scorecardresearch
 

IPL: IPL নেট বোলাররা কত পান জানেন? অবাক হবেন...

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL 2023) মরশুম শুরু হতে যাচ্ছে ৩১ মার্চ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাত টাইটানস (GT) এবং মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্ব চেন্নাই সুপার কিংস (CSK)।  আইপিএল-এ প্রচুর নেট বোলার বিভিন্ন দলের হয়ে কাজ করেন। ক্রিকেটাররা এই কোটি টাকার লিগ থেকে প্রচুর টাকা রোজগার করেন। তবে জানেন কী কত টাকা পান নেট বোলাররা?

Advertisement
নেট বোলার নেট বোলার
হাইলাইটস
  • কত টাকা পান নেট বোলাররা?
  • IPL-এ নেট বোলার নেয় বিভিন্ন দল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL 2023) মরশুম শুরু হতে যাচ্ছে ৩১ মার্চ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাত টাইটানস (GT) এবং মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্ব চেন্নাই সুপার কিংস (CSK)।  আইপিএল-এ প্রচুর নেট বোলার বিভিন্ন দলের হয়ে কাজ করেন। ক্রিকেটাররা এই কোটি টাকার লিগ থেকে প্রচুর টাকা রোজগার করেন। তবে জানেন কী কত টাকা পান নেট বোলাররা?

বেশিরভাগ নেট বোলার বিনামূল্যে কাজ করেন 
 সব দলই তাদের প্রস্তুতি প্রায় শেষ করে ফেলেছে। ট্রেনিং ক্যাম্পে ব্যাটসম্যানদের অনুশীলনের জন্য নেট বোলারদের ডাকা হয়। ভারত সহ অন্যান্য আন্তর্জাতিক দলও তাদের প্রস্তুতির জন্য নেট বোলারদের ডাকে। আইপিএলে খেলোয়াড়রা কত পারিশ্রমিক পান, তা নিলাম ও চুক্তির মাধ্যমে নির্ধারিত হয়। সকলেই তা জানতে পারেন । কিন্তু নেট বোলাররা কত পারিশ্রমিক পান তা এখন পর্যন্ত কেউই জানেন না। নেট বোলাররা প্রায় কিছুই পায় না। অনেক ক্ষেত্রেই বিনামূল্যে পরিষেবা দেন নেট বোলাররা। অনেকেই মনে করতে পারেন যে ফ্র্যাঞ্চাইজিগুলি খেলোয়াড় ও স্টাফদের পেছনে কোটি কোটি টাকা খরচ করে সেই দল কেন বিনামূল্যে নেট বোলার রাখে?

আরও পড়ুন: 'ক্রিকেট কিট কিনতে ডেলিভারি বয়ের কাজ করতেন রোহিত'

করোনার সময় প্রচুর টাকা পেয়েছিলেন নেট বোলাররা 
করোনার আগে নেট বোলাররা বিনামূল্যে কাজ করতেন। তা সে টিম ইন্ডিয়া বা আইপিএল দল নিয়েই হোক। কিন্তু করোনার সময় প্রোটোকলের কারণে পুরো মরশুম নেট বোলারদের বায়ো-বাবলের মধ্যে রাখতে হয়েছিল। তাদের দলের সঙ্গে নিয়ে যেতে হতো। এই কারণেই করোনার সময় নেট বোলারদেরও এক মরশুমে জন্য প্রায় ৫ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। থাকা-খাওয়ার খরচও বহন করত ফ্র্যাঞ্চাইজিগুলি।

কিন্তু করোনার পর আবারও নেট বোলারদের বায়োবাবলের বাইরে রাখা হচ্ছে। দল যে শহরেই ম্যাচ খেলতে যায় না কেন, স্থানীয় নেট বোলারদের নিয়ে নেওয়া হয়। ফলে নেট বোলারদের খাওয়া-দাওয়া ও হোটেলের খরচ বহন করার দরকার নেই।

Advertisement

আরও পড়ুন: শুরু হচ্ছে IPL, কেমন সেজেছে ইডেন? দেখুন

নেট বোলারদের সুবিধা কী?

এক ক্রিকেটারের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, নেট বোলারদেরও রাখার কিছু নিয়ম রয়েছে। যদি ফ্র্যাঞ্চাইজির একটি নির্দিষ্ট নেট বোলারের প্রয়োজন হয় এবং ফ্র্যাঞ্চাইজি বা টিম ম্যানেজমেন্ট যদি তাঁকে বিশেষভাবে ডাকে, তাহলে সেই নেট বোলারকে প্রতিদিন প্রায় ৭,০০০ টাকা দেওয়া হয়।

নেট বোলারের জন্য সবচেয়ে বড় সুবিধা হল, ফ্র্যাঞ্চাইজি ডায়েট থেকে শুরু করে গ্রুমিং পর্যন্ত সব কিছুর যত্ন নেয়। সেই তরুণ নেট বোলারও ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার পর অনেক কিছু শিখতে পারেন। তিনি তারকা খেলোয়াড়ের সামনে বোলিং করার সুযোগ পান এবং বোলিং কোচের কাছ থেকে অনেক কিছু শেখার সুযোগ পান। 


নেট বোলার হিসেবে জায়গা করে নেন উমরান

যদি কোনো স্পোর্টস অ্যাকাডেমি নেট বোলারদের ব্যবস্থা করে বা কোনো খেলোয়াড় নিজে নেট বোলার হয়ে যায়, তাহলে তাঁকে বেতন দেওয়া হয় না। যদিও সেই বোলার নেটে বল করে তাঁর প্রতিভা দেখাতে পারে। এর ফলে তাঁর সামনে আরও সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর সবচেয়ে বড় উদাহরণ হল উমরান মালিক। তাঁকে সানরাইজার্স হায়দরাবাদ দলে নেট বোলার হিসেবে জায়গা করে নেন এবং তারপরে টিম ইন্ডিয়ার হয়েও তাঁর অভিষেক হয়।

Advertisement