scorecardresearch
 

WPL 2023: নয়া IPL-এ নেই কলকাতার দল, নিলামে বিরাট আয় BCCI-এর

উইমেন্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (WIPL) নিলাম থেকে ফের বড় অঙ্কের মুনাফা পেল বিসিসিআই (BCCI)। প্রথম বছরে পাঁচটি দল থাকবে। বিসিসিআই এই পাঁচটি দলকে বিক্রি করেছে, তবে সেই তালিকায় নাম নেই কলকাতার।

আইপিএল ট্রফি আইপিএল ট্রফি
হাইলাইটস
  • দল কিনল রিলায়েন্স ও আদানি গোষ্ঠী
  • মুম্বইতে অনুষ্ঠিত হতে পারে ওমেন্স আইপিএল

উইমেন্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (WIPL) নিলাম থেকে ফের বড় অঙ্কের মুনাফা পেল বিসিসিআই (BCCI)। প্রথম বছরে পাঁচটি দল থাকবে। বিসিসিআই এই পাঁচটি দলকে বিক্রি করেছে, তবে সেই তালিকায় নাম নেই কলকাতার। বিসিসিআই পাঁচটি দলের কাছ থেকে ৪৬৬৯.৯৯ কোটি টাকা আয় করেছে। বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে এই তথ্য জানিয়েছেন। তিনি পরপর তিনটি টুইট করেছেন। তার একটিতে তিনি জানিয়েছেন, মহিলা আইপিএলের অফিসিয়াল নাম এখন পরিবর্তন করে ওমেন প্রিমিয়ার লিগ করা হয়েছে।


যে পাঁচটি দল উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম মরশুমে খেলবে তা হল মুম্বই, আমদাবাদ, বেঙ্গালুরু, লখনউ এবং দিল্লি। নিলামে আমেদাবাদ দলের জন্য সর্বোচ্চ দর উঠেছে। আদানি গ্রুপ ১২৮৯ কোটি টাকার বিনিময় দল কিনেছে। এরপর দুই নম্বরে থাকা মুম্বই দলকে কিনে নিয়েছে ইন্ডিয়াউইন  স্পোর্টস, এটি রিলায়েন্স গ্রুপের কোম্পানি। অর্থাৎ এবার মহিলা আইপিএলে আদানি গ্রুপ ও রিলায়েন্স গ্রুপের দলকে মুখোমুখি দেখতে পাবেন ভক্তরা।  

আরও পড়ুন: 'শত্রুরা বিপদে পড়লে...' খোরপোষ আদায় করে খোঁচা হাসিনের?

পাঁচটি দল কে কত টাকায় কিনল?

১. আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড, আমেদাবাদ- ১২৮৯ কোটি টাকা।
২. ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড (রিলায়েন্স গ্রুপ), মুম্বই, ৯১২.৯৯ কোটি 
৩. রয়্যাল  চ্যালেঞ্জার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেড, বেঙ্গালুরু, ৯০১ কোটি
৪. JSW GMR Cricket প্রাইভেট লিমিটেড, দিল্লি, ৮১০ কোটি
৫. Capri Global Holdings প্রাইভেট লিমিটেড, লখনউ, ৭৫৭ কোটি

আরও পড়ুন: ICC র‍্যাঙ্কিংয়ে ঝড় তুলল ভারত, সবাইকে পেছনে ফেলে উঠলেন শীর্ষে সিরাজ

মার্চে অনুষ্ঠিত হতে পারে উইমেন্স প্রিমিয়ার লিগ

বিসিসিআই এখনও উইমেন্স প্রিমিয়ার লিগের সময়সূচী প্রকাশ করেনি, তবে মনে করা হচ্ছে, এই বছরের ৪ থেকে ২৬ মার্চ ওমেন্স প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হতে পারে। এর আগে মহিলাদের আইপিএল-এর খেলোয়াড়দের নিলামও হওয়ার কথা। প্রথম মরশুমে ২২টি ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সমস্ত ম্যাচগুলি মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়াম এবং ডিওয়াই পাটিল স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে। অনেকদিন ধরেই মহিলাদের আইপিএল আয়োজন করার দাবি উঠছিল। এবার সেই দাবি মেনে নিয়েছে বিসিসিআই।