scorecardresearch
 
খেলা

চার বছর পর TOPS-এ সানিয়া, অলিম্পিকের জন্য করলেন কোয়ালিফাই

সানিয়া মির্জ়া
  • 1/7

ভারতের মহিলা টেনিস তারকা সানিয়া মির্জ়াকে আজ চার বছর পর কেন্দ্রীয় সরকারের 'টার্গেট অলিম্পিক পোডিয়াম' (TOPS) প্রকল্পে যুক্ত করা হয়েছে। বহু গ্র্যান্ডস্লাম বিজেতা সানিয়া চার বছর আগে চোটের কারণে এই TOPS প্রকল্প থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন।

সানিয়া মির্জ়া
  • 2/7

দিল্লিতে আয়োজিত মিশন অলিম্পিক ইকাইয়ের ৫৬তম বৈঠকে সানিয়াকে পুনরায় TOPS-এ যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। চোটের কারণে বহুদিন তাঁকে কোর্টের বাইরে থাকতে হয়েছে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার এক বিশ্বস্ত সূত্র পিটিআই-কে জানিয়েছে, "হ্যাঁ, সম্প্রতি সানিয়াকে টপ্স সূচিতে সামিল করা হয়েছে।"

সানিয়া মির্জ়া
  • 3/7

সন্তান জন্মের কারণে মাঝখানে কিছুটা সময় খেলা থেকে বিরতি নিয়েছিলেন সানিয়া। তবে তিনি নিজের সুরক্ষিত (প্রোটেক্টিভ) ক্রমতালিকার বিচারে ইতিমধ্যেই টোকিও অলিম্পিকের যোগ্যতা অর্জন করে নিয়েছেন।

সানিয়া মির্জ়া
  • 4/7

বিশ্ব টেনিস ক্রমতালিকায় সানিয়া মির্জ়া আপাতত ১৫৭ নম্বরে রয়েছেন। কিন্তু WTA-র নিয়ম অনুসারে যদি কোনও খেলোয়াড় চোট কিংবা গর্ভবতী থাকার কারণে ৬ মাসের বেশি ছুটি নেন, তাহলে তাঁকে একটা বিশেষ ক্রমতালিকার জন্য আবেদন করা যেতে পারে। সেই ক্রমতালিকাকেই প্রোটেক্টিভ ক্রমতালিকা বলা হয়।

সানিয়া মির্জ়া
  • 5/7

একজন খেলোয়াড়ের বিশেষ ক্রমতালিকা তাঁর শেষ টুর্নামেন্টে অংশগ্রহণ করার পর যে বিশ্ব ক্রমতালিকা থাকে, সেটাই হয়। আর সানিয়া ২০১৭ সালের অক্টোবর মাসে চায়না ওপেনে শেষবার খেলেছিলেন। সেইসময় তিনি নবম স্থানে ছিলেন।

সানিয়া মির্জ়া
  • 6/7

সেই কারণেই এবার তাঁর বিশেষ ক্রমতালিকা হল ৯ এবং আর এর আগেই সানিয়া টোকিও অলিম্পিকের যোগ্যতা অর্জন করে নেন। কোভিড মহামারীর কারণে WTA অধিকাংশ খেলোয়াড়েরই বিশেষ ক্রমতালিকা চালু করেছে।

সানিয়া মির্জ়া
  • 7/7

সন্তান জন্মের কারণে প্রায় বছর দুয়েক টেনিস কোর্ট থেকে দূরে ছিলেন সানিয়া মির্জ়া। গত বছর মরশুমের শুরুতে তিনি হোবার্ট আন্তর্জাতিক WTA টুর্নামেন্টের মাধ্যমে কোর্টে প্রত্যাবর্তন করেন। তিনি ইউক্রেনের নাদিয়া কিচেনোকের সঙ্গে জুটি বেঁধে ডাবলস খেতাব জয় করেন।