scorecardresearch
 

Famous Tea Shop In Kolkata : যেন তুফানি চুমুক, খেলে মুখে লেগে থাকবেই; রইল কলকাতার সেরা চায়ের দোকানের ঠিকানা

শীতের দিনে গরম চায়ে চুমুক দিয়েই শরীরকে কিছুটা উষ্ণ রাখতে চান মানুষ। এছাড়াও চায়ের দোকানে আড্ডায় ঝড় তোলাও বাঙালির বহুদিনের অভ্যাস। কারণ চায়ের দোকানের আড্ডা বাঙালির কাছ প্রজন্মের পর প্রজন্ম ধরে এক নস্টালজিয়া। শহর কলকাতার বুকে আজও এমন অনেক দোকান আছে, যেখানে বাপ-ঠাকুরদার পর আজকের প্রজন্মও 'চায় পে চর্চা' করে চলেছে। চলুন জেনে নেওয়া যাক শহর কলকাতার বুকে এমনই কিছু চায়ের দোকানের ঠিকানা। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • চায়ের দোকানের আড্ডা বাঙালির বরাবরের প্রিয়
  • শহর কলকাতায় যা আজও দেখা যায়
  • রইল কলকাতার কিছু সেরা চায়ের দোকনের ঠিকানা

Famous Tea Stall In Kolkata : চা খান না এমন মানুষ খুব কমই আছেন। আর শীতকালে তো চা খাওয়ার পরিমান আরও বেড়ে যায়। আসলে শীতের দিনে গরম চায়ে চুমুক দিয়েই শরীরকে কিছুটা উষ্ণ রাখতে চান মানুষ। এছাড়াও চায়ের দোকানে আড্ডায় ঝড় তোলাও বাঙালির বহুদিনের অভ্যাস। কারণ চায়ের দোকানের আড্ডা বাঙালির কাছ প্রজন্মের পর প্রজন্ম ধরে এক নস্টালজিয়া। শহর কলকাতার বুকে আজও এমন অনেক দোকান আছে, যেখানে বাপ-ঠাকুরদার পর আজকের প্রজন্মও 'চায় পে চর্চা' করে চলেছে। চলুন জেনে নেওয়া যাক শহর কলকাতার বুকে এমনই কিছু চায়ের দোকানের ঠিকানা। 

লক্ষ্মীদার চায়ের দোকান 
ঠিকানা - শিয়ালদা

শিয়ালদার প্রাচী সিনেমার পাশেই অবস্থিত এই দোকানের আসল নাম মা কালী মিষ্টান্ন ভাণ্ডার। তবে লোকমুখে লক্ষ্মীদার চায়ের দোকান নামেই বেশি পরিচিত। যাতায়াতের পথে পথচলতি মানুষে খুবই পছন্দের চায়ের দোকান এটি। ক্রেতারা বলেন, এই দোকানের চায়ে এক চুমুক দিলেই মুড পুরো ফ্রেশ হয়ে যায়। তাই শুধু চা খাওয়াই নয়, সেই আমেজে কিছুটা আড্ডাও জুড়ে দেন গ্রাহকরা। 

জুহুরি সিং-এর চায়ের দোকান 
ঠিকানা - বেন্টিঙ্ক স্ট্রিট

কলকাতার বেন্টিঙ্ক স্ট্রিটে আলিয়া হোটেলের ঠিক বিপরীত ফুটপাতে অবস্থিত এই চায়ের দোকান৷ রাস্তা দিয়ে যাতায়াতের পথে সহজেই নজরে আসবে দোকানটি। এই দোকানের সবচেয়ে বড় বিশেষত্ব হল, এখানে চা তৈরি হয় মোষের দুধ দিয়ে। ভোর ৫টা থেকে রাত্রি ১১টা, দোকানে গেলেই মিলবে গরমা গরম চা।

বলওয়ান্ত সিং-এর টি স্টল
ঠিকানা - ভবানীপুর গুরুদ্বারের পিছন দিকে

শহর কলকাতার বুকে চা প্রেমীদের অন্যতম ঠেক দক্ষিণ কলকাতার এই চায়ের দোকান। এখানকার জাফরান চা খুবই বিখ্যাত। এছাড়াও এই দোকনের কচুরি এবং জিলিপও চেটেপুটে খান খাদ্যরসিকরা। এই দোকানের অন্যতম আকর্ষণ হল দুধ কোলা নামক এক ধরনের পানীয়, যা কলকাতার অন্য কোনও দোকানে পাওয়া যায় না। 

Advertisement

অরুণের চায়ের দোকান
ঠিকানা - থিয়েটার রোড 

এই দোকানের চা-ও ক্রেতাদের কাছে খুবই জনপ্রিয়। এই অঞ্চলের অনেক অফিস কর্মী বলেন, অরুণের দোকানের চা না খেলে দিনটাই নাকি পূর্ণ হয় না। এছাড়াও এই দোকানের হিংয়ের কচুরিও মানুষের কাছে হট ফেভারিট। যদি আপনি এখনও পর্যন্ত না খেয়ে থাকেন তাহলে ট্রাই করে দেখতে পারেন। 

রাধুবাবুর চায়ের দোকান 
ঠিকানা - লেক মার্কেট

দোকানটি অবস্থিত লেক মার্কেটের পার্শ্ববর্তী গলিতে৷ শহরের বিভিন্ন এলাকা থেকে মানুষ এই দোকানের চা খেতে যান। স্থানীয় বাসিন্দা কাছে এই দোকান সকাল সন্ধ্যা এবং ছুটির দিনে আড্ডার আদর্শ জায়গা। তাহলে এবার আপনিও যাবেন নাকি?

আরও পড়ুন - মকরে জয়দেব যাচ্ছেন? পুণ্যস্নান সেরে ঘুরে নিন এই জায়গাগুলিও

 

Advertisement