scorecardresearch
 

LIC IPO-র দাম কত হতে পারে? সবাই অপেক্ষায় রয়েছেন

LIC IPO: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (Life Insurance Corporation of India) বা এলআইসি (LIC) তার মেগা ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও বা IPO) আনছে। সে জন্য রবিবার তার ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাস (ডিআরএইচপি) জমা করেছে।

Advertisement
লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি তার মেগা আইপিও আনছে (প্রতীকী ছবি) লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি তার মেগা আইপিও আনছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) তার মেগা ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) আনছে
  • সে জন্য রবিবার তার ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাস (ডিআরএইচপি) জমা করেছে
  • ডিআরএইচপি (DRHP) ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত এলআইসি-এর এমবেডেড মূল্য ৫,৩৯,৬৮৬ কোটি টাকা বলে জানিয়েছে

LIC IPO: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (Life Insurance Corporation of India) বা এলআইসি (LIC) তার মেগা ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও বা IPO) আনছে। সে জন্য রবিবার তার ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাস (ডিআরএইচপি) জমা করেছে। ডিআরএইচপি (DRHP) অনুযায়ী, সরকারি মালিকানাধীন বীমা সংস্থার কাছে অফার ফর সেল (OFS)-এর মাধ্যমে ১০ টাকার ফেস ভ্যলুর ৩১,৬২,৪৯,৮৮৫টি (৩১.৬২ কোটি) ইক্যুইটি শেয়ার থাকবে।

যা ইক্যুইটি শেয়ারের ৫ শতাংশ প্রতিনিধিত্ব করে। শেয়ারের নতুন কোনও ইস্যু হবে না। ডিআরএইচপি (DRHP) ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত এলআইসি-এর এমবেডেড মূল্য ৫,৩৯,৬৮৬ কোটি টাকা বলে জানিয়েছে।

আরও পড়ুন: ডায়াবিটিস রোগীদের জন্য দারুণ উপকারী টমেটো সুপ, বানান বাড়িতেই

এমবেডেড ভ্যালু
জীবন বীমাকারীদের জন্য গণনার সবচেয়ে কার্যকর উপায় হল এমবেডেড ভ্যালু (EV)-এর মাধ্যমে তাঁদের আইপিও মূল্যে পৌঁছনো। EV হল বর্তমান ব্যবসার সঙ্গে সঙ্গে নেট মূল্যের সমস্ত ভবিষ্যৎ মুনাফার বর্তমান মূল্যের যোগফল, যার মধ্যে মূলধনও রয়েছে।

HDFC লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি তার এমবেডেড মূল্যের প্রায় ৪.৭২ গুণে লেনদেন করে। এটি সম্প্রতি এক্সাইড লাইফকে ২.৫ গুণ মূল্যে ৬,৬৮৭ কোটি টাকায় কিনেছে। অন্য দু'টি তালিকাভুক্ত জীবন বীমা কোম্পানি- আইসিআইসিআই প্রুডেন্সিয়াল লাইফ এবং এসবিআই লাইফ- তাদের নিজ নিজ ইভির প্রায় ৩ গুণের বাজার মূল্য পায়।

কেমন হতে পারে দাম
ধরা যাক, দেশের বৃহত্তম বীমা সংস্থা ৩-৪ গুণ মূল্যায়ন পেতে পারে। তাহলে কোম্পানির বাজার মূলধন প্রায় ১৬.১৯  লক্ষ কোটি থেকে ২১.৫৮ লক্ষ কোটি টাকা হওয়া উচিত। যদি আমরা একটু কম ধরেই হিসেব কষি, তাহলে ২ এবং ২.৫ গুণের নিম্ন গুণে এটির মান ১০ থেকে ১৩ লক্ষ কোটি টাকা আসে।

এখন বিবেচনা করে যে মোট মার্কেট ক্যাপের মধ্যে মাত্র ৫ শতাংশ আইপিওর জন্য মোট ৩১,৬২,৪৯,৮৮৫টি শেয়ার হবে। তাহলে শেয়ার প্রতি মূল্য ২,৫৬০  টাকা থেকে ৩,৪১৩ টাকা পর্যন্ত হবে, যথাক্রমে ৩ গুণ এবং ৪ গুণ হিসেবে ধরে। আরও কমিয়ে দুগুণ এবং আড়াই গুণ হলে শেয়ার প্রতি মূল্য ১,৭০৬ টাকা এবং ২,১৩৩ টাকায হচ্ছে।

Advertisement

তবে বিনিয়োগকারীদের মনে আশঙ্কা রয়েছে যে এলআইসি সরকারের শেষ অবলম্বন হিসাবে ঋণদাতা হিসাবে থেকে যাবে। আইডিবিআই ব্যাঙ্ক একটি সাম্প্রতিক উদাহরণ যেখানে এলআইসিকে ব্যাঙ্কের বেশিরভাগ অংশের জন্য বিনিয়োগ করতে হয়েছিল।

ডিআরএইচপি আরও জানাচ্ছে
ডিআরএইচপি (DRHP) বলছে যে এটিকে নিশ্চিত করতে হতে পারে যে IDBI ব্যাঙ্ক বা LIC হাউজিং ফাইন্যান্স হয় হাউজিং ফিন্যান্সের কাজ পরিচালনা করা বন্ধ রাখা। যাতে নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা পূরণ করতে হয় যে হাউজিং ফিন্যান্সের কাজ শুধুমাত্র একটি সত্তা দিয়ে পরিচালিত হবে।

এর পাশাপাশি DRHP বলেছে যে এছাড়াও LIC-কে কেন্দ্রের আর্থিক বা নীতি উদ্দেশ্যগুলোকে এগিয়ে নেওয়ার জন্য কিছু পদক্ষেপ করতে পারে। এমন কোনও নিশ্চয়তা থাকতে পারে না যে এই ধরনের পদক্ষেপগুলি কর্পোরেশনের জন্য অবশ্যই উপকারী হবে। কর্পোরেশনের নিয়ন্ত্রক শেয়ারহোল্ডারের সঙ্গে অন্যান্য শেয়ারহোল্ডারদের সংঘাত হতে পারে।

 

Advertisement