scorecardresearch
 

FIFA Banned Indian Football: মধ্যরাতে দুঃসংবাদ, আশঙ্কা সত্যি করে ভারতীয় ফুটবলকে ব্যান করল ফিফা

ভারতকে নির্বাসনের মূল কারণ হল, ভারতীয় ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। এ নিয়েই বারবার ভারতীয় ফুটবল সংস্থাকে সাবধান করেছিল ফিফা। ভারতের ফুটবল ফেডারেশনের সমস্যা মেটাতে সরাসরি হস্তক্ষেপ করে ভারতের সুপ্রীম কোর্ট। ভেঙে দেওয়া হয় প্রফুল প্যাটেলদের কমিটি। আর তাতেই ক্ষুণ্ণ হয় ফিফা।

Advertisement
ফিফা ব্যান করল ভারতীয় ফুটবলকে ফিফা ব্যান করল ভারতীয় ফুটবলকে
হাইলাইটস
  • ভারতীয় ফুটবলকে ব্যান করল ফিফা
  • তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য সমস্যায় ভারতীয় ফুটবল

আশঙ্কাই সত্যি হল। নির্বাসিত হল ভারতীয় ফুটবল (All India Football Federation)। স্বাধীনতা দিবসের রাতেই ফিফার সদর দফতর জুরিখ থেকে এল এই দুঃসংবাদ। রাত প্রায় আড়াইটের সময় ভারতের ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়ে এই খবর জানিয়ে দেয় ফিফা (FIFA)। ফলে বিরাট অন্ধকারে ভারতীয় ফুটবলের (Indian Football) ভবিষ্যৎ। আজই শুরু হওয়ার কথা ডুরান্ড কাপ (Durand Cup)। মরশুম শুরুর মুখেই দুঃসংবাদ। যদিও এতে ডুরান্ড সহ ঘরোয়া ফুটবলের টুর্নামেন্ট গুলি আয়োজন করতে সমস্যা হবে না। ডামাডোলের মধ্যেই বারবার ভারতীয় ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছে ফিফা। তবে তা না শোনাতেই এই বিপত্তি।

কী কারণে নির্বাসনের মুখে ভারতীয় ফুটবল?

ভারতকে নির্বাসনের মূল কারণ হল, ভারতীয় ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। এ নিয়েই বারবার ভারতীয় ফুটবল সংস্থাকে সাবধান করেছিল ফিফা। ভারতের ফুটবল ফেডারেশনের সমস্যা মেটাতে সরাসরি হস্তক্ষেপ করে ভারতের সুপ্রীম কোর্ট। ভেঙে দেওয়া হয় প্রফুল প্যাটেলদের কমিটি। আর তাতেই ক্ষুণ্ণ হয় ফিফা। এভাবে কোনও নির্বাচিত কমিটি প্রশাসনের হস্তক্ষেপে ভেঙে দেওয়া যায় না। এমনটাই স্পষ্ট করে বলা রয়েছে ফিফার নিয়মে। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গেও বারবার কথা বলেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। তাদেরকেও বারবার তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিষয়টি জানিয়েছিল তারা। তাতেও কাজ হয়নি।

ফিফার চিঠি
ফিফার চিঠি

আরও পড়ুন: মঙ্গল থেকে ফের মিলবে ডুরান্ড কাপ ডার্বির টিকিট, কীভাবে কাটবেন?

কী জানান হল চিঠিতে?

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিষয় ফিফা খুব কড়া। এর আগে পাকিস্তানকেও দুই বছরের জন্য ব্যান করেছিল ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ফিফার কাছে বড় রকমের নিয়মভঙ্গ। এই জন্যই সর্বসম্মতি ক্রমে ভারতকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। যতদিন সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নির্বাচন করে নতুন কমিটি গঠন করতে না পারবে ততদিন এই ব্যান বহাল থাকবে।

Advertisement

আরও পড়ুন: রোহিতদের আগলাতে পাকিস্তান ম্যাচকে আলাদা করে দেখতে নারাজ সৌরভ

সরতে পারে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ

ফিফার নির্দেশে ভারতীয় ফুটবল ব্যান হওয়ায় এ দেশে নাও হতে পারে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা মহিলাদের যুব বিশ্বকাপ। তবে এই পরিস্থিতিতে তা সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হতে পারে।  
    

Advertisement