scorecardresearch
 

Sesame Chutney : মেয়েদের স্বাস্থ্যের জন্য খুব ভাল তিলের চাটনি, চট করে বানান বাড়িতেই

Sesame Chutney: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তিল (Sesame)-এর বীজে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে অক্সিডেটিভ মানসিক স্ট্রেস কমাতেও সাহায্য করে এবং কোষকে এর ক্ষতি থেকে রক্ষা করে।

তিলের চাটনির অনেক গুণ (প্রতীকী ছবি) তিলের চাটনির অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • তিলের অনেক গুণ রয়েছে
  • এর সবচেয়ে বড় লাভ হল এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে
  • ফলে রক্তে আয়রনের অভাব দূর করে

Sesame Chutney: তিলের অনেক গুণ রয়েছে। তা দিয়ে তৈরি চাটনি খাওয়ারও অনেক গুণ রয়েছে। এর সবচেয়ে বড় লাভ হল এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। ফলে রক্তে আয়রনের অভাব দূর করে।

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে হলে প্রবীণদের মানতেই হবে এই ৫ বিষয়

আরও পড়ুন: এবং ঈপ্সিতার কলমে রাজর্ষির 'লেডি ম্যাকবেথ' মিথিলা! কীভাবে সম্ভব হল?

আরও অনেক গুণ
এ ছাড়াও এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা পেট পরিষ্কার করতে সাহায্য করে। এবং বদহজম ও অ্যাসিডিটির মতো সমস্যা থেকে দূরে রাখে।

আরও পড়ুন: টাক পড়ছে? ছেলেদের মাথায় গজাবে নতুন চুল, উপায় খুঁজে পেলেন বিজ্ঞানীরা

এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি। মানে শরীরের জ্বালা-প্রদাহ কমাতে সাহায্য করে। এর পাশাপাশি তিল (Sesame) বা তিলের চাটনি ডায়াবিটিস, রক্তচাপ এবং হাড় সংক্রান্ত সমস্যায় ভুগছেন এমন মানুষদের জন্যও উপকারী।

আরও পড়ুন: উগসর্গ থাকলেই COVID পরীক্ষা করাতে হবে, রাজ্যের কাছে দাবি দিলীপের

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তিল (Sesame)-এর বীজে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে অক্সিডেটিভ মানসিক স্ট্রেস কমাতেও সাহায্য করে এবং কোষকে এর ক্ষতি থেকে রক্ষা করে। বলা যেতে পারে এই গুণটার সবচেয়ে বেশি উপকার পান হৃদরোগের রোগীরা।

আরও পড়ুন: কন্ডোম, সোডা-আইস কিউব, অনলাইনে সবথেকে বেশি অর্ডার হয়েছে নিউ ইয়ারে

হার্টের জন্যও ভাল
কারণ নিয়মিত এই চাটনি খেলে হৃদপিণ্ডের কোষকে সুস্থ রাখা যায়। সেইসঙ্গে তিল (Sesame) আপনার মেটাবলিজম বাড়ায়। এবং চর্বি কম করতে সাহায্য করে। তাই আপনি যা কিছু ভাজাভুজি খান না কেন তা দ্রুত হজম হয় এবং আপনার অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যা হয় না।

আরও পড়ুন: COVID বিধি মেনে কামারপুকুরে পালিত কল্পতরু উৎসব, হাজির ভক্তরা

এর আরও অনেক গুণ রয়েছে। এটি হাই কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমাতেও সাহায্য করতে পারে। তিল (Sesame)-এর চাটনিতে পলিআনস্যাচুরেটেড এবং মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। যা কোলেস্টেরল কমাতে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে। তা হলে এখন আমরা তিলের চাটনি তৈরি করা শুরু করি। 

ভারতীয় রেসিপি
কত জনের জন্য: ১ - ২
সময়: ৩০ মিনিট থেকে ১ ঘন্টা
খাবারের ধরন: ভেজ, লাঞ্চ, ডিনার 

কী কী লাগবে-

  • ১ কাপ সাদা তিল
  • ২ টেবিল চামচ চিনেবাদাম
  • ১ টেবিল চামচ তেঁতুলের পাল্প
  • ৩টি শুকনো লাল লঙ্কা
  • ১ চা - চামচ সর্ষে
  • রসুনের কোয়া ৩ - ৪টে
  • নুন
  • ১ চা - চামচ তেল
  • জল প্রয়োজন মতো

বানানোর পদ্ধতি
-তিল (Sesame)-এর চাটনি তৈরি করতে গেলে প্রথমে একটি প্যানে মাঝারি আঁচে চিনেবাদাম এবং তিল হালকাভাবে ভেজে নিন
-এবার একটি গ্রাইন্ডারের পাত্রে তিল, ২টি শুকনো লাল লঙ্কা, রসুন, চিনেবাদাম, তেঁতুলের গুঁড়ো, নুন এবং জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন
-এরপর মাঝারি আঁচে একটি প্যানে তেল গরম করুন। এর মধ্যে সর্ষে এবং শুকনো লাল লঙ্কা দিয়ে দিন
-তারপর তৈরি পেস্টটি দিয়ে গ্যাস বন্ধ করে দিন
-তিলের চাটনি তৈরি। সেটা ইডলি বা ধোসার সঙ্গে খেতে পারেন