scorecardresearch
 
স্পেশাল

মঙ্গলে মিলল এলিয়েনদের ঘরের দরজা! ছবি দেখে চমকে যাবেন

এলিয়েনদের ঘরের দরজা
  • 1/8

মঙ্গল গ্রহে প্রায়ই অদ্ভুত জিনিস আবিষ্কৃত হয়। মার্কিন মহাকাশ সংস্থা নাসার (NASA) কিউরিওসিটি রোভার (Curiosity Rover) পাথরে একটি বর্গাকার পথের ছবি পাঠিয়েছে। মনে হয় পাথর কেটে ভেতরে একটা পথ তৈরি করা হয়েছে। এই দরজার ভিতরে কী আছে তা এই মুহূর্তে জানা যায়নি। কিন্তু দেখলে মনে হয় এর ভেতরে কোনো প্রাণী বাস করে। নাসার এই ছবিটি বেশ চমকপ্রদ।

এলিয়েনদের ঘরের দরজা
  • 2/8

এই ছবিটি ৭ মে ২০২২-এ মার্স কিউরিওসিটি রোভারের মাস্টক্যামে তোলা হয়েছিল। ছবিটি কালো এবং সাদা পাওয়া গেছে। যা পরবর্তীতে নাসার বিজ্ঞানীরা রঙিন করেন। প্রাথমিকভাবে, নাসার বিজ্ঞানীরা বলেন, প্রথমে তারা ভেবেছিলেন যে মঙ্গল গ্রহের কেন্দ্রে যাওয়ার একটি উপায় পাওয়া গেছে। অথবা এটা কোনও সামান্য এলিয়েনের ঘরের দরজা। নাকি একটা টানেল আছে।

এলিয়েনদের ঘরের দরজা
  • 3/8

কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এটি মঙ্গল গ্রহে ভূমিকম্পের কারণে পাথর ভেঙ্গে তৈরি একটি আকৃতি। অথবা এটি পাথরের উপর পড়ে থাকা একধরনের চাপ বা স্ট্রেন এর ফল। কারণ চলতি বছরের ৪ মে মঙ্গলে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের তথ্য জানা গেছে। হতে পারে এই ভূমিকম্পের কারণে এই পাথরে এমন পথ তৈরি হয়েছে।

এলিয়েনদের ঘরের দরজা
  • 4/8

একই সময়ে, কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এটি পাথরের মাঝখানে তৈরি একটি গর্ত, যা কোনওভাবে লাল কাদামাটি দিয়ে ভরা ছিল। ভূমিকম্পের কারণে মাটি ভেঙে পরিষ্কার হয়েছে। এবং এই দরজা বেরিয়ে পড়েছে। ভিনগ্রহের ঘরের এই দরজাটি মাত্র কয়েক ইঞ্চি লম্বা। যদিও ছবি থেকে এর সঠিক আকার নির্ণয় করা কঠিন।

এলিয়েনদের ঘরের দরজা
  • 5/8

যেখানে এই দরজাটি পাওয়া যায় তাকে বলা হয় গ্রীনহেফ পেডিমেন্ট। যার ছবিটি ৭ মে ২০২২-এ কিউরিওসিটি রোভারের মাস্টক্যামে তোলা হয়েছিল। নাসা বলেছে যে গত কয়েক বছরে মঙ্গল গ্রহে ল্যান্ডার এবং রোভারগুলি খুব অদ্ভুত এবং দর্শনীয় ছবি তুলেছে। এই ছবিতে দেখা যাচ্ছে বরফে ভরা গর্ত, বিভিন্ন আকারের পাথর, ফাঁকা পাহাড় এবং আরও অনেক কিছু।

এলিয়েনদের ঘরের দরজা
  • 6/8

সাধারণত লোকেরা এই ধরণের অনুসন্ধানকে এলিয়েনদের সঙ্গে যুক্ত করে। যদিও নাসা বলেছে যে আমাদের এই ধরনের গল্প থেকে দূরে থাকতে হবে। তদন্ত না হওয়া পর্যন্ত কোনও বিষয়ে কোনও ধরনের গুজব ছড়ানো ঠিক নয়।

এলিয়েনদের ঘরের দরজা
  • 7/8

গত বছর, চিনের ইউটু-২ রোভার চাঁদে একটি বর্গাকার কিউব আকৃতির চিত্র দেখেছিল। যাকে বলা হচ্ছিল এলিয়েনস হাট। তদন্তের পর দেখা গেল এটি একটি পাথর মাত্র। আলোর কারণে এর ঘনক আকৃতি কুঁড়েঘরের মতো দেখাচ্ছিল।

এলিয়েনদের ঘরের দরজা
  • 8/8

সে কারণেই হয়তো মঙ্গল গ্রহে পাওয়া এই ভিনগ্রহের কুঁড়েঘরের দরজাও তদন্তে বেরিয়ে এসেছে অন্য কিছু। সে পর্যন্ত নাসা এমন ছবি উপভোগ করতে বলেছে। কারণ মঙ্গল গ্রহে এমন অনেক কিছু আছে যা মানুষ জানে না। এ ধরনের ঘটনার তদন্ত অব্যাহত রয়েছে।