scorecardresearch
 

FIFA World Cup 2022: বলে সেন্সর, অফসাইড নির্ধারণে নয়া প্রযুক্তি ব্যবহার করবে FIFA

প্রতিটি স্টেডিয়ামের ছাদে থাকবে ১২টি করে ক্যামেরা। এগুলি ট্র্যাক করবে। একজন ফুটবলারের ২৯টি বিভিন্ন নিখুঁত তথ্য সেকেন্ডে ৫০ বার করে পাঠিয়ে দেবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির কাছে পাঠিয়ে দেবে। ফলে অল্প সময় অফ সাইডের সিদ্ধান্ত নেওয়া যাবে। সিদ্ধান্ত আরও নিখুঁত করতে বিশ্বকাপের বল আহ  রিহলায় থাকবে একটি বিশেষ ধরনের সেন্সর। যা প্রতি সেকেন্ডে ৫০০বার করে তথ্য পাঠাতে থাকবে ভিএআর রুমে। ফলে মাত্র ২৫ সেকেন্ডেও অফ সাইডের সিদ্ধান্ত নেওয়া যাবে।

Advertisement
কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ
হাইলাইটস
  • বলে সেন্সর লাগান থাকবে
  • নয়া প্রযুক্তিতে নির্ধারণ করা হবে অফ সাইড

প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ইতিহাস গড়তে চলেছে কাতার। এবারের বিশ্বকাপে বিভিন্ন ধরনের অভিনব প্রযুক্তি দেখা যাবে কাতারে। অফ সাইড ধরতে সেন্সরের সাহায্য নেওয়া হবে। এমনটাই জানিয়েছে ফিফা। এতদিন অফ সাইড নিয়ে নানা ধরনের বিতর্কের কথা শোনা গিয়েছে। সেই বিতর্কের অবসান করতেই এমন প্রযুক্তি নিয়ে আসছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

ইতিমধ্যেই আনুষ্ঠানিক ভাবে এই নয়া প্রযুক্তির কথা ঘোষনা করেছে ফিফা। এর আগে যদিও ক্লাব বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহার করেছে তারা। সাফল্য পাওয়ার পর এবার বিশ্বকাপের মত বড় মঞ্চে এই প্রযুক্তি নিয়ে আসতে চলেছে তারা।

কী ভাবে চলবে গোটা প্রক্রিয়া
প্রতিটি স্টেডিয়ামের ছাদে থাকবে ১২টি করে ক্যামেরা। এগুলি ট্র্যাক করবে। একজন ফুটবলারের ২৯টি বিভিন্ন নিখুঁত তথ্য সেকেন্ডে ৫০ বার করে পাঠিয়ে দেবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির কাছে পাঠিয়ে দেবে। ফলে অল্প সময় অফ সাইডের সিদ্ধান্ত নেওয়া যাবে। 

সিদ্ধান্ত আরও নিখুঁত করতে বিশ্বকাপের বল আহ  রিহলায় থাকবে একটি বিশেষ ধরনের সেন্সর। যা প্রতি সেকেন্ডে ৫০০বার করে তথ্য পাঠাতে থাকবে ভিএআর রুমে। ফলে মাত্র ২৫ সেকেন্ডেও অফ সাইডের সিদ্ধান্ত নেওয়া যাবে।

তবে শুধু অফ সাইড নির্ধারণে নতুন প্রযুক্তি ব্যবহার করাই নয়, দর্শকদের জন্যও থাকছে নানা নতুন প্রযুক্তির ব্যবহার। থ্রিডি অ্যানিমেশন জায়েন্ট স্ক্রিনের মাধ্যমে দেখান হবে। মাঠে থাকা দর্শকরাও দেখতে পারবেন।

আরও পড়ুন: যৌন হয়রানির অভিযোগ, বরখাস্ত ভারতীয় ফুটবল দলের কোচ

এ ব্যাপারে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘সেমি অটোমেটেড অফসাইড টেকনোলজিটি বা ভিএআর সিস্টেম একটি যুগান্তকারী সংযোজন। প্রায় তিন বছর ধরে পরীক্ষা নিরীক্ষা করে এটির কার্যকর করার সম্পর্কে নিশ্চিত হয়েই কাতার বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

Advertisement

২১ নভেম্বর থেকে শুরু হতে চলেছে কাতার বিশ্বকাপ। প্রথম দিনেই রয়েছে তিন তিনটি ম্যাচ। একটি ম্যাচে আয়োজক কাতার খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। নেদারল্যান্ডস খেলবে সেনেগালের বিরুদ্ধে। পাশাপাশি ইংল্যান্ড ও ইরানের ম্যাচও রয়েছে ওইদিন। ১৮ ডিসেম্বর হবে ফাইনাল ম্যাচ।  

      

Advertisement