scorecardresearch
 

Olive Ridley Turtle ZSI Tagging : কেমন ওদের যাতায়াত, বাসা বাঁধা? জানতে অলিভ রিডলি কচ্ছপে ট্যাগিং

Olive Ridley Turtle ZSI Tagging: অলিভ রিডলি কচ্ছপ বাঁচানোর জন্য ট্যাগিং করার কর্মসূচি চালু হয়েছে। ২০২১ সাল থেকে জেডএসআই (ZSI), ওড়িশার বন দফতরের বন্যপ্রাণ শাখার অলিভ রিডলি সি টার্টলের সহযোগিতায় বড়সড় আকারে এই কাজ শুরু করেছে।

অলিভ বিডলি কচ্ছপ বাঁচাতে উদ্য়োগী কেন্দ্র। ছবি সৌজন্য: পিআইবি অলিভ বিডলি কচ্ছপ বাঁচাতে উদ্য়োগী কেন্দ্র। ছবি সৌজন্য: পিআইবি
হাইলাইটস
  • অলিভ রিডলি কচ্ছপ বাঁচানোর জন্য ট্যাগিং করার কর্মসূচি চালু হয়েছে
  • ২০২১ সাল থেকে জেডএসআই (ZSI), ওড়িশার বন দফতরের বন্যপ্রাণ শাখার উদ্য়োগে
  • দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণের (অন্তত আগামী ১০ বছর) অংশ হিসাবে এই কার্যক্রম চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে

Olive Ridley Turtle ZSI Tagging: অলিভ রিডলি কচ্ছপ বাঁচানোর জন্য ট্যাগিং করার কর্মসূচি চালু হয়েছে। ২০২১ সাল থেকে জেডএসআই (ZSI), ওড়িশার বন দফতরের বন্যপ্রাণ শাখার অলিভ রিডলি সি টার্টলের সহযোগিতায় বড়সড় আকারে এই কাজ শুরু করেছে। জেডএসআই অধিকর্তা ধৃতি বন্দ্য়োপাধ্যায় এ কথা জানিয়েছে।

দীর্ঘমেয়াদী পরিকল্পনা
তাঁর মতে, এই বিরল প্রজাতির কচ্ছপ সংরক্ষণের জন্য এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এবং ZSI বার্ষিক তথ্য সংগ্রহ, ট্যাগিং, ট্যাগ রিক্যাপচারের মাধ্যমে এই প্রজাতির প্রাণীর দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণের (অন্তত আগামী ১০ বছর) অংশ হিসাবে এই কার্যক্রম চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে। 

বিজ্ঞানীরা জানাচ্ছেন
জেডএসআইয়ের বিজ্ঞানী 'ই', অফিসার-ইন-চার্জ, এস্টুয়ারাইন বায়োলজি রিজিওনাল সেন্টারের ডাঃ অনিল মহাপাত্রের মতে, বর্তমান গবেষণাটি বাসা বাঁধার আবাসস্থল, চারার আবাসস্থল এবং সঙ্গম পরবর্তী স্থানান্তর, বাসা বাঁধার সময় চলাচলের ধরন, বাসা বাঁধার পর স্থানান্তর, প্রজনন এবং বৃদ্ধির ব্যাপারে জানা যাবে।

তিনি জানান, আমেরিকার কেন্টাকির নিউপোর্ট, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যান্ড অ্যান্ড ট্যাগ কোম্পানি (এনবিটিসি)-র তৈরি। ইনকোনেল 631 মেটাল ফ্লিপার ট্যাগটি ফ্লিপার ট্যাগিংয়ের উদ্দেশ্যে ব্যবহার করা হবে। যার সিরিয়াল নম্বর (00000) এবং রিটার্ন অ্য়াড্রেস (ZSI NAPO KOL-53 IN) দিয়ে চিহ্নিত।

আরও পড়ুন: গাঁজা-ভাংয়ে লুকিয়ে রয়েছে করোনাকে খতম করার হাতিয়ার, তবে সতর্কও করে দিয়েছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: মমতার সঙ্গে অভিষেকের সংঘাত তৈরি হয়েছে?

আরও পড়ুন: ক্লাস টেন পাশেই কেন্দ্রীয় সরকারি চাকরির দারুণ সুযোগ, আবেদন-শেষ তারিখ কবে?

ক্ষতি এড়াতে দু'টোর সামনের ফ্লিপারের প্রথম বড় স্কেলের সঙ্গে ডাবল ট্যাগ যুক্ত করা হয়েছে। ওডিশা উপকূলে ZSI -এর ট্যাগিং প্রোগ্রামটি গত বছর জানুয়ারী থেকে শুরু হয়েছিল। এবং মোট ৮৪৫০টি কচ্ছপ ট্যাগ করা হয়েছিল। যার মধ্যে ১৮৮টি জোড়া, ৮২৫২টি মহিলা, ১৯৮টি পুরুষ কচ্ছপ ট্যাগ করা হয়েছে।

এই কাজের মূল উদ্দেশ্য হল ওড়িশা উপকূলে কার্যকরী ফ্লিপার ট্যাগিংয়ের মাধ্যমে ওড়িশা উপকূলের সমুদ্র সৈকত এবং উপকূলীয় জলের ওপর নজরদারি করে অলিভ রিডলি কচ্ছপের স্থানান্তর এবং বাসা বাঁধার সময় চলাচলের তথ্য জানা। 

পাওয়া যাবে অনেক তথ্য
এ ছাড়াও এই ধরনের উদ্যোগ অলিভ রিডলি কচ্ছপ প্রজননের জন্য দায়ী পরিবেশগত কারণগুলি খুঁজতে সাহায্য করবে। পাশাপাশি সেগুলোর সংখ্যার নিরীক্ষণের মাধ্যমে ওডিশা উপকূলের অলিভ রিডলি কচ্ছপের জন্য উপযুক্ত সংরক্ষণ ও ব্যবস্থাপনা পরিকল্পনা তৈরি করতে সহায়তা করে। ট্যাগিংয়ের পাশাপাশি অলিভ রিডলির অফশোর পর্যবেক্ষণ, উপকূলীয় সমুদ্র সৈকত পর্যবেক্ষণ এবং বাসা তৈরির গণনা ওড়িশা উপকূলের গণ-বাসা বাঁধার তথ্যও খোঁজা হয়েছিল।

এর পাশাপাশি বাসা তৈরি করা এবং ট্যাগ পুনরুদ্ধার করার জন্য সমুদ্র সৈকতে রাতে টহল দেওয়া হয়েছিল। এই কচ্ছপ অত্যন্ত দুর্বল প্রকৃতি। এবং বিভিন্ন ধরনের সমস্য়ার সম্মুখীন। প্রজাতির দুর্বল অবস্থা বিবেচনা করে গবেষণাটি ওড়িশা এবং ভারতের অলিভ রিডলি কচ্ছপের জন্য দীর্ঘমেয়াদী সংরক্ষণ ও ব্যবস্থাপনা পরিকল্পনার ভিত্তি হিসেবে কাজ করবে।

ট্যাগ পুনরুদ্ধার করে ওই কচ্ছপের সংখ্যা, যাতায়াতের পথ এবং ভৌগলিক পরিসরের তথ্য প্রদান করে যখন ট্যাগ করা কচ্ছপগুলি দূর থেকে উদ্ধার করা হয়। খাওয়ানোর জায়গা, প্রজননের ফ্রিকোয়েন্সি, আন্তঃ-বাসা ব্যবধান, ফিলোপ্যাট্রি বা নেস্ট সাইট স্থিরতা, বৃদ্ধির হার যখন ট্যাগিং এ পরিমাপ করা হয়। এবং পুনরুদ্ধার করা হয়েছে। এবং সংখ্যার আকারও গণনা করা যেতে পারে। 

ওড়িশা উপকূল বরাবর সামুদ্রিক কচ্ছপ অধ্যয়ন এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এই প্রাণীর জীববিজ্ঞান এবং আচরণের অনেক উপাদান অজানা থেকে যায়। এই অধ্যয়নের মাধ্যমে দীর্ঘমেয়াদে কাজ চালিয়ে যাওয়া এবং ভারতের ওড়িশা উপকূলে অলিভ রিডলি কচ্ছপের জীববিজ্ঞান এবং আচরণের উদ্ভাসিত দিকগুলিতে যথাসম্ভব অবদান রাখা লক্ষ্য করা হয়েছে। উল্লেখ্য, গহিরমাথা, দেবী এবং রুশিকুল্যা হল বঙ্গোপসাগর অঞ্চলে ভারতের ওড়িশা উপকূলরেখা বরাবর অলিভ রিডলির প্রধান গণ-বাসা বাঁধার সৈকত।