scorecardresearch
 

India ODI World Cup 2023 Squad: বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার অস্থায়ী স্কোয়াড ঘোষণা মঙ্গলবার, রাহুল কি জায়গা পাবেন?

আগামী মঙ্গলবার ৫ সেপ্টেম্বর ওডিআই বিশ্বকাপের জন্য ভারতের অস্থায়ী দল ঘোষণা হবে। ফিটনেস নিয়ে ছাড়পত্র মিলে যাওয়াতে বিশ্বকাপের ১৫ সদস্যের অস্থায়ী দলে থাকতে পারেন কে এল রাহুল।

Advertisement
বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার অস্থায়ী স্কোয়াড ঘোষণা মঙ্গলবার বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার অস্থায়ী স্কোয়াড ঘোষণা মঙ্গলবার
হাইলাইটস
  • বিশ্বকাপের ১৫ সদস্যের অস্থায়ী দলে থাকতে পারেন কে এল রাহুল
  • এর মানে সঞ্জু স্যামসনকে দলে রাখা হবে না

আগামী মঙ্গলবার ৫ সেপ্টেম্বর ওডিআই বিশ্বকাপের জন্য ভারতের অস্থায়ী দল ঘোষণা হবে। ফিটনেস নিয়ে ছাড়পত্র মিলে যাওয়াতে বিশ্বকাপের ১৫ সদস্যের অস্থায়ী দলে থাকতে পারেন কে এল রাহুল। অস্ত্রোপচারের পরে সুস্থ হয়ে উঠেছেন রাহুল। তিনি এশিয়া কাপেও মাঠে নামবেন। বিশ্বকাপে তিনি উইকেট কিপিং করবেন বলে আশা করা যায়।

নির্বাচন কমিটির চেয়ারম্যান অজিত আগরকর শনিবার শ্রীলঙ্কা পৌঁছে গিয়েছেন। অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে দল নিয়ে তিনি আলোচনাও করেছেন। জানা যাচ্ছে, ইশান কিষাণ টিম ইন্ডিয়ার দ্বিতীয় উইকেটরক্ষক হবেন। শনিবার পাকিস্তানের বিপক্ষে তিনি ৮১ রানের লড়াকু ইনিংস খেলেছেন। এর মানে সঞ্জু স্যামসনকে দলে রাখা হবে না। স্যামসন ভারতীয় দলের সঙ্গে শ্রীলঙ্কায় গিয়েছেন। সূর্যকুমার যাদবও দলে জায়গা পেয়েছেন। সূর্যকুমার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে সেভাবে রান করতে পারেননি। তিনটি ম্যাচে ২৬ গড়ে মাত্র ৭৮ রান করেছিলেন। তবে, টিম ম্যানেজমেন্ট মনে করেছিল যে মুম্বইকর মিডল অর্ডারে থাকলে দলে ভারসাম্য থাকবে।

অধিনায়ক রোহিত ছাড়াও ব্যাটিংয়ে বিরাট কোহলি, শুভমান গিল এবং শ্রেয়স আইয়ারের মতো খেলোয়াড়রা রয়েছেন। তাই তিলক বর্মাকে আপাতত বাইরে বসতে হবে। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং শার্দুল ঠাকুরের সঙ্গে পেস বিভাগ সামলাবেন জসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ এবং মহম্মদ শামি। তাই, এশিয়া কাপের জন্য ভারতের স্কোয়াডে থাকা প্রসিধ কৃষ্ণ বিশ্বকাপ দলে জায়গা পাবেন না। স্পিন ইউনিটের নেতৃত্বে থাকবেন বাঁ হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব, যিনি এই বছর খুব ভাল ফর্মে রয়েছেন। কুলদীপ ২০২৩ সালে ওডিআইতে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারী, ১১ ম্যাচে ২২ উইকেট নিয়েছেন তিনি।

আরও পড়ুন

কুলদীপ এবং রবীন্দ্র জাদেজা হবে ভারতের প্রথম পছন্দের দুই স্পিনার। কুলদীপের জন্য এটি দ্বিতীয় বিশ্বকাপ হবে। কারণ তিনি ২০১৯ বিশ্বকাপে ভারতের হয়ে ৭টি ম্যাচ খেলেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট নিয়েছিলেন। নির্বাচকরা এবং ম্যানেজমেন্ট তৃতীয় স্পিনার সম্পর্কে বাঁহাতি অক্ষর প্যাটেলকে দলে জায়গা দিতে পারে। কারণ, প্রয়োজনে ব্যাট হাতেও কিছু রান করার ক্ষমতা রয়েছেন অক্ষরের। সেই প্রেক্ষাপটে, অভিজ্ঞ আর অশ্বিন এবং যুজবেন্দ্র চাহাল বিশ্বকাপের দলে নাও থাকতে পারেন।

Advertisement

২০২৩ ওডিআই বিশ্বকাপের জন্য ভারতের অস্থায়ী স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মহম্মদ শামি, অক্ষর প্যাটেল, ইশান কিষাণ, সূর্যকুমার যাদব।

Advertisement