scorecardresearch
 

করোনা ছাড়াও এই সব রোগ থেকে মুক্তি দিচ্ছে Covid 19 ভ্যাকসিন

বিশেষজ্ঞদের মতে, করোনার ভাইরাস থেকে মুক্তি পেতে সবচেয়ে ভালো চিকিৎসা হল ভ্যাকসিন। কোভিড-১৯-এর বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন লড়তে পারে। পাশাপাশি এই ভ্যাকসিন অন্য রোগের বিরুদ্ধে লড়তেও সাহায্য করতে পারে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • করোনার ভ্যাকসিন করোনা থেকে মুক্তি দিতে পারে
  • শুধু তাই নয়, এই ভ্যাকসিনের ফলে আরও নানা রোগ থেকে মুক্তি মিলতে পারে
  • দাবি করলেন বিশেষজ্ঞরা

ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের পাশাপাশি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। দেশে গত ২৪ ঘণ্টায় আড়াই লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। তবে ওমিক্রনে আক্রন্তদের মধ্যে উপসর্গ সেই অর্থে অল্পই দেখা যাচ্ছে। এই ভাইরাসে আক্রান্তদের বেশিরভাগেরই গলা ব্যথা, সর্দি, কাশি, মাথাব্যথা, ক্লান্তির মতো উপসর্গ থাকছে। আক্রান্তেদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি গতবারের চেয়ে ৫০-৭০ শতাংশ কম। 

বিশেষজ্ঞদের মতে, করোনার ভাইরাস থেকে মুক্তি পেতে সবচেয়ে ভালো চিকিৎসা হল ভ্যাকসিন। কোভিড-১৯-এর বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন লড়তে পারে। পাশাপাশি এই ভ্যাকসিন অন্য রোগের বিরুদ্ধে লড়তেও সাহায্য করতে পারে। অর্থাৎ, ভ্যাকসিন পেয়ে আপনি শুধু কোভিড-১৯ থেকে সুরক্ষা পাবেন না, আরও কিছু রোগ থেকেও সুরক্ষা পাবেন।

আরও পড়ুন : রাত্রিবেলায় এই কাজটি করলেই কাছে ঘেঁষবে না Omicron

সাধারণ কাশি, সর্দি, সর্দি বা ফ্লুর মতো উপসর্গ থাকার মানে এই নয় যে আপনি করোনা বা ওমিক্রনের শিকার হয়েছেন। আসলে, ইনফ্লুয়েঞ্জা ফ্লুর লক্ষণগুলিও করোনার কিছু লক্ষণের মতো। যেমন শুকনো কাশি, ভেজা কাশি, নিউমোনিয়া, জ্বর ও শরীর ব্যথা ইত্যাদি। 

বেনারস হিন্দু ইউনিভার্সিটির মলিকুলার বায়োলজি ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক সুনীতি কুমার সিংয়ের মতে, কাশি, সর্দি বা ফ্লু-এর মতো উপসর্গ শুধু ইনফ্লুয়েঞ্জা ফ্লু ভাইরাসের কারণেই হয় না, এর জন্য ২ ধরনের আলফা করোনাভাইরাস রয়েছে। 63, 229-e এবং বিটা করোনভাইরাস-এর দুটি প্রজাতি, OC-43 (OC-43) এবং HKU-1, এই লক্ষণগুলির জন্যও দায়ী, যা দীর্ঘদিন ধরে বৃহৎ জনগোষ্ঠীকে সংক্রামিত করছে। যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের মধ্যে, ভ্যাকসিন থেকে তৈরি অ্যান্টিবডিগুলি স্বাভাবিক অ্যান্টিবডিগুলির সাথে ক্রস-প্রতিক্রিয়া করে, যা বিভিন্ন উপসর্গের জন্য দায়ী ভাইরাসকে বাধা দিতেও সাহায্য করতে পারে, যেমন ঠান্ডা। 

Advertisement

আরও পড়ুন : ৩ বছর বয়সে ওজন ছিল ৪৮ কেজি! বিশ্বের সবচেয়ে স্থূল শিশুর কাহিনি

ডাঃ সুনীত আরও বলেন, আলফা করোনাভাইরাসের চেয়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াচ্ছে। ওমিক্রনে আক্রন্তদের মধ্যে ইনফ্লুয়েঞ্জা ফ্লু দ্বারা সৃষ্ট সাধারণ সর্দি-কাশির মতো লক্ষণগুলিও দেখা যাচ্ছে। 

প্রসঙ্গত, কিছুদিন আগে ইউনিভার্সিটি অফ সাউদার্ন ইউনিভার্সিটির গবেষকরা তাঁদের গবেষণায় দেখেছিলেন, ভ্যাকসিন শুধুমাত্র করোনা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দেয় না, একই সাথে এটি মানসিক স্বাস্থ্যের পক্ষেও উপকারি।

এই গবেষণায় আট হাজার মানুষ জড়িত ছিলেন, যারা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন। গবেষকদের দাবি, ভ্যাকসিনেশনের ফলে মানুষের মধ্যে উদ্বেগ, হতাশা, মানসিক চাপ অনেকটা কমেছে। 

Advertisement