scorecardresearch
 

Badam or Almond Soup : ওজন কমাতে-হার্ট ভাল রাখতে বাদাম সুপের জুড়ি নেই, বাড়িতেই বানান

Badam or Almond Soup: বাদাম খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে ফ্যাট, ভিটামিন, ফাইবার এবং প্রোটিন থাকে। যা টাইপ ২ ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে।

বাদাম সুপে রয়েছে অনেক গুণ (প্রতীকী ছবি) বাদাম সুপে রয়েছে অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বাদামের মধ্যে অনেক গুণ রয়েছে
  • এটা হার্টকে ভাল রাখে
  • এর পাশাপাশি ক্ষতিকারক কোলেস্টরল থেকেও মুক্তি দেয়

Badam or  Almond Soup: বাদাম খাওয়ার অনেক গুণ রয়েছে। এটা হার্টকে ভাল রাখে। এর পাশাপাশি ক্ষতিকারক কোলেস্টরল থেকেও মুক্তি দেয় এটা। এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার থাকে। যা পেটকে দীর্ঘ সময় ভরে রাখে।

আর তাই অস্বাস্থ্যকর জিনিস খাওয়ার আশঙ্কা কমিয়ে দেয়। সেইসঙ্গে বাদামের মতো জিনিস খেলে মেটাবলিজম বেড়ে যায়। আর এটি শরীর থেকে ফ্যাট বা চর্বি বার্ন করতে সাহায্য করে। বাদামের মধ্যে ভিটামিন ই প্রচুর পরিমাণে থাকে। এটা মস্তিষ্কের জন্যও ভাল বলে মানা হয়। আপনার স্মৃতিশক্তি এবং শেখার ক্ষমতা বাড়ে। 

আরও পড়ুন: ভেনিসে সমুদ্রের নীচে মিলল ২ হাজার বছরের প্রাচীন রাজপথ 

আরও পড়ুন: এই মাছের ৫৫৫টি দাঁত! রোজ ২০টা ভাঙে আবার গজায়... 

বাদাম খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে ফ্যাট, ভিটামিন, ফাইবার এবং প্রোটিন থাকে। যা টাইপ ২ ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে। বাদাম হার্টের জন্য খুবই ভাল। বাদাম খেলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। আসুন দেখে নিই বাদামের সুপ কী করে বানাবেন।

আরও পড়ুন: SRFTI-তে বসতে চলেছে সত্যজিৎ রায়ের মূর্তি, জন্মশতবর্ষে শ্রদ্ধা 

আরও পড়ুন: ধান-ধনুক আর নাচ-গানে বাংলার মেয়েদের কার্তিক পুজো, লোকগানে লুকিয়ে সে ইতিহাস

এক নজরে -
ভারতীয় রেসিপি 
কতজনের জন্য : ১ -২ 
সময় : ১৫ থেকে ৩০ মিনিট
খাবারের ধরন : ভেজ

এটা বানাতে যা যা দরকার -

  • আধ কাপ বাদাম
  • ২০০ মিলিলিটার ফ্রেশ ক্রিম
  • ১ চা-চামচ লঙ্কার গুঁড়ো
  • ১টা কাটা পেঁয়াজ
  • ৩ চামচ মাখন
  • ২ চামচ কাটা রসুন
  • নুন পরিমাণমতো
  • ১/৪ চামচ গুঁড়ো করা গোলমরিচ
  • ২ কাপ জল 

কী করে বানাতে হয় -

  • বাদাম সুপ বানাতে হলে সবার আগে বাদামকে হালকা গরম জলে মিনিট দশেকের জন্য ভিজিয়ে রাখতে হবে
  • এরপর বাদাম জলের বাইরে এনে খোসা ছাড়িয়ে নিন
  • অল্প আঁচে প্য়ান বসান। এবার তার মধ্যে মাখন দিন
  • বাদাম গলে গেলে তার মধ্যে পেঁয়াজ, রসুন দিয়ে মিনিট দুয়েকের জন্য ভেজে নিন। এবার আঁচ একটু বাড়িয়ে তুলুন
  • পেঁয়াজ ভাজা হয়ে গেলে বাদাম, নুন, গোল মরিচ এবং দু'কাপ জল ভাল করে মিলিয়ে দিন। এবার ৭-৮ মিনিট ফুটিয়ে নিন। তারপর নামিয়ে নিন
  • ঠান্ডা হয়ে গেলে গ্রাইন্ডারে ঢেলে ভাল করে পিষে নিন
  • তারপর এর মধ্য়ে দুধ মেশান। এবার প্যানে ঢেলে ফুটিয়ে নিন
  • এবার এর মধ্য়ে দুধ মেশান। ফের প্যানে ঢেলে ফুটিয়ে নিন
  • ফুটে এলে এর মধ্য়ে ক্রিম দিন। তারপর ২-৩ মিনিটের জন্য গরম করুন। এবার নামিয়ে নিন
  • তৈরি আপনার বাদাম সুপ। ওপরে লঙ্কার টুকরো দিয়ে পরিবেশন করুন