scorecardresearch
 

World Cancer Day 2022 : পুরুষ-শরীরে এই ১০ লক্ষণ চিন্তার, ক্যান্সার নয় তো?

World Cancer Day 2022: এই মারাত্মক রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে, তার লক্ষণ চিহ্নিত করতে এবং কীভাবে এই রোগ প্রতিরোধ করা যায়, তা জানাতে এই দিন (World Cancer Day 2022)-টি পালিত হয়। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ শুধু ক্যান্সারে মারা যান। 

সচেতন থাকলে ক্যান্সার থেকে অনেকটাই বাঁচা যেতে পারে (প্রতীকী ছবি) সচেতন থাকলে ক্যান্সার থেকে অনেকটাই বাঁচা যেতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়
  • প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ শুধু ক্যান্সারে মারা যান
  • ক্যান্সারের চিকিৎসা দীর্ঘ সময় ধরে চলে

World Cancer Day 2022: ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day 2022) পালিত হয়। এই মারাত্মক রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে, তার লক্ষণ চিহ্নিত করতে এবং কীভাবে এই রোগ প্রতিরোধ করা যায়, তা জানাতে এই দিন (World Cancer Day 2022)-টি পালিত হয়। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ শুধু ক্যান্সারে মারা যান।

আরও পড়ুন: তুলাইপাঞ্জি আর বাঁশকাঠি চালে ধামাকা অফার দিচ্ছে রাজ্য, মিলবে Whatsapp-এ  

ক্যান্সারের চিকিৎসা দীর্ঘ সময় ধরে চলে। প্রাথমিক পর্যায়ে এর লক্ষণগুলি শনাক্ত করা গেলে এটি গুরুতর হওয়া থেকে রোধ করা যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক পুরুষদের ক্যান্সারের লক্ষণগুলির সঙ্গে সম্পর্কিত কোন লক্ষণগুলিকে একেবারেই উপেক্ষা করা উচিত নয়।

প্রস্রাবের সমস্যা
কিছু কিছু পুরুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রস্রাবের সমস্যা বাড়ে। রাতে ঘন ঘন বাথরুমে যেতে হয়। অনেক সময় প্রস্রাবে নিয়ন্ত্র রাখাও সম্ভব হয় না। প্রস্রাবের সময় জ্বালা অনুভূত হয়। এবং অনেক সময় তা থেকে রক্তও আসে। প্রোস্টেট গ্রন্থির বৃদ্ধির কারণে এই লক্ষণগুলি অনুভূত হয়। এটি প্রোস্টেট ক্যান্সারও হতে পারে। এ ধরনের কোনও সমস্যা হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। তাঁরা আপনার রক্ত ​​বা প্রোস্টেট পরীক্ষা করতে পারে। 

ত্বকের পরিবর্তন
আপনার ত্বকে তিল বা আঁচিল থাকলে তার আকার বা রং পরিবর্তন হতে পারে। ত্বকে হঠাৎ কিছু দাগ দেখা দিতে পারে। এমন কিছু দেখলে কোনও রকম দেরি না করেই চিকিৎসকের পরামর্শ নিন। এটি ত্বকের ক্যান্সারের লক্ষণ হতে পারে। আপনার ডাক্তার একটি বায়োপসির সুপারিশ করতে পারে।

খাবার গিলতে অসুবিধা
ক্যান্সারের কারণে কিছু মানুষ অনেক সময়ে গিলতে অসুবিধা অনুভব করে। যদি গিলতে অসুবিধার সঙ্গে সঙ্গে আপনার ওজনও হঠাৎ করে কমতে থাকে বা বমি হতে থাকে, তাহলে আপনাকে একজন ডাক্তার দেখাতে হবে। তিনি আপনার গলা বা পেটের ক্যান্সার পরীক্ষা করতে পারেন। গলা পরীক্ষা করার জন্য আপনার বেরিয়াম এক্স-রে করা হতে পারে। 

অম্বল
আপনি যদি প্রায়ই বুকে জ্বালাপোড়া অনুভব করেন এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করার পরেও এই জ্বালাপোড়া কমে না, তা হলে আপনার এটিকে গুরুত্ব দিয়ে দেখা দরকার। বুকে তীব্র জ্বালাপোড়া পেট বা গলার ক্যান্সারের সঙ্গে যুক্ত হতে পারে। তাই সময় নষ্ট না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

আরও পড়ুন: কৃষ্ণকলি আর চম্পাকলি, পুজোয় কে সি দাশের 'মিষ্টি' উপহার

মুখের পরিবর্তন
আপনি যদি ধূমপান করেন বা তামাক খান, তা হলে আপনার মুখের ক্যান্সার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এই কারণে, আপনার মুখ এবং ঠোঁটে সাদা, লাল, বাদামী বা হলুদ দাগ দেখা দিতে পারে। আপনি মুখের মধ্যে একটি ঘা-ও অনুভব করতে পারেন, যা আলসারের মতো দেখায়। ডাক্তার আপনাকে পরীক্ষা এবং চিকিৎসার জন্য পরামর্শ দিতে পারেন।

দ্রুত ওজন কমানো
যদি কোনও পরিশ্রম ছাড়াই দ্রুত ওজন কমতে থাকে, তাহলে তা মানসিক চাপ বা থাইরয়েডের কারণে হতে পারে। এই সমস্যাগুলি ছাড়াও, আপনি যদি দ্রুত ওজন কমতে থাকে, তবে এটি অগ্ন্যাশয়, পাকস্থলী বা ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। রক্ত পরীক্ষার মাধ্যমে এর সঠিক তথ্য...

অণ্ডকোষের পরিবর্তন
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অণ্ডকোষে পিণ্ড, ভারী হওয়া বা কোনও পরিবর্তন দেখতে দেরি করা উচিত নয়। সঠিক সময়ে ধরা পড়লে এর চিকিৎসাও করা যায়। খুঁজে বের করার জন্য ডাক্তার আপনার রক্ত ​​​​পরীক্ষা এবং আল্ট্রাসাউন্ড করতে পারেন।

বুকে পরিবর্তন
বুকে যে কোনও ধরনের পিণ্ডের অনুভূতি পুরুষদের স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে। সাধারণত পুরুষরা স্তন সংক্রান্ত এসব উপেক্ষা করলে অনেক দেরিতে তা ধরা পড়ে। চিকিৎসকরা বলছেন, এ বিষয়টি উপেক্ষা করা উচিত।

ক্লান্তি
চিকিৎসকেরা জানাচ্ছেন, অনেক ধরনের ক্যান্সারে প্রচুর ক্লান্তি থাকে। সম্পূর্ণ বিশ্রাম নিলেও এই ক্লান্তি কাটে না। অনেক পরিশ্রমের পর ক্লান্তির কারণে এই ক্লান্তি হয়। আপনিও যদি এভাবে খুব ক্লান্ত বোধ করেন এবং সে কারণে আপনি আপনার দৈনন্দিন কাজ করতে না পারেন, তাহলে আপনার উচিত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা।

অত্যধিক কাশি
অত্যধিক কাশি সাধারণত ক্যান্সারের লক্ষণ নয়। এবং এটি ৩-৪ সপ্তাহের মধ্যে নিজেই ভাল হয়ে যায়। যাই হোক, যদি আপনার কাশি ৪ সপ্তাহ পরেও থাকে এবং এর সঙ্গে আপনি শ্বাস নিতেও কষ্ট অনুভব করেন, তবে এটি ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। এই জন্য ডাক্তার আপনার এক্স-রে করতে পারেন।