scorecardresearch
 

Fatty Liver : মুখ থেকে দুর্গন্ধ? হতে পারে এই রোগ, অবহেলা করবেন না

Fatty Liver Disease: এই রোগ (Fatty Liver)-টি বিভিন্ন মানুষের ওপর বিভিন্ন উপায়ে প্রভাবিত করতে পারে। একে হেপাটিক স্টেটোসিস (Hepatic Steatosis)-ও বলা হয়।

Advertisement
ফ্য়াটি লিভার সম্পর্কে সচেতন হন (প্রতীকী ছবি) ফ্য়াটি লিভার সম্পর্কে সচেতন হন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ফ্যাটি লিভার এমন একটি সমস্যা যেখানে লিভারের কোষে চর্বি জমে যায়
  • এই অবস্থায় লিভার ঠিক মতো কাজ করতে পারে না
  • অনেকে ভাবেন যে, যাঁরা বেশি অ্যালকোহল বা মদ খান, তাঁদের এই সমস্যায় পড়তে হয়

Fatty Liver Disease: ফ্যাটি লিভার (Fatty Liver) এমন একটি সমস্যা যেখানে লিভারের কোষে চর্বি জমে যায়। এই অবস্থায় লিভার ঠিক মতো কাজ করতে পারে না। অনেকে বিশ্বাস করেন যে, যাঁরা বেশি অ্যালকোহল বা মদ খান, তাঁদের এই সমস্যায় পড়তে হয়। 

আরও কারণ
তবে সেটাই একমাত্র কারণ নয়। এই রোগ (Fatty Liver)-টি বিভিন্ন মানুষের ওপর বিভিন্ন উপায়ে প্রভাবিত করতে পারে। একে হেপাটিক স্টেটোসিস (Hepatic Steatosis)-ও বলা হয়। যাঁরা প্রচুর পরিমাণে অ্যালকোহল বা মদ খান, তাঁদের ফ্যাটি লিভার (Fatty Liver)-এর সমস্যা বেশি হয়।

এমন পরিস্থিতিতে এই সমস্যা (Fatty Liver)-টি এমন লোকদের মধ্যেও দেখা যায় যাঁরা কখনও মদ খাননি। এর অনেক কারণ থাকতে পারে যেমন- উচ্চ কোলেস্টেরল লেভেল, ডায়াবেটিস, স্লিপ অ্যাপনিয়া, আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড ইত্যাদি। বেশিরভাগ ক্ষেত্রেই শুরুতে এই রোগ ধরা পড়ে না। 

কিন্তু শ্বাস-প্রশ্বাসের গন্ধের মাধ্যমে আপনি সময় মতো এই রোগ শনাক্ত করতে পারেন। আসুন জেনে নিই শ্বাস-প্রশ্বাসের সময় অল্প পরিমাণে ফ্যাটি লিভারের সমস্যা কীভাবে শনাক্ত করা যায়।

ফ্যাটি লিভারের কারণে শ্বাস নেওয়ার সময় কী ধরনের দুর্গন্ধ?
ফ্যাটি লিভার (Fatty Liver)-এর অন্যতম লক্ষণ হল শ্বাসে অদ্ভুত গন্ধ। এটি ফেটর হেপাটিকাস নামেও পরিচিত। ফ্যাটি লিভারের সমস্যার কারণে শ্বাস-প্রশ্বাসের সময় এমন দুর্গন্ধ হয়, যেন কোনও কিছুর পচন ধরে। দুর্গন্ধ আপনার স্বাভাবিক শ্বাস থেকে সহজেই আলাদা করা যায়। 

সকালে বা কিছু খাওয়ার পর নিঃশ্বাসে দুর্গন্ধ হওয়া সাধারণ ব্যাপার। কিন্তু ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন, তা এমন মানুষদের সারাদিন ধরেই থাকে। এটি ফ্যাটি লিভার রোগের একটি স্পষ্ট লক্ষণ এবং তা মোটেই উপেক্ষা করা উচিত নয়।

ফ্যাটি লিভারের সমস্যা হলে নিঃশ্বাসে দুর্গন্ধ কেন হয়?
ফ্যাটি লিভার (Fatty Liver)-এর সমস্যা হলে লিভার রক্তকে ফিল্টার করতে বা রাসায়নিক পদার্থকে ডিটক্সিফাই করতে অক্ষম হয়। যখন লিভার ঠিকভাবে কাজ করতে অক্ষম হয়, যার কাজ ছিল বিষাক্ত পদার্থগুলি ফিল্টার করা। এর ফলে এটি শ্বাসযন্ত্র সহ শরীরের অন্যান্য অংশে প্রবেশ করে। এর কারণে আপনার নিঃশ্বাসে গন্ধ হয় এবং শ্বাস ছাড়ার সময় আপনি সহজেই বুঝতে পারবেন। ডাইমিথাইল সালফাইড লিভারে দুর্গন্ধের জন্য দায়ী।

Advertisement

নিঃশ্বাসে দুর্গন্ধের পাশাপাশি এগুলোও ফ্যাটি লিভারের লক্ষণ হতে পারে
আপনার শ্বাসে অনেক কারণে দুর্গন্ধ হতে পারে। এবং তার মধ্যে একটি ফ্যাটি লিভার (Fatty Liver) রোগ। সাধারণত যদি আপনার নিঃশ্বাসের দুর্গন্ধ ফ্যাটি লিভার (Fatty Liver)-এর রোগের সঙ্গে যুক্ত থাকে, তবে অন্যান্য উপসর্গও লক্ষ্য করা যায়। যেমন-

- ত্বক হলুদ হয়ে যাওয়া
- পা ফুলে যাওয়া
- পেট ফুলে যাওয়া
- সহজে রক্তপাত

আরও পড়ুন: WhatsApp-এ কলকাতা পুলিশে অভিযোগ, কোন থানার কোন নম্বর দেখে নিন

 

Advertisement