scorecardresearch
 

Bengal Cricket: মনোজদের নতুন কোচ লক্ষ্মীরতন, সহকারী সৌরাশিস লাহিড়ী

অরুণ লাল (Arun Lal) কোচের দায়িত্ব থেকে সরে দাড়ানোর পরে নতুন মরশুমে মনোজদের কোচ কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল। রাজ্য ক্রিকেটের নিয়ামক সংস্থা প্রথম থেকেই পরিবর্ত হিসেবে লক্ষীরতন শুক্লার কথা ভেবেছিল। তবে ভেঙ্কটেশ প্রসাদ এবং ডাব্লু ভি রামন, ওয়াশিম জাফরের নাম শোনা যাচ্ছিল। ছিল অ্যান্ডি ফ্লাওয়ারের মত বড় নামও। শেষ পর্যন্ত লক্ষীরতন শুক্লার হাতেই বাংলার কোচের দায়িত্ব তুলে দিল সিএবি। 

Advertisement
লক্ষ্মীরতন শুক্লার সঙ্গে সিএবির কর্তারা লক্ষ্মীরতন শুক্লার সঙ্গে সিএবির কর্তারা
হাইলাইটস
  • বাংলা দলের কোচ হলেন লক্ষীরতন
  • রঞ্জি জেতাই লক্ষ্য তাঁর

সরকারিভাবে বাংলা দলের কোচ হিসেবে ঘোষণা হল লক্ষীরতন শুক্লার (Laxmi Ratan Sukla) নাম। মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করে কোচ হিসেবে বাংলা দলের প্রাক্তন অধিনায়কের নাম সরকারীভাবে ঘোষণা করে দিল সিএবি (CAB)। অরুণ লাল (Arun Lal) কোচের দায়িত্ব থেকে সরে দাড়ানোর পরে নতুন মরশুমে মনোজদের কোচ কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল। রাজ্য ক্রিকেটের নিয়ামক সংস্থা প্রথম থেকেই পরিবর্ত হিসেবে লক্ষীরতন শুক্লার কথা ভেবেছিল। তবে ভেঙ্কটেশ প্রসাদ এবং ডাব্লু ভি রামন, ওয়াশিম জাফরের নাম শোনা যাচ্ছিল। ছিল অ্যান্ডি ফ্লাওয়ারের মত বড় নামও। শেষ পর্যন্ত লক্ষীরতন শুক্লার হাতেই বাংলার কোচের দায়িত্ব তুলে দিল সিএবি। 

এর আগে বাংলার অনূর্ধ্ব-২৫ দলের দায়িত্বে ছিলেন লক্ষী। সেখান থেকে সিনিয়র দলের দায়িত্বে নিয়ে আসা হল তাঁকে। সৌরাশিস লাহিড়ীকেই সহকারী কোচ করা হয়েছে। এতদিন অরুণ লালের সহকারী কোচের দায়িত্ব সামলেছেন সৌরাশিস।

আরও পড়ুন: মনোজদের নতুন কোচ লক্ষ্মীরতন, সহকারী সৌরাশিস লাহিড়ী

সিএবিকে ধন্যবাদ জানিয়ে লক্ষ্মী বলেন, ''সিএবির সমস্ত অফিস স্টাফদের ধন্যবাদ আমার উপর বিশ্বাস করার জন্য।'' লক্ষ্মী ধন্যবাদ জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তিনি বলেন, ''দাদি সবসময় আমার উপর ভরসা করেছে। সেই জন্য ধন্যবাদ।'' পরবর্তী লক্ষ্যও জানিয়ে দিলেন বাংলার নতুন কোচ। তিনি বলেন, ''এটা আমাদের দ্বিতীয় ঘর। আমি বিশ্বাস করি কিছুই অসম্ভব নয়। সবটাই সম্ভব। শুধু নিজেদের উপর ভরসা রাখতে হবে।''  

আরও পড়ুন: ইস্টবেঙ্গল কোচ হতে পারেন স্টিফেন-ই, সহকারী বিনো

শোনা গিয়েছিল অশোক দিন্দাকে বোলিং কোচ করা হবে। কিন্তু তা শেষ পর্যন্ত ঠিক হয়নি। ব্যাটিং পরামর্শদাতা হিসেবে বাংলার ক্রিকেট দলের সঙ্গে ফের যুক্ত হলেন ডাব্লু ভি রামন। ২০০০-০১ ও ২০১০-২০১২ এই দুই পর্যায়ে তিনি বাংলা দলের কোচের দায়িত্ব সামলেছেন। তাঁর কোচিংয়ে বাংলা দল রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হতে না পারলেও সীমিত ওভারের ক্রিকেটে সাফল্য পেয়েছিল। তাছাড়া তাঁর কোচিংয়ে খেলার অভিঞ্জতা রয়েছে লক্ষীরতন শুক্লাদের। নতুন কোচের খোঁজে নেমে সিএবি এমন একজনকে দায়িত্ব দিতে চেয়েছিল যার লড়াকু মানসিকতা রয়েছে।

Advertisement

আরও পড়ুন: মঙ্গলবার লাল-হলুদের বার্থ ডে 'গিফট'! অবশেষে ইমামি-চুক্তি

সাম্প্রতিক অতীতে অরুণ লালের কোচিংয়ে বাংলা সাফল্য পেলেও রঞ্জি জেতা হয়নি। শেষ বছরে ভাবনা চিন্তায় নতুনত্বের অভাব ধরা পড়ছিল বলে মনে করে সিএবি।  ক্রিকেটাররাও তাঁর কোচিং পদ্ধতি নিয়ে শেষের দিকে কিছু অসন্তুষ্ট ছিলেন বলে সূত্রের খবর। ফলে বিদায় আসন্ন ছিল। যা বুঝতে পেরেই সরে দাড়ান অরুণ লাল। এখন দেখার প্লেয়ার হিসেবে না পারলেও কোচ হিসেবে বাংলাকে রঞ্জি এনে দিতে পারেন কি না লক্ষ্মী। 

Advertisement