট ও পাপাইন-এর মতো উপাদান যা হৃদযন্ত্রের কোলেস্টরেল মাত্রা নিয়ন্ত্রণ করতে ও হৃদযন্ত্রকে ও রক্তনালীকে সুস্থ রাখতে সহায়তা করে। 

Advertisement

আরও পড়ুন: মাছের বিশ্রি আঁশটে গন্ধ- পিচ্ছিলভাব থাকছে? রইল সমাধানের ঘরোয়া টোটকা

পিচ
অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ ফল পিচ খাবার হজম করতে সহায়তা করে এবং এর মধ্যে থাকা পটাসিয়াম রক্তচাপের ভারসাম্যকে বজায় রাখে।   

সবুজ সবজি 
সবুজ সবজিতে রয়েছে ভিটামিন কে ও এ, এছাড়াও এটি ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর। যা আপনার হৃদযন্ত্রকে ভালো রাখে। 

শশা
শশাতে রয়েছে প্রচুর পরিমাণে জল, যা আপনাকে হাইড্রেট রাখতে সহায়তা করবে। এছাড়াও এতে আছে ভিটামিন সি ও ফাইবার।  

আরও পড়ুন: ডায়াবেটিসেও মিষ্টি খেতে মন চাইছে? এই ৫ মিঠাই খেলেও বাড়বে না সুগার

শস্য
চিয়া সিড, ফ্ল্যাক্স সিডও হৃদযন্ত্রের জন্য খুবই ভালো। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটা হৃদযন্ত্রকে সুস্থ রাখে।  

হার্বস
কিছু ভেষজ যেমন চিবিস বা বেবি ওনিয়ন বা দিল অ্যালিসিন নামক যৌগ সমৃদ্ধ যা কোলেস্টেরল কমায়। দিলে রয়েছে ভিটামিন এ, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম যা রক্তচাপ কমায়।

রসুন
এতে রয়েছে এমন যৌগ যা অ্যান্টিকোয়াগুলেন্ট হিসেবে কাজ করে যা রক্তকে পাতলা রাখে এবং খারাপ কোলেস্টেরল কমায়।

লোয়ার প্রোটিন ডায়েট
যদি একজন ব্যক্তি হাইড্রেট থাকতে চায়, তবে তাঁকে তাঁর দেহের ওজন অনুযায়ী ১ গ্রাম প্রোটিন নিতে হবে রোজ। গরমের সময় মাংস খাওয়া এড়িয়ে চলুন। এই সময় চিকেন, সালমন বা টুনা মাছ খেতে পারেন। এই সময় বেশি করে মাছ ও মুরগীর মাংস খেতে পারেন তবে রেড মিট একেবারেই নয়। 

 
 

Advertisement