scorecardresearch
 

IND VS NZ : ইনিংসে ১০ উইকেট, কুম্বলে, লেকারকে ছুঁয়ে ইতিহাস নিউজিল্যান্ডের আজাজ প্যাটেলের

দলে ভাল বোলার না থাকাটাই শাপে বর হল আজাজ প্য়াটেলের। ভারতীয় ইনিংসের ১০টি উইকেটই দখল করে নিলেন মুম্বইয়ে জন্মানো নিউজিল্যান্ডের বোলার আজাজ। ছুঁলেন জিম লেকার, অনিল কুম্বলেকে।

Advertisement
আজাজ প্যাটেল আজাজ প্যাটেল
হাইলাইটস
  • ইনিংসে দশ উইকেট আজাজ প্য়াটেলের
  • ছুঁলেন জিম লেকার ও অনিল কুম্বলেকে
  • ভারত ৩২৫ রানে করল প্রথম ইনিংসে

ইতিহাস গড়ে জিম লেকার এবং অনিল কুম্বলেকে ছুঁলেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। টেস্ট ম্যাচের এক ইনিংসে ১০ উইকেট নেওয়া মাত্র তৃতীয় ক্রিকেটার হলেন তিনি। মুম্বই-তে জন্মগ্রহণকারী নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল শনিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্রিকেট ইতিহাস বইয়ে তার নাম খোদাই করেছেন।

ভারত-এর বিপক্ষে টেস্টের ২য় দিনে মহম্মদ সিরাজকে আউট করে জিম লেকার এবং অনিল কুম্বলেকে ছুঁয়ে ফেললেন আজাজ। লেকার ১৯৫৬ সালে ম্যানচেস্টারে ওল্ড ট্র্যাফোর্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৩ রানে ১০ রানের বিস্ময়কর পরিসংখ্যান নথিভুক্ত করেছিলেন। যেখানে অনিল কুম্বলে নতুন দিল্লিতে পাকিস্তানের বিরুদ্ধে ৭৪ রানে ১০ উইকেট নিতে মাত্র ২৬.৩ ওভার নিয়েছিলেন।

প্রথমবার ভারতে খেলা, ৩৩ বছর বয়সী, যিনি আট বছর বয়সে নিউজিল্যান্ডে চলে এসেছিলেন, প্রথম দিনে ভারতীয় ওপেনারদের শক্ত প্রতিরোধের মুখে পড়েন। যদিও আজাজ মুম্বই টেস্টের ১ম দিনে শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি এবং শ্রেয়স আইয়ারের উইকেট তুলে নিয়েছিলেন। দ্বিতীয় দিন ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, ময়াঙ্ক আগরওয়াল, অক্ষর প্যাটেল, শনিবার জয়ন্ত যাদব ও মহম্মদ সিরাজকে ফেরত পাঠিয়ে তার ১০ উইকেট পূর্ণ করেন। ।

ময়াঙ্ক আগরওয়াল, অক্ষর প্যাটেল ও কিছুটা ঋদ্ধিমান সাহা বাদে তেমন কেউ আজাজের ফ্লাইটে সফল হতে পারেননি। মুম্বই পিচ, যা পশ্চিমের বন্দর নগরীতে দু'দিনের অমরশুমি বৃষ্টির পরে শুকাতে কিছুটা সময় নেয়, স্পিনারদের সহায়তা করে এবং প্যাটেলকে পুঁজি করে। আজাজ কেবল তার গতির পরিবর্তনই করেননি, তিনি ক্রিজেরও ভাল ব্যবহার করেছিলেন।

তবে নিউজিল্যান্ডের বাকি বোলাররা গলি স্তরের বোলিং করায় আজাজের জন্য সমস্ত উইকেট দখল করা সুবিধাজনক হয়ে পড়ে। বাকিদের ভারতীয় খেলোয়াড়রা বিন্দুমাত্র রেয়াত করেননি। ভারত শেষমেষ ৩২৫ রান তোলে। যা টপকে যাওয়াটা এখন নিউজিল্যান্ডের কাছে চ্যালেঞ্জ। ম্যাচ না জিতলে রেকর্ড জৌলুস হারাবে তা ভালই জানেন আজাজ। তবু রেকর্ড গড়ে খুশি তিনি।

Advertisement

 

Advertisement