scorecardresearch
 

MS Dhoni Record : ৪২ বছর বয়সেও অদম্য ধোনি, রেকর্ড গড়ে বুঝিয়ে দিলেন 'বয়স তো সংখ্যা মাত্র'

মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম চর্চিত নাম। বয়স ৪২। এবার আইপিএল-২০২৪-এ তিনি খেলবেন কি না তা নিয়ে সংশয় ছিল।

Advertisement
Dhoni Dhoni
হাইলাইটস
  • মহেন্দ্র সিং ধোনি, ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম চর্চিত নাম
  • গড়লেন রেকর্ড

মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম চর্চিত নাম। বয়স ৪২। এবার আইপিএল-২০২৪-এ তিনি খেলবেন কি না তা নিয়ে সংশয় ছিল। তবে গ্লাভস হাতে মাঠে নেমেছেন তিনি। রবিবার ব্যাট হাতে নেমেও ফের চিনিয়েছেন নিজের জাত। সেই এমএস এবার গড়লেন আরও এক রেকর্ড। যে রেকর্ডের ধারেকাছে কেউ নেই। 

রবিবার ৩১ মার্চ, প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এমন রেকর্ড গড়েছেন যা কোনও উইকেটরক্ষক স্পর্শ করতে পারেননি। আসলে বিশাখাপত্তনমের মাঠে চেন্নাই সুপার কিংস (CSK) এবং দিল্লি ক্যাপিটালস (DC)  মধ্যে খেলায় এই রেকর্ড গড়েন ধোনি। ম্যাচে রবীন্দ্র জাদেজার বলে পৃথ্বী শ ক্যাচ তুলে দেন। ধোনি তা ধরেন। তাতেই তৈরি হয় রেকর্ড।  

ধোনি বিশ্বের প্রথম উইকেটকিপার যিনি T20 ক্রিকেটে উইকেটের পিছনে দাঁড়িয়ে ৩০০ জনকে আউট করলেন। এই তালিকায় রয়েছেন পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক কামরান আকমল এবং ভারতের দীনেশ কার্তিক। তাঁরা যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। তাঁদের শিকার ২৭৪। তবে কার্তিক এখনও আইপিএল খেলছেন। সুতরাং কামরানকে হারানোর সুযোগ রয়েছে তাঁর। তারপর রয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি কক (২৭০)। ইংল্যান্ডের জস বাটলার (২০৯) রয়েছেন তৃতীয় স্থানে। তিনিও এখন ক্রিকেট খেলছেন।

আরও পড়ুন

টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে বেশি আউট করেছেন-
৩০০ - মহেন্দ্র সিং ধোনি* 
২৭৪ - কামরান আকমল 
২৭৪ - দিনেশ কার্তিক 
২৭০ - কুইন্টন ডি কক 
২০৮ - জস বাটলার। 

আন্তর্জাতিক ক্যারিয়ারে ধোনি ৩৩২ ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। যা অধিনায়ক হিসেবে সর্বোচ্চ। রিকি পন্টিং ৩২৪ ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। ধোনি যে ৩৩২ ম্যাচ নেতৃত্ব দিয়েছেন তার মধ্যে ১৭৮ ম্যাচ ভারত জিতেছে। হেরেছে ১২০ টি-তে। ৬টি ম্যাচ টাই হয়েছে। ১৫টি ড্র হয়েছে। 

Advertisement

ধোনি ৯০ টেস্টে ৪৮৭৬ রান, ৩৫০ ওয়ানডেতে ১০৭৭৩ রান এবং ৯৮ টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১৭১৭ রান করেছেন। ২৫০টি আইপিএল ম্যাচে তিনি ৫০৮২রান করেছেন।

প্রসঙ্গত, রবিবার দিল্লির বিরুদ্ধে ম্যাচে চলতি আইপিএলে প্রথম ব্যাট করতে নামেন ধোনি। রান তাড়া করতে নেমে মাত্র ১৬ বলে ৩৭ রান করেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ৪টি চার ও ৩টি ছক্কায়। 

TAGS:
Advertisement