scorecardresearch
 

Asian Games Gold IND VS SL: এশিয়ান গেমসে ইতিহাস মেয়েদের, ক্রিকেটে সোনা ভারতের

Asian Games Gold IND VS SL: ভারতীয় মহিলা ক্রিকেট টিম ১৯ তম এশিয়ান গেমসে সোনার মেডেল জিতে নিয়েছে। ২৫ সেপ্টেম্বর ক্যাম্পাস গ্রাউন্ডে খেলা ম্যাচে ভারত শ্রীলঙ্কাকে ১৯ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে ১১৭ রানের টার্গেট দিয়েছিল ভারতীয় মহিলারা। এর পিছু ধাওয়া করতে গিয়ে ৯৭ রানের বেশি করতে পারেনি সিংহলিজরা।

Advertisement
শ্রীলঙ্কাকে ফাইনালে হারিয়ে এশিয়ান গেমসে সোনা ভারতের মেয়েদের শ্রীলঙ্কাকে ফাইনালে হারিয়ে এশিয়ান গেমসে সোনা ভারতের মেয়েদের
হাইলাইটস
  • এশিয়ান গেমসের ক্রিকেটে ইতিহাস
  • ফাইনালে জিতে মেয়েদের জলওয়া
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা ভারতের

Asian Games IND VS SL Women's Cricket Match: প্রথমবার অংশ নিয়েই ক্রিকেটে সোনা জিতে ইতিহাস গড়ল ভারতীয় মেয়েরা। ভারতীয় মহিলা ক্রিকেট টিম ১৯ তম এশিয়ান গেমসে সোনার মেডেল জিতে নিয়েছে। ২৫ সেপ্টেম্বর ক্যাম্পাস গ্রাউন্ডে খেলা ম্যাচে ভারত শ্রীলঙ্কাকে ১৯ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে ১১৭ রানের টার্গেট দিয়েছিল ভারতীয় মহিলারা। এর পিছু ধাওয়া করতে গিয়ে ৯৭ রানের বেশি করতে পারেনি সিংহলিজরা।

আর এর সঙ্গেই ভারতীয় মহিলা ক্রিকেট দল এশিয়ান গেমসে ইতিহাস তৈরি করে ফেলল। লক্ষ্যের পিছু ধাওয়া করতে গিয়ে শ্রীলঙ্কা শুরু থেকেই বিপর্যয়ের মুখে পড়ে। ১৪ রানের মধ্যে তাঁরা ৩ টি উইকেট হারিয়ে ফেলে। ভারতীয় দ্রুতগতির বোলার বাংলার তিতাস সাধু এই ৩ টি উইকেটে দখল করে শ্রীলংকার ব্যাটিংয়ের মেরুদণ্ডটাই ভেঙ্গে দেন। ৩ উইকেট পড়ার পরে হাসিনি পেরেরা কিছুটা আক্রমণাত্মক খেলে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন। তবে দল ৫০ রানে পৌঁছতেই তিনি আউট হয়ে যান। পেরেরা ৪ টি চার এবং ১ টি ছয়ের সাহায্যে ২২ বলে ২৫ রান করেন।

পেরেরা আউট হওয়ার পর নীলক্ষি ডিসিলভা এবং ঔশাদি রনসিংঘে ২৮ রানের জুটি গড়ে জয়ের কাছাকাছি পৌঁছানোর চেষ্টা করেছিলেন। ডিসিলভাকে পূজা বস্ত্রকার বোল্ড আউট করে প্যাভিলিয়নের রাস্তা দেখান। পেরেরার পর দীপ্তি শর্মা ঔশাদিকেও আউট করে দেন। এরপর ভারতের কাজ সহজ হয়ে যায়। ভারতের তরফ থেকে তিতাস সাধু ৬ রান দিয়ে ৩ উইকেট নেন। এখানে রাজেশ্বরী গায়কোয়াড় ২ টি, দীপ্তি শর্মা, দেবিকা বৈদ এবং পূজা বস্ত্রকার একটি করে উইকেট নেন। শ্রীলংকা টিম ফাইনালে হেরে রূপো জিতেছেন। এই ইভেন্টে বাংলাদেশ, পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জয় করে।

আরও পড়ুন

মান্ধানা-জেমাইমা ব্যাটিংয়ে করেন কামাল

এর আগে টস জিতে প্রথম ব্যাটিং করে ভারতীয় দল শুরুতে বিপর্যয়ের মুখে পড়ে। চতুর্থ ওভারেই প্রথম আঘাত আসে। যখন শেফালি ভার্মা ৯ রান করে বোলার সুগন্ধিকা কুমারীর দ্বারা স্ট্যাম্প আউট হয়ে যান। এরপর স্মৃতি মান্ধানা এবং জেমাইমা রড্রিগেজ মিলে ইনিংস সামলান। স্মৃতি এবং তিনি দ্বিতীয় উইকেটের জন্য ৭৩ রানের পার্টনারশিপ করেন। এর মধ্যে ইনকা রণবীরা মান্ধনাকে আউট করে এই পার্টনারশিপ ভাঙেন। মান্ধনা যখন আউট হন, তখন তিনি দলকে ৯০ রানের কাছাকাছি পৌঁছে দিয়েছেন। ১৫তম ওভার চলছিল, তখন এই পরিস্থিতিতে আশা করা হচ্ছিল, যে ভারত বড় স্কোর তৈরি করতে সফল হবেয কিন্তু শ্রীলংকার বোলাররা লাগাতার উইকেট নিতে থাকায় ১১৬ রানেই আটকে যায় ভারতীয় দল। ভারতের হয়ে স্মৃতি মান্ধানা ৪৬ এবং জামাইমা রড্রিগেজ ৪২ রান করেন। শ্রীলংকার তরফ থেকে ইনোকা রণবীরা এবং সুগন্ধিকা কুমারী দুটি করে উইকেট নেন। উদেসিকা প্রবোধ্বনি দুটি উইকেট পেয়েছেন।

Advertisement

ভারতী.দলের প্লেয়িং ইলেভেন

স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, জেমাইমা রড্রিগেজ, হরমনপ্রীত কাউর( ক্যাপ্টেন), রিচা ঘোষ (উইকেট কিপার), দীপ্তি শর্মা, দেবিকা বৈদ, অমনজোত কাউর, পূজা বস্ত্রকার, তিতাস সাধু, রাজেশ্বরী গায়কোয়াড়

 

Advertisement