scorecardresearch
 

Urinary Tract Infection : টয়লেট সিটের একটা ভুলেই এই রোগ, কী বলছেন ডাক্তাররা?

Urinary Tract Infection or UTI: অনেক মহিলা যাঁরা টয়লেট সিট ব্যবহার করেন, তাঁদের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (Urinary Tract Infection) বা  ইউটিআই (UTI) হয়। পুরুষদের তুলনায় মহিলাদের ইউটিআই (UTI)-এর ঝুঁকি বেশি। 

Advertisement
টয়লেট সিটে একটা ভুলে হতে পারে এই রোগ (প্রতীকী ছবি) টয়লেট সিটে একটা ভুলে হতে পারে এই রোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • অনেক মহিলা যাঁরা টয়লেট সিট ব্যবহার করেন, তাঁদের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) হয়
  • বিশেষ করে যখন তাঁরা পাবলিক টয়লেট ব্যবহার করেন
  • এটা সত্যি কথা যে পুরুষদের তুলনায় মহিলাদের ইউটিআই-এর ঝুঁকি বেশি

Urinary Tract Infection or UTI: অনেক মহিলা যাঁরা টয়লেট সিট ব্যবহার করেন, তাঁদের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (Urinary Tract Infection) বা  ইউটিআই (UTI) হয়। বিশেষ করে যখন তাঁরা পাবলিক টয়লেট ব্যবহার করেন। এটা সত্যি কথা যে পুরুষদের তুলনায় মহিলাদের ইউটিআই (UTI)-এর ঝুঁকি বেশি। 

টয়লেট সিট সমস্যার নয়
তবে টয়লেট সিটে বসে থাকলে এমন সমস্যা হতে পারে, সেই প্রমাণ নেই। ইনস্টাগ্রামে 'ড. কিউটরাস' নামে পরিচিত ডাঃ তনয়া তার একটি পোস্টে বলেছিলেন যে অনেক কোম্পানি টয়লেট সিট স্যানিটাইজিং পণ্য বিক্রি করে। যা সিটকে জীবাণুমুক্ত রাখতে ব্যবহৃত হয়। কিন্তু ইউটিআই থেকে আপনাকে রক্ষা করার উদ্দেশ্যে এটি তৈরি করা হয় না।

কী করে সংক্রমণ
ডাঃ তনয়া একটি ভিডিওতে দেখিয়েছেন যে মহিলারা যখন টয়লেট সিট ব্যবহার করেন, তখন তাঁদের মূত্রনালীর সংস্পর্শে আসে না। এমন পরিস্থিতিতে টয়লেট সিট থেকে কোনও ব্যাকটেরিয়া তাঁদের মূত্রনালীতে পৌঁছয় না। 

কিন্তু প্রস্রাবের পর প্রস্রাবের জায়গার ভুল পরিচ্ছন্নতা এর জন্য দায়ী। পরিষ্কার করার পদ্ধতিতে একটি ছোট পরিবর্তন আপনাকে UTI থেকে বাঁচাতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, টয়লেট সিট ব্যবহারের পর মহিলারা নিজেদের পরিষ্কার করার জন্য পশ্চাদ্দেশ বা নিতম্ব সামনের দিকে মুছে ফেলেন। 

Advertisement

এটি করার মাধ্যমে নিজেদের অজান্তই তাঁরা ব্যাকটেরিয়া গোপনাঙ্গে নিয়ে যায়। এটি না করলে UTI-এর সংস্পর্শে আসার ঝুঁকি অনেকাংশে কমে যেতে পারে।

আর কী কী কারণ
তাঁর পোস্টের কমেন্ট সেকশনে ডাঃ তনয়া উল্লেখ করেছেন যে পর্যাপ্ত জল পান করা এবং প্রস্রাব বন্ধ না করাও ইউটিআই-এর ঝুঁকি কমাতে পারে। তিনি বলেছেলেন যে ডিহাইড্রেশন বা শরীরে জল কমে যাওয়া এবং প্রস্রাব ধরে রাখা- দু'টোই ইউটিআই-এর প্রধান কারণ হিসাবে ধরা হয়।

আরও পড়ুন: সিঁথির মোড়ে 'বুর্জ খলিফা' ৫০ টাকায়! শেষ হওয়ার আগে কিনে ফেলুন

 

Advertisement