scorecardresearch
 

Winter Health Tips : শীতের সময় পা থাকে ঠান্ডা? এই ৫ রোগ বাসা বেঁধে থাকতে পারে শরীরে

Winter Health Tips: এই সময় শরীরে গরম কাপড় চাপানো থাকলেও কিছু মানুষের পা হামেশাই ঠান্ডা থাকে। অনেক ক্ষেত্রে এমন দেখা গিয়েছে। 

Advertisement
শীতকালে পা ঠান্ডা থাকা মানে শরীরে বেশ কিছু সমস্যা থাকতে পারে (প্রতীকী ছবি) শীতকালে পা ঠান্ডা থাকা মানে শরীরে বেশ কিছু সমস্যা থাকতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শীত পড়েনি ঠিক কথা, তবে বাতাসে ঠান্ডা যে রয়েছে, সে কথা মানতেই হবে
  • এই সময় শরীরে গরম কাপড় চাপানো থাকলেও কিছু মানুষের পা হামেশাই ঠান্ডা থাকে
  • বিষয়টি হালকা ভাবে দেখবেন না

Winter Health Tips: শীত পড়েনি ঠিক কথা। তবে বাতাসে ঠান্ডা যে রয়েছে, সে কথা মানতেই হবে। শীতের অপেক্ষা করতে হচ্ছে। এই সময় শরীরে গরম কাপড় চাপানো থাকলেও কিছু মানুষের পা হামেশাই ঠান্ডা থাকে। অনেক ক্ষেত্রে এমন দেখা গিয়েছে। 

বিষয়টি হালকা ভাবে দেখবেন না। এর অনেক কারণ থাকতে পারে। এটা খুব সাধারণ সমস্যা। তবে আপনি গরম কাপড়, ঠিকঠাক খাওয়াদাওয়ার পর এমন মনে করলে বড়সড় সমস্যা হতে পারে।

আরও পড়ুন: নামী হোটেলের রুমে গোপন ক্যামেরায় দম্পতির ঘনিষ্ঠ ছবি, ইংরেজবাজারে ধৃত ২

হাইপোথাইরয়েডিজম
এর মানে হল আপনার থাইরয়েড সংক্রান্ত সমস্যা রয়েছে। এটা একটা এমন অবস্থা যেখানে শরীর পর্যাপ্ত হরমোন তৈরি করতে পারছে না। এই সব হরমোন আপনার শরীরের অনেক অঙ্গে প্রভাব ফেলে। এবং খাবারকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে। শীতের সময় আপনার পা সব সময় ঠান্ডা থাকলে আপনার হাইপোথাইরয়েডিজমের সমস্যা থাকতে পারে।

আরও পড়ুন: কালো গাউন, খোলা পিঠে মৌনী যেন জলপরী, তোলপাড় নেটদুনিয়া

রেনডের রোগ
এই রোগে শরীর ঠান্ডার প্রতি অভাররিঅ্যাক্ট করে। যখন তাপমাত্রা কম হবে, তখনই মানুষের হাত-পা বরফের মতো ঠান্ডা হয়ে যাবে। অনেক সময় হাত পায়ের রংও বদলে যায়। যদি হাত-পায়ের রং হলুদ বা নীল হয়ে যায়, পরে তা লাল হয়ে গেলে বিষয়টি নিয়ে ভাবার দরকার। বেনডের রোগ হয় যখন ঠান্ডার কারণে আমাদের ধমনী পাতলা হয়ে যায়।

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

ডায়াবিটিস
ডায়াবিটিস রোগীদের মধ্য়ে হাই বিলাড সুগার থাকা খুবই সাধারণ ব্য়াপার। বার বার প্রসাব করতে যাওয়া, সংক্রমণ এই রোগের প্রধান লক্ষণ। যদি আপনার ঘা তাড়াতাড়ি না শুকোয়, তা সেটি ডায়াবিটিসের লক্ষণ হতে পারে। চিকিৎসকদের মতে, ঠান্ডা পা ডায়াবিটিসের একটা লক্ষণ হতে পারে।

Advertisement

আরও পড়ুন: চাকরি পেতে ঝক্কি? এগুলো কাজে লাগিয়ে দেখতে পারেন

হাই কোলেস্টেরল
হাই কোলেস্টেরলের সমস্যা থাকলে শরীরে রক্ত চলাচলে অসুবিধা বাড়িয়ে দিতে পারে। আর যার কারণে আমাদের হাত-পা হামেশা ঠান্ডা থাকে। আপনার সঙ্গে এমন হলে রক্তবাহিকায় কোলেস্টেরল বা ইনফ্লেমেশনের সমস্য়া থাকতে পারে। হই কোলস্টেরল স্ট্রোক এবং হার্ট অ্য়াটাকের মতো সমস্যার কারণও হতে পারে।

আরও পড়ুন: নিজের ক্যাফে চালানো নিয়ে স্বামীর সঙ্গে অশান্তি, যাদবপুরে আত্মঘাতী বধূ

স্ট্রেস
আপনি যদি বেশি স্ট্রেন নেন, তা হলে শরীরের ব্লাড ফ্লো প্রভাবিত হতে পারে। শরীরে খারাপ ব্লাড ফ্লো আঙুল ঠান্ডা করে তোলার করা হতে পারে। তাই বেশি টেনশন হলে চিকিৎসকদের সঙ্গে কথা বলুন।

 

Advertisement