scorecardresearch
 

Commonwealth Games 2022 Sanket Mahadev Sargar : কমনওয়েলথে জোড়া পদক, ওয়েট লিফ্টিংয়ে সংকেতের রূপো-পূজারির ব্রোঞ্জ

Commonwealth Games 2022 Sanket Mahadev Sargar: কমনওয়েলথ গেমসে রূপো দিয়ে ভারতের খাতা খুলল। আপাতত ভারতের পদক সংকখ্যা ২। ভারতকে প্রথম পদক দিয়েছেন তারকা ভারোত্তোলক সংকেত মহাদেব সরগর।

Advertisement
গুরুরাজা পূজারি (ওপরে), সংকেত মহাদেব সরগর (নীচে)। ছবি সৌজন্য: টুইটার গুরুরাজা পূজারি (ওপরে), সংকেত মহাদেব সরগর (নীচে)। ছবি সৌজন্য: টুইটার
হাইলাইটস
  • কমনওয়েলথ গেমসে রূপো দিয়ে ভারতের খাতা খুলল
  • ভারতকে প্রথম পদক দিয়েছেন তারকা ভারোত্তোলক সংকেত মহাদেব সরগর
  • গেমসের দ্বিতীয় দিনে সেই সাফল্য পেয়েছেন তিনি

Commonwealth Games 2022 Sanket Mahadev Sargar: কমনওয়েলথ গেমসে রূপো দিয়ে ভারতের খাতা খুলল। ভারতকে প্রথম পদক দিয়েছেন তারকা ভারোত্তোলক সংকেত মহাদেব সরগর। ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত ২২তম কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিনে আজ (৩০ জুলাই) সেই সাফল্য পেয়েছেন তিনি। গুরুরাজা পূজারি পুরুষদের ভারোত্তোলনের ৬১ কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছেন। এই সাফল্য দেশে খুশির জোয়ার। 

৫৫ কেজি ইভেন্টে
সংকেত পুরুষদের ৫৫ কেজি ইভেন্টের ফাইনালে তিনি এই কৃতিত্ব অর্জন করেন। সংকেত সরগর দুই রাউন্ডের ৬টি প্রচেষ্টায় তাঁর পূর্ণ শক্তি দিয়েছিলেন। এবং মোট ২৪৮ কেজি ওজন তুলে রূপো জেতেন।

গুরুরাজা পূজারি ব্রোঞ্জ
কমনওয়েলথ গেমসে দ্বিতীয় পদক পেল ভারত। গুরুরাজা পূজারি পুরুষদের ভারোত্তোলনের ৬১ কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছেন। গুরুরাজা পূজারি স্ন্যাচে ১১৮, ক্লিন অ্যান্ড জার্কে ১৫১ রান করেন। অর্থাৎ তিনি মোট ২৬৯ স্কোর করে ব্রোঞ্জ পদক জিতেছেন।

যে ভাবে দুই রাউন্ডে ওজন তুলেছেন
তিনি মহারাষ্ট্রের সাংলির বাসিন্দা। তিনি এবার শুধু কমনওয়েলথ গেমসের ফাইনালে জায়গা করে নেননি, কিন্তু দুর্দান্ত পারফরম্যান্স করে সবার প্রশংসা অর্জন করেছেন। তিনি প্রথম রাউন্ডে অর্থাৎ স্ন্যাচে সেরা ১১৩ কেজি ওজন তোলেন। এরপর দ্বিতীয় রাউন্ডে অর্থাৎ ক্লিন অ্যান্ড জার্কে ১৩৫ কেজি তুলে পদক জিতে নেন তিনি।

শেষ দুই চেষ্টায় চোট পেয়ে সোনা মিস করলেন সংকেত
দ্বিতীয় রাউন্ড শেষে দুবার চেষ্টায় চোট পান সংকেত। দ্বিতীয় প্রচেষ্টায় সংকেত ১৩৯ কেজি তোলার চেষ্টা করেছিলেন। কিন্তু তুলতে পারেননি এবং আহত হন। মেডিক্যাল টিম সেই লক্ষণটি লক্ষ্য করে এবং অবিলম্বে চিকিৎসা করা হয়। সংকেত বলেছিলেন যে তিনি ভাল আছেন এবং তৃতীয় প্রচেষ্টার জন্য প্রস্তুত হয়েছেন।

আরও পড়ুন: LIC IPO-র দাম কত হতে পারে? সবাই অপেক্ষায় রয়েছেন

Advertisement

আরও পড়ুন: শিলিগুড়িতে গৌতম দেব মেয়র, জানিয়ে দিলেন মমতা

আরও পড়ুন: পিপিএফে রোজ রাখুন মাত্র ১০০ টাকা, ১৫ বছরে ১০ লক্ষের ফান্ড, কী ভাবে?

তৃতীয়বারও, সংকেত আবারও ১৩৯ কেজি তোলার চেষ্টা করেছিলেন। কিন্তু আবার ব্যর্থ হন এবং এবারও চোট পান। এভাবে রূপাকে নিয়েই সন্তুষ্ট থাকতে হলো সংকেতকে। একই সঙ্গে মালয়েশিয়ার বিন কাসদান মোহাম্মদ অনিক মোট ২৪৯ কেজি ওজন তুলে সোনা জিতেছেন।

গত বছর চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন
সংকেত মহাদেব সরগর জাতীয় স্তরে অনেক পদক জিতেছেন। তিনি ভারতের তারকা ভারোত্তোলক। তিনি ৫৫ কেজি ইভেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেন। গত বছর তাসখন্দে অনুষ্ঠিত ৫৫ কেজি স্ন্যাচ ইভেন্টে তিনি স্বর্ণপদক জিতেছিলেন। তারপর তিনি সোনার জন্য ১১৩ কেজি তুললেন। এই লিফটের মাধ্যমে সরগর স্ন্যাচের জন্য একটি নতুন জাতীয় রেকর্ডও গড়েছিলেন।

 

Advertisement