scorecardresearch
 

CWG 2022 Mirabai Chanu Bags Gold : ইতিহাসে মীরাবাই চানু, কমনওয়েলথে জিতলেন সোনা

CWG 2022 Mirabai Chanu Bags Gold: কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারত প্রথম স্বর্ণপদক পেয়েছে। মহিলাদের ভারোত্তোলন ৪৯ কেজি বিভাগে ভারতের হয়ে এই পদক জিতেছেন মীরাবাই চানু।

Advertisement
মীরাবাই চানু মীরাবাই চানু
হাইলাইটস
  • কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারত প্রথম স্বর্ণপদক পেয়েছে
  • মহিলাদের ভারোত্তোলন ৪৯ কেজি বিভাগে ভারতের হয়ে এই পদক জিতেছেন মীরাবাই চানু
  • টোকিও অলিম্পিক্সে রৌপ্যপদক জয়ী মীরাবাই চানু

CWG 2022 Mirabai Chanu Bags Gold: কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারত প্রথম স্বর্ণপদক পেয়েছে। মহিলাদের ভারোত্তোলন ৪৯ কেজি বিভাগে ভারতের হয়ে এই পদক জিতেছেন মীরাবাই চানু। টোকিও অলিম্পিকের রৌপ্যপদক জয়ী মীরাবাই চানু স্ন্য়াচে ৮৮ কেজি ওজন তুলেছেন। ক্লিন অ্যান্ড জার্কে মীরাবাই ১১৩ কেজি ওজনের সেরা প্রচেষ্টা করেছিলেন। অর্থাৎ মীরাবাই মোট ২০১ কেজি ওজন তুললেন। এটাই ছিল কমনওয়েলথ গেমসের রেকর্ড।

তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জে পি নাড্ডা, প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র শেহবাগ থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। তাঁর সাফল্যে আনন্দিত দেশ।

কমনওয়েলথ গেমসে আগেও পদক জিতেছেন
গোল্ড কোস্টে অনুষ্ঠিত ২০১৮ সালের কমনওয়েলথ গেমসেও মীরাবাই চানু স্বর্ণপদক জিতেছিলেন। এর সঙ্গে মীরাবাই ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে রূপে পদকও জিতেছিলেন।

এখন মীরাবাই চানু বার্মিংহাম গেমসে দুর্দান্ত পারফর্ম করে ভারোত্তোলন খেলাকে একটি নতুন দিকনির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: গুগল পে ১ মিনিটে দেবে ১ লক্ষ টাকার পার্সোনাল লোন, রইল পদ্ধতি

আরও পড়ুন: অস্কারে সেরা সিনেমা কোনটা? বাছতে টুইটে ভোটের সুযোগ

মীরাবাই চানু তার ক্লিন অ্যান্ড জার্কের প্রথম প্রচেষ্টায় ১০৯ কেজি ওজন তুলতে সক্ষম হন। একই সময়ে, দ্বিতীয় প্রচেষ্টাতেও তিনি ১১৩ কেজি তুলতে সক্ষম হন। যাইহোক, তার তৃতীয় প্রচেষ্টা ছিল ১১৫ কেজি তোলার। যাতে তিনি ব্যর্থ হন।

Chanoosnatch-এ তৃতীয় প্রচেষ্টায় মীরাবাই ৯০ কেজি ওজন তুলতে পারেননি। অর্থাৎ, স্ন্যাচে মীরাবাইয়ের সেরা প্রচেষ্টা ছিল ৮৮ কেজি, যা একটি গেম রেকর্ড। চানুর পরে, মেরি হানিত্রা রয়লা স্ন্যাচে দ্বিতীয় হয়েছেন। মেরি সফলভাবে ৭৬ কেজি ওজন তুলতে সক্ষম হন।

আরও পড়ুন: বামেদের দেউচা-পাচামি বিরোধী সভায় বাধা, গ্রেফতার CPIM নেতা

আরও পড়ুন: WhatsApp-এ ভুলেও এই কাজ নয়, হতে পারে জেল

 

Advertisement