scorecardresearch
 

Sun : বুড়ো হয়ে যাচ্ছে সূর্য, আর কতদিন বাঁচবে?

সৌরজগতের সব নক্ষত্রের একটি নির্দিষ্ট বয়স রয়েছে। আমাদের সূর্যের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সূর্য থেকে অবিরাম সৌরশিখা বিস্ফোরিত হয়। সূর্যও ক্রমাগত করোনাল ভর নির্গমনের সঙ্গে লড়াই করছে। বছর গণনা করলে দেখা যায়, এখন সূর্য মাঝবয়সি। বিজ্ঞানীদের মতে, সূর্যের বয়স আনুমানিক ৪.৫৭ বিলিয়ন বছর।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • সৌরজগতের সব নক্ষত্রের একটি  নির্দিষ্ট বয়স রয়েছে
  • আমাদের সূর্যের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য

সৌরজগতের সব নক্ষত্রের একটি  নির্দিষ্ট বয়স রয়েছে। আমাদের সূর্যের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সূর্য থেকে অবিরাম সৌরশিখা বিস্ফোরিত হয়। সূর্যও ক্রমাগত করোনাল ভর নির্গমনের সঙ্গে লড়াই করছে। বছর গণনা করলে দেখা যায়, এখন সূর্য মাঝবয়সি। বিজ্ঞানীদের মতে, সূর্যের বয়স আনুমানিক ৪.৫৭ বিলিয়ন বছর।

Gaia মহাকাশযান যারা বিশ্বের সবচেয়ে নির্ভুল মানচিত্র তৈরি করেছে, মহাকাশের অনেক অমীমাংসিত রহস্য সমাধান করছে, এখন তারা সূর্যের অতীত এবং ভবিষ্যতের অনেক রহস্য উন্মোচন করেছে।

আরও পড়ুন : য়তো জানেনই না আপনার সুগার লেভেল বেড়েছে, জানুন লক্ষণ

জুন মাসে, Gaia মহাকাশযান নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে। অনেক নক্ষত্রের বয়স, অন্তর্নিহিত বৈশিষ্ট্য,ভৌগলিক অবস্থান এবং ভরের সমাধান করেছে। কোন নক্ষত্র কতটা গরম, কত বড় এবং তাদের ভর কত সেটাও জানা গিয়েছে সেই সব তথ্য থেকে।

আরও পড়ুন : 'খেলা হবে' দিবসে BJP কর্মীদের মারধর করা হতে পারে'

বিজ্ঞানীদের দাবি, সূর্যের মধ্যে থাকা হিলিয়ামের সঙ্গে হাইড্রোজেনের সংমিশ্রণ খুব একটা স্থিতিশীল নয়। তা সূর্যের স্বাস্থ্য়ের পক্ষে মোটেও সুখবর নয়। নতুন সৌরচক্র অনুসারে,সূর্য গত সপ্তাহে প্রায় ১৭টি করোনাল ভর নির্গমনের মধ্য দিয়ে গেছে। 

গবেষকরা বলছেন, ভবিষ্যতে,যখন সূর্যের নিউক্লিয়াস থেকে হাইড্রোজেন ক্ষয় হতে শুরু করবে এবং বিদারণ প্রক্রিয়া শুরু হবে,তখন সূর্যের লাল দাগগুলি ধীরে ধীরে অদৃশ্য হয়ে যাবে। আর ঠিক তখন থেকে সূর্যের তাপমাত্রাও কমতে শুরু করবে। তবে সূর্য এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে কীভাবে যাবে তা জানার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।


Gaia থেকে পাওয়া তথ্য অনুযায়ী, 8 বিলিয়ন বছর পরে  সূর্যের তাপমাত্রা সর্বোচ্চস্তরে থাকবে। এর পর ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করবে। সূর্যের আকারও কমতে শুরু করবে। ধীরে ধীরে সূর্যকে একটি বড় লাল গ্রহে পরিণত হতে দেখা যাবে।

Advertisement

সূর্যের বয়স যখন ১০১১ বিলিয়ন বছর হবে, তখন তা ধ্বংসের দিকে এগিয়ে যাবে। তারপর ধীরে ধীরে অদৃশ্য হয়ে যাবে। বিজ্ঞানীরা বলছেন, বয়সের শেষ পর্যায়ে গ্রহাণুর মতো দেখাবে সূর্যকে। 

Advertisement