scorecardresearch
 

College Street Boimela O Sahitya Utsab : কলেজ স্কোয়্যারে শুরু 'বই উত্‍সব', মেলার চেয়ে বেশি ডিসকাউন্ট

College Street Boimela O Sahitya Utsab: এই বই মেলা শুরু হয়েছে ৮ এপ্রিল শুক্রবার থেকে। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত কলেজ স্কোয়্যার বিদ্যাসাগর উদ্যানে চলছে মেলা। যোগ দিয়েছে কলকাতার ছোট-বড় বিভিন্ন প্রকাশনী সংস্থা।

Advertisement
কলেজ স্কোয়ারে শুরু হয়েছে বই উৎসব (প্রতীকী ছবি) কলেজ স্কোয়ারে শুরু হয়েছে বই উৎসব (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • করোনার কারণে মাঝে দু'বছর বন্ধ ছিল
  • তবে এখন সংক্রমণের হার অনেক কম
  • তাই কলেজ স্কোয়্যারে বইমেলার আয়োজন করা হয়েছে

College Street Boimela O Sahitya Utsab: করোনার কারণে মাঝে দু'বছর বন্ধ ছিল। তবে এখন সংক্রমণের হার অনেক কম। তাই কলেজ স্কোয়্যারে বইমেলার আয়োজন করা হয়েছে। যার নাম বইমেলা ও সাহিত্য উৎসব। এতদিন পরিচিত ছিল নববর্ষ বই উৎসব নামে। কিন্তু এ বছর নাম বদলে গিয়েছে। 

৮০-র বেশি স্টল
এই বই মেলা শুরু হয়েছে ৮ এপ্রিল শুক্রবার থেকে। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত কলেজ স্কোয়্যার বিদ্যাসাগর উদ্যানে চলছে মেলা। যোগ দিয়েছে কলকাতার ছোট-বড় বিভিন্ন প্রকাশনী সংস্থা। রয়েছে আশিটির বেশি স্টল। এছাড়াও সেখানে রয়েছে খাবারের বেশ কয়েকটি  স্টল। বিভিন্ন দিনে থাকছে বিভিন্ন স্বাদের অনুষ্ঠানে। দিন সংখ্যা একই থাকছে। মানে এবারও মেলা হবে ১০ দিনের।

আরও পড়ুন: এবার গোসাবায় বাঘের পায়ের ছাপ, পৌঁছেছে বন দফতর

আরও পড়ুন: রোজ জমা করুন ৬৭ টাকা, ৫ বছরে আপনার সন্তান লাখপতি

কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরামর্শ দিয়েছিলেন, কলেজ চত্বরে একটা বইমেলার আয়োজন করলে কেমন হয়? সেটা বছর কয়েক আগে। তারপর এই মেলা শুরু হয়।

মাঝে বন্ধ ছিল
যার নাম ছিল নববর্ষ বই উৎসব। ২০২০ এবং ২০২১ সালে করোনার কারণে আয়োজন করা যায়নি বইমেলার। তবে এবার মেলার আয়োজন করা হয়েছে জমজমাট ভাবে। উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড, কলেজ স্কোয়্যার সার্বজনীন দুর্গোৎসব কমিটি এবং বঙ্গীয় প্রকাশক ও পুস্তক বিক্রেতা সভা। 

কলকাতা বইমেলার থেকে বেশি ছাড় এইখানে বই পাওয়া যেতে পারে বলে মনে করছে গিল্ড। নিয়ম মতো কলকাতা বইমেলায় ১০ শতাংশ ছাড় দেওয়া হয়। কিন্তু কলেজ স্ট্রিটের এই বইমেলায় তার থেকে বেশি ছাড় মিলতে পারে।

Advertisement

আয়োজকরা জানাচ্ছেন
শুক্রবার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু দে জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, বইপাড়ায় হইচই করে বই নিয়ে কিছু করুন। কোথায় করব? তখন তিনিই জানিয়েছিলেন, কলেজ স্কোয়্যারে। আগে পুরোটার দায়িত্বে ছিল গিল্ড। এবার ওই দুই সংগঠন যুক্ত হয়েছে। 

সুধাংশুবাবু জানান, দুর্গাপুজোকে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে। তাই আরও বড়সড় করে দুর্গোৎসব পালন করা হবে। এবার কলেজ স্কোয়্যারে ৭৫ বছর পূর্তি। সেই উদযাপন বইমেলা থেকেই শুরু হয়ে গেল। তিনি জানান, বইমেলায় ২০ শতাংশ বা তার থেকে বেশি ছাড় মিলতে পারে। জেলায় জেলায় বইমেলা শেষ। কিছু বই ফেরত বই এসেছে। সেগুলো কমিশন বেশি দিতে পারে। এদিকে, এদিন বিকেল বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। 

 

Advertisement