scorecardresearch
 

প্রথম ঘণ্টাতেই শেষ নিউজিল্যান্ড, রেকর্ড গড়ে সিরিজ জয় ভারতের

চতুর্থ দিনের শুরুতেই এক ঘন্টাও টিঁকলো না কিউই প্রতিরোধ। অশ্বিন-জয়ন্তর সাঁড়াশি আক্রমণে দমবন্ধ হয়ে নাভিশ্বাস বেরিয়ে গেল অতিথিদের। রেকর্ড গড়ে ৩৭২ রানে নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতল ভারত। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের একটা হালকা জবাব দেওয়া থাকলো।

Advertisement
এভাবেই মুখ থুবড়ে পড়েছে কিউইরা এভাবেই মুখ থুবড়ে পড়েছে কিউইরা
হাইলাইটস
  • রেকর্ড গড়ে জয় ভারতের
  • সিরিজ জিতল ভারত
  • ৩৭২ রানের ব্যবধানে জয়

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ-এর প্রথম ফাইনাল' এখন অতীত। নিউজিল্যান্ডকে ঘরের মাটিতে নাকানিচোবানি খাইয়ে পর্যুদস্ত করল ভারত। মুম্বই টেস্টের চতুর্থ দিনের প্রথম ঘণ্টাতেই নিউজিল্যান্ডের যাবতীয় প্রতিরোধ শেষ। যার ফলে ৩৭২ রানের বিশাল ব্যবধানে হারল কিউইরা।

আবার আলোচনায় আজাজ

৫৪০ রানের লক্ষ্যের সামনে খেলতে নেমে প্রবল প্রতিরোধ সত্ত্বেও ১৬৭ রানের বেশি পর্যন্ত এগোতে পারে না অতিথি দল। ভারতীয় স্পিনারদের সাঁড়াশি আক্রমণে কার্যত টুঁটি চিপে দম বন্ধ হয়ে গেল অতিথিদের। আজাজ প্যাটেল এর দুই ইনিংস মিলিয়ে ফাঁকা মাঠে ১৪ উইকেট পিছনের সারিতে চলে গেল। বিশ্বরেকর্ডের রেশ কাটার মেয়াদ শেষ হওয়ার আগেই রবিচন্দ্রন অশ্বিন এর সঙ্গে মিলে জয়ন্ত যাদব চতুর্থ দিনের শুরুতে নিউজিল্যান্ডকে একের পর এক ঝটকা দিয়ে কোমর সোজা করতে দেননি।

অশ্বিন দূর অস্ত, জয়ন্ততেই কাত কিউইরা

দ্বিতীয় ইনিংসে অশ্বিনের ৪ উইকেট এর পাশাপাশি জয়ন্ত যাদবের ৪ কিউই ব্যাটারদের শুইয়ে দেয়। বিশেষ ব্যাপার হলো এটা যে জয়ন্ত যাদব এর চারটি উইকেট মুম্বই টেস্টের চতুর্থ দিন এসেছে। যা ম্যাচকে দ্রুত মুড়িয়ে দিতে সাহায্য করল। কানপুর টেস্টে নিউজিল্যান্ড করেছিল। কিন্তু মুম্বইতে এ রকম হয়নি। তার কারণ, প্রথম ইনিংসে নিউজিল্যান্ড মাত্র ৬২ রানে গুটিয়ে যায়। যার ধাক্কা থেকে তারা গোটা ম্যাচে আর বেরোতে পারেনি। যেখানে ভারতীয় ব্যাটসম্যানরা দুই ইনিংসে ৩২৫ এবং ২৭৬ রান করে। সেখানে নিউজিল্যান্ডের দুই ইনিংসে স্কোর ৬২ এবং ১৬৭। মানে বুঝতেই পারছেন স্পিনের ঘূর্ণিতে সোজা হয়ে দাঁড়াতে পারেনি কিউই পাখির দেশের বাঘা ব্যাটাররা। 

যে মুম্বইতে তৈরি হল ইতিহাস

মুম্বইতে ভারত একটি ইতিহাস তৈরি করে ফেলল। রানের হিসেবে কোনও টেস্ট ম্যাচে এটাই ভারতের সবচেয়ে বড় জয়। টিম ইন্ডিয়া সাউথ আফ্রিকা কে ৩৩৭ রানে হারিয়েছিল। কিন্তু নিউজিল্যান্ডকে এখন ৩৭২ রানে হারিয়ে আগের রেকর্ডকে অনেক পেছনে ফেলে দিল।

Advertisement

জেমিসনের জবাব জয়ন্ত

নিউজিল্যান্ডে গেলে যেমন কাইল জামিসন এর মত আনকোরা খেলোয়াড়রা আচমকা চমকে দিয়ে চলে যান বিদেশিদের। ঠিক সেইভাবেই জয়ন্ত যাদব এর মত কম পরিচিত এবং সুযোগ না পাওয়া খেলোয়াড়রা নিউজিল্যান্ডের কাছে অনাকাঙ্ক্ষিত ঘাতক হয়ে সামনে চলে এল। যার ফল ধরাশায়ী কিউই।

Advertisement