scorecardresearch
 

Unknown Facts About Indian National Flag : ৩ নাকি ৪, ভারতের জাতীয় পতাকায় আসলে ক'টি রং?

স্বাধীনতার ৭৫ বর্ষ। এই উপলক্ষে উদযাপিত হচ্ছে 'আজাদি কা অমৃত মহোৎসব' (Azadi Ka Amrit Mahotsav)। এছাড়া বাড়ি বাড়ি পতাকা উত্তোলনের জন্য 'হর ঘর তিরঙ্গা' (Har Ghar Tiranga) প্রচার কর্মসূচিও শুরু করেছে ভারত সরকার। চলুন তাহলে জেনে নেওয়া যাক তিরঙ্গা, অর্থাৎ ভারতের জাতীয় পতাকার (indian National Flag) ১০টি আকর্ষণীয় বিষয়। 

Advertisement
ভারতের জাতীয় পতাকা ভারতের জাতীয় পতাকা
হাইলাইটস
  • এসে গেল স্বাধীনতা দিবস
  • বিশেষ প্রচার কর্মসূচি কেন্দ্রের
  • জানুন জাতীয় পতাকার কিছু কাহিনি

ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষ। এই উপলক্ষে উদযাপিত হচ্ছে 'আজাদি কা অমৃত মহোৎসব' (Azadi Ka Amrit Mahotsav)। এছাড়া বাড়ি বাড়ি পতাকা উত্তোলনের জন্য 'হর ঘর তিরঙ্গা' (Har Ghar Tiranga) প্রচার কর্মসূচিও শুরু করেছে ভারত সরকার। চলুন তাহলে জেনে নেওয়া যাক তিরঙ্গা, অর্থাৎ ভারতের জাতীয় পতাকার (indian National Flag) ১০টি আকর্ষণীয় বিষয়। 

জাতীয় পতাকায় ৪টি রং
ভারতের জাতীয় পতাকাকে চলতি কথায় তিরঙ্গা বলা হয়। কারণ পতাকায় গেরুয়া, সাদা ও সবুজ, এই ৩টি রং খুব স্পষ্টভাবে দেখা যায়। কিন্তু আসল বিষয় হল, পতাকায় রয়েছে মোট ৪টি রং। আর সেটি নীল। আসলে জাতীয় পতাকার মাঝে যে অশোক চক্রটি থাকে সেটি নীল রঙের।

১৯৪৭-এই গৃহিত হয় পতাকা
ইংরেজরা ভারতকে স্বাধীন করার সিদ্ধান্ত নেওয়ার পর তৎকালীন রাজনৈতিক নেতারা একটি জাতীয় পতাকার প্রয়োজনীয়তা অনুভব করেন। পতাকা চূড়ান্ত করার জন্য একটি অ্যাড-হক পতাকা কমিটিও গঠন করা হয়। তাদেরই সুপারিশে ১৯৪৭ সালের ২২ জুলাই গৃহিত হয় ভারতের জাতীয় পতাকা।

ভারতের জাতীয় পতাকার ডিজাইনার কে?
পিঙ্গালি ভেঙ্কাইয়া মূলত ভারতের জাতীয় পতাকা ডিজাইন করেছিলেন। তবে শ্রীমতি সুরিয়া বদর-উদ-দিন ত্যাবি পতাকাটি জমা দেন এবং সেটি পতাকা কমিটি কর্তৃত অনুমোদিত এবং গৃহীত হয়।  শ্রীমতি সুরিয়া বদর-উদ-দিন ত্যাবিও ছিলেন একজন খ্যাতিমান শিল্পী।

প্রথম আউট ডোর পতাকা উত্তোলন
১৯৪৭ সালের ১৫ অগাস্ট অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ভারতের জাতীয় পতাকা প্রথম আউটডোর উত্তোলন হয়। অস্ট্রেলিয়ায় ভারতীয় হাইকমিশনের স্যার রঘুনাথ পারানিপের বাসভবনে স্থানীয় সময় ১২টায় উত্তোলন হয় পতাকা। 

লালকেল্লায় কবে প্রথম ওড়ে জাতীয় পতাকা? 
১৯৪৭ এর ১৫ অগাস্ট স্বাধীন হয় দেশ। তার ঠিক পরের দিন অর্থাৎ ১৬ অগাস্ট লালকেল্লার প্রাচীরে প্রথমবার ওড়ে জাতীয় পতাকা। সকাল সাড়ে ৮টায় লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

Advertisement

জাতীয় পতাকার গেরুয়া রঙের অর্থ
ভারতের জাতীয় পতাকার প্রধান ৩টি রং হল গেরুয়া, সাদা ও সবুজ। আর পতাকার এই গেরুয়া রং হল সাহস, ত্যাগ ও বীরত্বের প্রতীক। এছাড়া এটিকে আধ্যাত্মিক জীবনের রং হিসেবেও ধরা হয়। 

সাদার অর্থ শান্তি 
তিরঙ্গার মাঝের রঙটি হল সাদা। আর সাদা হল বিশুদ্ধতার প্রতীক। আর এটিকে শান্তির রং হিসেবেও ধরা হয়। জাতীয় পতাকার সাদা রং দেশের প্রতিটি ধর্ম ও ভাষার প্রতিনিধিত্ব করে।

সবুজের অর্থ কর্মশক্তি-আশা
ভারতের জাতীয় পতাকার সবচেয়ে নিচের রঙটি হল সবুজ। আর এই সবুজ হল কর্মশক্তি ও আশার প্রতীক। আবার এটি হল কৃষি তথা উদ্ভিদের রং। সেদিক থেকে দেখতে গেলে এটি পৃথিবীর সঙ্গে আমাদের সম্পর্ককেও বোঝায়। 

অশোক চক্রের নীল রঙের অর্থ কী?
পতাকার মাঝে যে অশোক চক্রটি থাকে সেটির রং নীল। আর এই নীল মানে সীমাহীন আকাশ এবং অতল সমুদ্র। এছাড়াও নীল অভ্যন্তরীণ শক্তিকেও বোঝায়। অশোক চক্রের ২৪টি স্পোক দেশের ক্রমাগত অগ্রগতিকে নির্দেশ করে। 

জাতীয় পতাকার আয়তন
জাতীয় পতাকার দৈর্ঘ্যের প্রস্থের অনুপাত সাধারণত ২:৩। অর্থাৎ যদি জাতীয় পতাকার দৈর্ঘ্য ১৮ ফুট হয়, তবে প্রস্থ হবে ১২ ফুট। 

আরও পড়ুনমাত্র এক চামচ শুকনো লঙ্কার গুঁড়ো বাঁচাতে পারে হার্ট অ্যাটাকের রোগীকে, জানতেন?


 

Advertisement