scorecardresearch
 

Coronavirus : গাঁজা-ভাংয়ে লুকিয়ে রয়েছে করোনাকে খতম করার হাতিয়ার, তবে সতর্কও করে দিয়েছেন বিজ্ঞানীরা

Coronavirus: এই ভাইরাসকে শেষ করতে লাগাতার গবেষণা চলছে। বিজ্ঞানীরা ব্যস্ত সে কাজে। তেমনই একটি গবেষণায় জানা গিয়েছে, গাঁজা বা ভাংয়ের কিছু যৌগিক কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে পারে।

Advertisement
গাঁজা-ভাং থেকে পাওয়া দু'টি যৌগিক পদার্থ করোনা নিয়ে গবেষণায় নয়া রাস্তা খুলে দিতে পারে (প্রতীকী ছবি) গাঁজা-ভাং থেকে পাওয়া দু'টি যৌগিক পদার্থ করোনা নিয়ে গবেষণায় নয়া রাস্তা খুলে দিতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সারা দুনিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে
  • একটি গবেষণায় জানা গিয়েছে, গাঁজা বা ভাংয়ের কিছু যৌগিক কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে পারে
  • ভাংয়ে থাকা রাসায়নিক যৌগিক পদার্থ নিয়ে কথা বলা হয়েছে সেই গবেষণায়

Coronavirus: সারা দুনিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। এখনও যে দুই প্রজাতি চিন্তা বজায় রেখেছে, সেগুল হল ডেল্টা এবং ওমিক্রন। ভারতেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬৮ হাজার ৮৩৩ জন।

আরও পড়ুন: সুব্রত-শান্তনু ঠাকুর যোগ দিক TMC-এ, আহ্বান মতুয়ানেত্রী মমতার

এই ভাইরাসকে শেষ করতে লাগাতার গবেষণা চলছে। বিজ্ঞানীরা ব্যস্ত সে কাজে। তেমনই একটি গবেষণায় জানা গিয়েছে, গাঁজা বা ভাংয়ের কিছু যৌগিক কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে পারে। ভাংয়ে থাকা রাসায়নিক যৌগিক পদার্থ নিয়ে কথা বলা হয়েছে সেই গবেষণায়। সেটি সুস্থ মানুষের দেহে ভাইরাস ঢোকা থেকে আটকায়। 

corona

আরও পড়ুন: বিয়ের পর প্রথম Christmas Celebration ভিকি-ক্যাটরিনার, দেখুুন PHOTOS

কী পাওয়া গিয়েছে গবেষণায়?
এই গবেষণা করেছে আমেরিকার ওরেগন প্রদেশের গ্লোবাল হ্য়াম্প ইনোভেশন সেন্টারের কলেজ অফ ফার্মাসি অ্যান্ড লিনাস পাউলিং ইন্সটিটিউটের গবেষকদলের নেতৃত্বে এই কাজ হয়েছে। যা জার্নাল অফ ন্যাচরাল প্রোডাক্টসে প্রকাশিত হয়েছে। 

আরও পড়ুন: মা সারদার জন্মতিথিতে বেলুড়ে ভক্তরা, আবেগে চোখে জল

তাঁরা এটা কখনও বলেননি যে গাঁজা বা ভাং কোভিড থেকে বাঁচায়। এই গবেষণায় উঠে এসেছে, দু'টি যৌগিক পদার্থের গুণ। সেগুলি হল ক্যানাবিগোরেলিক অ্যাসিড (সিজিবিএ বা CGBA) এবং ক্য়ানাবিডোয়িলিক অ্যাসিড (সিবিডিএ বা CBDA)। 

আরও পড়ুন: জানুয়ারিতে ১৬ দিন বন্ধ ব্য়াঙ্ক, দেখে নিন সেই লিস্ট, হয়রানি কমবে

covid omicron

গবেষণার পর
ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির বিজ্ঞানীদের সঙ্কে গবেষণা করছিলেন রিচার্ড ভ্য়ান ব্রিমেন। তিনি দেখতে পেয়েছেন, ক্যানবিনোইড অ্যাসিডের একটা জুটি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে যুক্ত হতে পারে। সেটি এক গুরুত্বপূর্ণ জৈবিক প্রক্রিয়া আটকাতে পারে। যে কাজ ভাইরাস সংক্রমণ ছড়িয়ে দেওয়ার কাজে লাগায়। 

Advertisement

আরও পড়ুন: বাঘ ঢুকেছে গ্রামে, ঘুম উড়েছে কুলতলির, চলছে খোঁজ

এই যৌগিক পদার্থগুলোকে গ্রহণ করা যেতে পারে। মানুষের জন্য এই পদার্থ ব্যবহার করার ইতিহাস রয়েছে এবং সেটি নিরাপদ। এর মধ্যে কোভিড সংক্রমণ রোখা এবং চিকিৎসার ক্ষমতা রয়েছে। 

আরও পড়ুন: গোল্ডেন শর্ট ড্রেসে Mouni Roy Christmas আরও ঝলমলে বানালেন

তিনি বলেছেন, "এই ক্যানবিনোইড অ্যাসিড ভাং এবং ভাংয়ের কয়েকটি জিনিস প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটা টেট্রাহাইড্রোকেনাবিনোল (টিসিএইচ বা TCH) বা সাইকোঅ্যাক্টিভ পদার্থ নয়। যেগুলি আপনার মাথার ওপর থেকে নিয়ন্ত্রণ সরিয়ে দেবে।" 

কাজ করছে
তিনি জানান, তাঁদের গবেষণায় জানা গিয়েছে, ভাংয়ের যৌগিক ব্রিটেনে পাওয়া প্রথম করোনাভাইরাস বি.১.১.১৭ (আলফা) ভ্য়ারিয়ান্ট এবং দক্ষিণ আফ্রিকায় পাওয়া বি.১.৩৫১ (বিটা)-র ওপর সমান ভাবে কার্যকরী।

গবেষণায় যে কম্পাউন্ডের ব্যাপারে বলা হয়েছে,সেই ক্যানাবিগোরেলিক অ্যাসিড (সিজিবিএ বা CGBA) এবং ক্য়ানাবিডোয়িলিক অ্যাসিড (সিবিডিএ বা CBDA) ভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে জুড়তে পারে। যৌগিকের ব্যবহার ভাইরাসকে টার্গেট করার জন্য কোভিড ভ্যাক্সিন এবং অ্যান্টিবডি চিকিৎসায় কাজে লাগানো যেতে পারে।

গাঁজা ফাইবার এবং প্রাণীদের খাবারেরও একটি উৎস। কয়েকটি গবেষণা থেকে জানা গিয়েছে, ক্যানাবিগোরেলিক অ্যাসিড (সিজিবিএ বা CGBA) এবং ক্য়ানাবিডোয়িলিক অ্যাসিড (সিবিডিএ বা CBDA) করোনা থেকে হওয়া এপিথেলিয়াল কোষে সংক্রমণ রুখতে পারে।

 

Advertisement