scorecardresearch
 

FIIFA World cup 2022: আর্জেন্টিনাকে ৩-০ তে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া, মেসিরা পারবে? পরিসংখ্যান

FIIFA World Cup 2022: এখনও পর্যন্ত দুদলের সাক্ষাতের ইতিহাসে পরিসংখ্যানে এক জায়গায় দাঁড়িয়ে তারা। কিন্তু নিজেদের শেষ সাক্ষাত হয়েছিল রাশিয়া বিশ্বকাপে। সেই ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ তে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া। যার ক্ষত এখনও দগদগে। এবার কি মেসিরা পারবে?

Advertisement
শেষ সাক্ষাতে আর্জেন্টিনাকে ৩-০ তে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া, দেখুন পরিসংখ্য়ান শেষ সাক্ষাতে আর্জেন্টিনাকে ৩-০ তে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া, দেখুন পরিসংখ্য়ান
হাইলাইটস
  • এখনও পর্যন্ত আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া পাঁচবার মুখোমুখি হয়েছে
  • দু'দলের জয় দুটি করে একটি ড্র হয়েছে
  • আর্জেন্টিনাকে শেষ সাক্ষাতে হারিয়েছিল ক্রোয়েশিয়া

FIIFA World cup 2022: ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতারে লিওনেল মেসির (Lionel Messi) নেতৃত্বে পা রাখে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা (Argentina)। কিন্তু নিজেদের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের (Soudi Arabia) বিপক্ষে হারে সেই মিশনে বড় ধাক্কা খায় আলবিসেলেস্তেরা (Albiseleste)। এরপর ঘুরে দাঁড়িয়ে টানা চার জয়ে তারা এখন সেমিফাইনালে। যেখানে প্রতিপক্ষ হিসেবে তাঁরা পেয়েছেন আগের আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়াকে (Croatia)। এবারই কিন্তু প্রথম নয় যে বিশ্বমঞ্চে দেশ দুটি একে অপরের মুখোমুখি হয়েছে, এর আগেও এ দু’দল মোকাবিলা করেছে। আগামী মঙ্গলবার ১৩ ডিসেম্বর ভারতীয় সময় রাত সাড়ে ১২ টায় প্রথম সেমিফাইনালে লুসাইল স্টেডিয়ামে (Lusail Stadium Qatar) মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া (Argentina Vs Croatia)। 

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফাইনালে যাবে কোন দুই দল? জ্যোতিষ-ভবিষ্যদ্বাণীতে শোরগোল

১. আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া প্রথম সাক্ষাৎ

১৯৯৪ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে প্রথম সাক্ষাৎ হয় দেশ দুটির। প্রথম দেখায় গোলশূন্য থেকে ড্র হয় ম্যাচটি।

২. আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া দ্বিতীয় সাক্ষাৎ

এরপর চার বছর পর ১৯৯৮ সালের বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের। যেটি বৈশ্বিক আসরে প্রথম। সেখানে আর্জেন্টিনা ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। 

৩. আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া তৃতীয় সাক্ষাৎ

এরপর ২০০৬ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তৃতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের। যেখানে ক্রোয়াটরা ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

৪. আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া চতুর্থ সাক্ষাৎ

২০১৪ সালে চতুর্থবারের মতো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পুনরায় সাক্ষাৎ হয় দল দুটির। সেখানে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা। 

৫. আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া পঞ্চম সাক্ষাৎ

Advertisement

এরপর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে পঞ্চমবারের মতো সাক্ষাৎ হয়। গ্রুপ পর্বের সে ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ক্রোয়েশিয়া। সেই স্মৃতি এখনও তরতাজা। তাই তারা চাইব সেটার পুনরাবৃত্তি করতে। শেষ পর্যন্ত সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে কে জয় পাচ্ছে তা দেখতে হলে অপেক্ষা করতে হবে ১৩ ডিসেম্বর ম্যাচ শেষ হওয়ার আগে পর্যন্ত।

মোট পরিসংখ্যান এক নজরে

সব মিলিয়ে ৫ ম্যাচে ক্রোয়াটরা জয় পেয়েছে ২টি ম্যাচে। অমীমাংসিতভাবে শেষ হয় ১টি। আর্জেন্টিনার কাছে হারতে হয় ২বার। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে দুই দেশই সমান। দুইবারের দেখায় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া জিতেছে ১ টি করে ম্যাচ। পাঁচবারের সাক্ষাতে দুদলের মধ্যে সবচেয়ে বেশি গোল করেছে ক্রোয়াটরা। তাদের ৬ গোলের বিপরীতে আলবিসেলেস্তেদের গোল ৫টি।

এই বিশ্বকাপে এখনও একটাও ম্যাচ হারেনি ক্রোয়েশিয়া

এদিকে কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও ম্যাচ হারেনি ক্রোয়েশিয়া। গ্রুপ স্টেজে এক জয় ও দুই ড্রয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে পা রাখে ক্রোয়েশিয়া। এরপর সেখানে ক্রোয়েটরা পেনাল্টি শুটআউটে জাপানকে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে ওঠে। প্রথম কোয়ার্টার ফাইনালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে টাইব্রেকারে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করে ক্রোয়েশিয়া। যেখানে তারা মুখোমুখি হবে দু'বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে।

অন্যদিকে আর্জেন্টিনা শুরুই করেছে হার দিয়ে

অন্যদিকে আর্জেন্টিনার কাতার যাত্রা শুরু হয় ২-১ গোলে সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত ম্যাচে হেরে। এরপর মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের একই ব্যবধানে জয় তুলে নেয়। শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে কোয়ার্টার নিশ্চিত করে মেসিরা। এরপর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে পরাজিত করে ২০১৪ সালের পর আরও একবার সেমিফাইনাল নিশ্চিত করে আলবিসেলেস্তেরা।

 

Advertisement