scorecardresearch
 
 
স্পেশাল

২.৭৫ কোটি বছরে একবার নড়ে ওঠে 'পৃথিবীর হৃদয়', প্রলয় আসবে?

পৃথিবী
  • 1/8

ডায়নোসর নিঃশ্চিহ্ন হতে সময় লেগেছিল ২৬ কোটি বছর। প্যাঙ্গিয়া ভেঙে টুকরো আলাদা মহাদ্বীপে পরিণত হতে সময় লেগেছে কয়েক কোটি বছর। কিন্তু মানুষ যে ভাবে দ্রুত পৃথিবীকে বদলে দিয়েছে তা অভাবনীয়। বর্তমানে যে বিশ্বে আমরা বাস করছি তা মাত্র কয়েক হাজার বছরের পরিবর্তনের ফসল।

পৃথিবী
  • 2/8

প্রাচীন ভূগর্ভস্থ ঘটনা অধ্যয়ন করে জানা গিয়েছে, পৃথিবী নিজেকে সুস্থ রাখতে সময়ে সময়ে কিছু পরিবর্তন আনে। এর মধ্যে সময়ের অন্ত থাকে ২.৭৫ কোটি বছর। পৃথিবীর ভূগর্ভস্থ হৃদয় সে সময় ধুকপুক করে নড়ে ওঠে। এই সময় নানা প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। আগ্নেয়গিরি, সুনামি, টেকটনিক প্লেটের সরে যাওয়া, সমুদ্রের জলস্তর বেড়ে যাওয়া ইত্যাদি। এক কথায় প্রলয় আসে। পরবর্তী প্রলয় কবে আসবে?

পৃথিবী
  • 3/8

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ভূ-বৈজ্ঞানিক মাইকেল রেম্পিনো এ বিষয়ে জানাচ্ছেন, প্রায় ২ কোটি বছর পর ফের একবার পৃথিবীর হৃদয় কেঁপে উঠবে। তখনই আসবে মহাপ্রলয়।

 

পৃথিবী
  • 4/8

তিনি জানাচ্ছেন, এটা হঠাৎ করে হবে না। ভূগর্ভস্থ নানা ঘটনাক্রম হতে থাকবে। কিন্তু সে সবই একে অপরের সঙ্গে যুক্ত। যখনই সমস্ত ক্রম এক সঙ্গে জুড়বে তখনই এই প্রাকৃতিক ঘটনা ঘটবে। নড়ে উঠবে পৃথিবীর হৃদয়। তার পর আবার সব স্বাভাবিক হয়ে যাবে। কিন্তু এই কম্পন এবং স্বাভাবিক হওয়ার মধ্যে বিরাট মাপের ক্ষয়ক্ষতি হবে।

পৃথিবী
  • 5/8

স্টাডিতে আরও জানা যাচ্ছে, যখনই এমন ঘটনা ঘটে, তখন সমস্ত প্রাণীকুলের উপর প্রকৃতি খাড়া নেমে আসে। সুনামি হয়। মহাদেশ ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। কিছু সমুদ্রের নচে চলে যায়। কিন্তু সমুদ্রতল থেকে উঠে এসে নতুন মহাদেশ তৈরি করে। পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসে। টেকটনিক প্লেট একে অপরের সঙ্গে ধাক্কা খেয়ে বা আলাদা হয়ে ভারসাম্ন্য বজায় রাখার চেষ্টা করে।

পৃথিবী
  • 6/8

কয়েক শতাব্দী ধরে এই প্রাকৃতিক বিপর্যয় নিয়ে গবেষণা চলছে। ১৯২০ এবং ১৯৩০-এর মাঝে বলা হয়েছিল এই ঘটনা প্রতি ৩ কোটি বছর অন্তর ঘটে। ১৯৮০ থেকে ১৯৯০-এর মধ্যে বলা হয়েছে ২.৬২ থেকে ৩ কোটি বছরের মধ্যে এমনটা ঘটে।

পৃথিবী
  • 7/8

তবে সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, মহাপ্রলয় আসার মধ্যে ২.৭৫ কোটি বছরের অন্তর থাকে। অর্থাৎ এই সময়ের অন্তরে পৃথিবী নিজে থেকে সেল্ফ কারেক্ট মোডে চলে যায়। নিজেই নিজের পরবর্তিন করে। 

পৃথিবী
  • 8/8

মাইকেলের অন্য একটি গবেষণায় উল্কাপিণ্ডের সংঘর্ষের ফলেও প্রলয়ের কথা বলা হয়েছে। তবে সত্যিই কি ভূগর্ভের অন্তরে হৃদপিণ্ড নড়ে ওঠে? হ্যাঁ, এ ধরনের ঘটনা দীর্ঘ দিন ধরে ঘটতে থাকে। টেকটনিক প্লেটের নড়াচড়া, জলবায়ু পরিবর্তনের ফলে মাটির নীচের এই ধুকপুক তৈরি হয়। প্রক্রিয়াগুলি বহু দিন ধরে ঘটতে থাকে। পরে যখন পর পর ঘটতে থাকে তখনই মহাপ্রলয় তৈরি হয়।