scorecardresearch
 

লর্ডস অভিষেকেই ডাবল সেঞ্চুরি! সৌরভের সঙ্গে একাধিক মিল কনওয়ের

লর্ডসে সৌরভের রেকর্ড ভাঙলেন কনওয়ে। নিউজিল্যান্ড ব্যাটসম্যানের নয়া ইতিহাস। সৌরভের সঙ্গে একাধিক বিষয়ে মিল কনওয়ের। দীর্ঘ ২৫ বছরের সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ড ভাঙার পর আরও কিছু তথ্য বেড়িয়ে এলো এই স্টার নিউজিল্যান্ড ব্যাটসম্যান ডেভন কনওয়ে নিয়ে।

Advertisement
লর্ডসে অভিষেকে শতরানের পর সৌরভ ও লর্ডসে দ্বিশতরানের পর কনওয়ে। ফাইল ছবি। লর্ডসে অভিষেকে শতরানের পর সৌরভ ও লর্ডসে দ্বিশতরানের পর কনওয়ে। ফাইল ছবি।
হাইলাইটস
  • লর্ডসে সৌরভের রেকর্ড ভাঙলেন কনওয়ে
  • নিউজিল্যান্ড ব্যাটসম্যানের নয়া ইতিহাস
  • সৌরভের সঙ্গে একাধিক বিষয়ে মিল কনওয়ের

ভারতীয় দলে প্রথম কয়েক ম্যাচে সুযোগ হয়নি। তিনি যে ভারতের অন্যতম সেরা বাঁ-হাতি ব্যাটসম্যান হবেন তা তখনও কেউ ভাবেনি। সেই বাঙালিই সৌরভ গঙ্গোপাধ্যায় লর্ডসের মাঠে টেস্ট অভিষেকে করেছিলেন শতরান। তারপর থেকেই ভারতীয় ক্রিকেটের দাদা উঠলেন তিনি। যা দীর্ঘ ২৫ বছরের রেকর্ড হয়ে রয়ে গিয়েছিল। তবে রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য। আর সেই রেকর্ডই নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড ম্যাচে ভাঙলেন কিউয়ি ব্যাটসম্যান ডেভন কনওয়ে।

দীর্ঘ ২৫ বছরের সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ড ভাঙার পর আরও কিছু তথ্য বেড়িয়ে এলো এই স্টার নিউজিল্যান্ড ব্যাটসম্যান ডেভন কনওয়ে নিয়ে। এখনও পর্যন্ত জানা গিয়েছে এই কনওয়ে নাকি ছিলেন দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। সেখানেই খেলাধুলো করতেন তিনি। তবে ক্রিকেটের জন্য আরও সুযোগের জন্যই কনওয়ে পারি দিয়েছিলেন নিউজিল্যান্ডের উদ্দেশ্যে, আর তারপর নিউজিল্যান্ডের মাটিতে সাফল্য ও এখন টেস্ট ক্রিকেটের অভিষেক ম্যাচে দ্বিশতরান করে লর্ডসের ২২ গজে অন্যতম রেকর্ড গড়লেন তিনি।

রেকর্ড তৈরি হয় ভেঙার জন্যই সেটা তো স্বাভাবিক ঘটনা। তবে অস্বাভাকি ঘটনা হলো এই লর্ডসের মাঠে সৌরভে রেকর্ড ভাঙা কনওয়ে অবিকল সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতোই। সৌরভ গঙ্গোপাধ্যায় জন্মেছিলেন ৮ জুলাই সালটা ছিলো ১৯৭২। আর ডেভিড কনওয়ের জন্মও ৮ জুলাই।

শুধু জন্মের তারিখ নয় দুই ক্রিকেটারই বাঁ-হাতি ব্যাটসম্যান। দুজনেই যেমন অভিষেক টেস্টে লর্ডসের মাঠে শতরান করেছেন আবার তেমনই সীমিত ওভারের ক্রিকেটে দুজনেরই অভিষেক ঘটেছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। একদিনের আন্তর্জাতিক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক হয়েছিল সৌরভের। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জাতীয় দলে সীমিত ওভারে টি২০তে কনওয়ের অভিষেকও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। 


একই সঙ্গে ইংল্যান্ডের বিরুদ্ধেই ইংল্যান্ডের মাঠে জুন মাসেই টেস্ট অভিষেক হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। করেছিলেন দুরন্ত শতরান। আর সেই জুন মাসেই ইংল্যান্ডের মাটিতে অভিষেক করলেন কনওয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে। তিনিও শতরান সহ করলেন ডাবল সেঞ্চুরি। 

Advertisement

শুধু কী তাই এই মিলেই কী সীমিত এই দুই ক্রিকেটার! একদমই নয়। দুজনের প্রিয় খেলাই অতীতে ছিলো ফুটবল। আর সেখান থেকেই দুজনে হয়ে উঠেছেন ক্রিকেটার। এটা কাকতালীয় হলেও এই সব কটা বিষয়ই সত্যি। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা ছেড়ে নিউজিল্যান্ডে এসে ফের একবার ক্রিকেটকে নতুন ভাবে শুরু করেছিলেন কনওয়ে। নিউজিল্যান্ডের এই ক্রিকেটার আফ্রিকার জহানেসবার্গের কাছাকাছি যেখানে থাকতেন সেখানে এক স্থানিয় ক্লাবে তাঁর বাবা ফুটবল কোচ ছিলেন। আর সেখানেই ফুটবল খেলতেন এই ক্রিকেটার। আর তাঁর প্রথম প্রেমও ছিলো ফুটবল। ঠিক অবিকল সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো। তবে কী আগামী দিনে অধিনায়ক হিসাবেও সৌরভের মতো প্রতিষ্ঠিত হতে পারেন কনওয়ে!

দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট দলে সেভাবে সুযোগ হতো না কনওয়ের। ঘরোয়া ক্রিকেটেও অনেক অসুবিধা হয়েছিল তাঁর। ফলে নিজের ট্যালেন্ট দেখানোর জন্য দক্ষিণ আফ্রিকায় সব কিছু বাড়ি-গাড়ি বিক্রি করে দিয়ে শুধুমাত্র ক্রিকেটের জন্য নিউজিল্যান্ড পারি দিয়েছিলেন এই ক্রিকেটার। আর তারপর সেখানের নাগরিকত্ব নিয়ে শুরু করেন ক্রিকেট। আর সেই বাঁ-হাতি ব্যাটসম্যানই এখন নিউজিল্যান্ড দলের তারকা ক্রিকেটার।

Advertisement