scorecardresearch
 

Neeraj Chopra Daimond League Final: আবার ইতিহাস, ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন প্রথম ভারতীয় অ্যাথেলিট নীরজ

৮৮.৪৪ মিটার জ্যাভলিন ছুড়ে ডায়মন্ড লিগের (Daimond League) ফাইনাল জিতে নেন তাঁরা। নীরজই প্রথম ভারতীয় অ্যাথলিট যিনি এই ট্রফি জিতে নিলেন। নীরজ এর আগে ২০১৭ এবং ২০১৮ সালে ফাইনালে উঠেছিলেন।

Advertisement
নীরজ চোপড়া নীরজ চোপড়া
হাইলাইটস
  • আবারও সাফল্য পেলেন নীরজ
  • ডায়মন্ড লিগের ফাইনালে জিতলেন তিনি

ধারাবাহিক ভাবে ভাল পারফর্ম করে চলেছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। ৮৮.৪৪ মিটার জ্যাভলিন ছুড়ে ডায়মন্ড লিগের (Daimond League) ফাইনাল জিতে নেন তাঁরা। নীরজই প্রথম ভারতীয় অ্যাথলিট যিনি এই ট্রফি জিতে নিলেন। নীরজ এর আগে ২০১৭ এবং ২০১৮ সালে ফাইনালে উঠেছিলেন। ২০১৭ সালে সপ্তম স্থানে ছিলেন নীরজ। আর ২০১৮ সালে চতুর্থ স্থান পেয়েছিলেন। তবে এবার চ্যাম্পিয়ন হলেন। ২০২১ সাল থেকেই দারুণ ছন্দে রয়েছেন নীরজ। ২০২১ সালে অলিম্পিক্সে সোনা যেতেন তিনি।

শুরুটা ভাল হয়নি নীরজের
জুরিখে অনুষ্ঠিত ডায়মন্ড লিগের ফাইনালে ভাল শুরু করতে পারেননি নীরজ। প্রথম থ্রোটাই ফাউল হয় তাঁর। এরপর দ্বিতীয় প্রচেষ্টায় ৮৮.৪৪ মিটার। যেখানে তাঁর প্রতিপক্ষ ভাদলেজচ প্রথম চেষ্টাতেই ৮৪.১৫ মিটার ছোড়েন। তৃতীয় চেষ্টায় ৮৮.০০ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন নীরজ। চতুর্থ চেষ্টায় ৮৭.০০ মিটার থ্রো করেন ভারতের সোনার ছেলে। শেষবারে ৮৩.৬০ মিটার থ্রো করেন নীরজ। অন্যদিকে ভাদলেজচের সেরা থ্রো ৮৬.৯৪ মিটার। তিনি দ্বিতীয় হন।

কমনওয়েলথে খেলতে পারেননি নীরজ
চোটের জন্য কমনওয়েলথ গেমসে খেলতে পারেননি নীরজ চোপড়া। চোট ছিল তাঁর। নীরজ ২০২১ সালে অলিম্পিক সোনা, ২০১৮ সালে এশিয়ান গেমসে সোনা, ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে সোনা, ২০২২ সালে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছেণ। এরপর তাঁর ইচ্ছে ছিল ডায়মন্ড লিগে ট্রফি জেতার, সেই স্বপ্নই এবার পূরণ হল।

আরও পড়ুন: ১০২০ দিন পর ১০০ বিরাটের, স্ত্রী ও মেয়েকে উৎসর্গ সেঞ্চুরি

Advertisement

নীরজ চোপড়া ২০২২ সালে ডায়মন্ড লিগের মাত্র ২ টি লেগে অংশগ্রহণ নিয়েছিলেন। লুসান লেগ জিতে এবং স্টকহোমে দ্বিতীয় স্থান অর্জন করে ডায়মন্ড লিগের ফাইনালে উঠেছিলেন ভারতের জ্যাভ্লিন স্টার। ১৫ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছিলেন নীরজ। জ্যাকব ওয়াডলেচ (৪টি ইভেন্টে ২৭), জুলিয়ান ওয়েবার (৩টি ইভেন্টে ১৯) এবং অ্যান্ডারসন পিটার্স (২টি ইভেন্টে ১৬) সেরা তিনে ছিলেন। এই তিনজনই ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। 

আরও পড়ুন: 'দিমিত্রিকে কেন খেলানো হল না?' বিস্ফোরক মোহনবাগান কর্তা  ​​​​​​​

ডায়মন্ড লিগের ফাইনালে নীরজ চোপড়ার পারফরম্যান্স:

প্রথম প্রচেষ্টা - ফাউল
দ্বিতীয় প্রচেষ্টা - ৮৮.৪৪ মিটার
তৃতীয় প্রচেষ্টা - ৮৮.০০ মিটার
চতুর্থ প্রচেষ্টা - ৮৬.১১ মিটার
পঞ্চম প্রচেষ্টা - ৮৭.০০ মিটার
ষষ্ঠ প্রচেষ্টা - ৮৩.৬০ মিটার

Advertisement