scorecardresearch
 

Nokia CEO Pekka Lundberg on 6G: ৬জি এলে স্মার্টফোনের আর দরকারই থাকবে না, বলছে নোকিয়া

Nokia CEO Pekka Lundberg on 6G: প্রযুক্তি রোজই পাল্টে যায়। এর মাধে বড়সড় কথা জানালেন নোকিয়ার সিইও (Nokia CEO) পেক্কা লুন্ডবার্গ। তিনি বিশ্বাস করেন যে ২০৩০ সালের মধ্যে সিক্সজি (6G) চলে আসবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF) ২০২২-এ কোম্পানির শীর্ষ প্রধান বলেছেন যে 6G মোবাইল নেটওয়ার্ক, একবার চালু হলে, স্মার্টফোনগুলিকে বাতিলের খাতায় ফেলে দিতে পারে।

Advertisement
৬জি স্মার্টফোনকে সরিয়ে দেবে, বলছে নোকিয়া (প্রতীকী ছবি) ৬জি স্মার্টফোনকে সরিয়ে দেবে, বলছে নোকিয়া (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রযুক্তি রোজই পাল্টে যায়
  • এর মাধে বড়সড় কথা জানালেন নোকিয়ার সিইও
  • তিনি বিশ্বাস করেন যে ২০৩০ সালের মধ্যে ৬জি চলে আসবে

Nokia CEO Pekka Lundberg on 6G: প্রযুক্তি রোজই পাল্টে যায়। এর মাধে বড়সড় কথা জানালেন নোকিয়ার সিইও (Nokia CEO) পেক্কা লুন্ডবার্গ। তিনি বিশ্বাস করেন যে ২০৩০ সালের মধ্যে সিক্সজি (6G) চলে আসবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF) ২০২২-এ কোম্পানির শীর্ষ প্রধান বলেছেন যে 6G মোবাইল নেটওয়ার্ক, একবার চালু হলে, স্মার্টফোনগুলিকে বাতিলের খাতায় ফেলে দিতে পারে।

“তখন, স্মার্টফোন যেমনটা আমরা জানি, আজকের সবচেয়ে সাধারণ ইন্টারফেস হবে না। এই জিনিসগুলোর অনেকগুলো সরাসরি আমাদের দেহে তৈরি হবে। "লুন্ডবার্ক এভাবেই উদ্ধৃত বা কোট করা হয়েছিল। তবে সাধারণ ইন্টারফেস হিসেবে স্মার্টফোনের বদলে কোন ডিভাইসটি আসবে তা তিনি উল্লেখ করেননি।

সে ব্যাপারে কাজ চলছে
নিউরালিংকের মতো বেশ কয়েকটি কোম্পানি শরীরে এম্বেড করা যেতে পারে এমন চিপ তৈরি এবং ডেভলপের জন্য কাজ করছে। এলন মাস্কের মালিকানাধীন কোম্পানি গত বছর, একটি ভিডিও প্রকাশ করেছিল। যেখানে একটি ম্যাকাকে মিং পং খেলতে দেখা গেছে।

আরও পড়ুন: সপ্তাহের শেষেই বেতন! দেশে প্রথম এই কোম্পানি চালু করল এমন ব্যবস্থা  

আরও পড়ুন: ২৫ হাজার টাকার মধ্যে বাজার কাঁপাচ্ছে এই স্মার্টফোনগুলো, কোনটা কিনবেন?

আরও পড়ুন: 'ভারতরত্ন' লতা মঙ্গেশকর পেয়েছেন অজস্র সম্মান, দেখুন কী কী

অনেক সময় লাগতে পারে বলে মত
6G নেটওয়ার্ক এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এত তাড়াতাড়ি যে এই মুহুর্তে 6G নেটওয়ার্কের জন্য কোনও আদর্শ ডেফিনেশন বা সংজ্ঞা নেই। যদিও লুন্ডবার্গ তাঁর দাবি এবং বিবৃতিগুলির গভীরে ডুব দেননি। তিনি বলেছিলেন যে ভৌত এবং ডিজিটাল বিশ্ব একসঙ্গে বৃদ্ধি পাবে। 

এটা পরামর্শ দেয় যে মেটাভার্সের মতো ধারণাগুলি 6G এর সঙ্গে জনপ্রিয় হয়ে উঠতে পারে। যে ডিভাইসগুলি অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর)-এর জন্য সাপোরেট দেয়, সেগুলিও আগামী বছরগুলিতে আরও মূলধারায় পরিণত হতে পারে।

Advertisement

যদিও কোম্পানিগুলি ইতিমধ্যেই বেশ উচ্চাকাঙ্ক্ষী এবং 6G নেটওয়ার্কগুলোর ব্যাপক রোলআউটের জন্য অপেক্ষা করছে। ভারতের মতো দেশগুলি এখনও 5G-এর অভিজ্ঞতা পায়নি। 5G স্পেকট্রাম নিলাম এই বছরের শেষের দিকে হতে পারে বলে আশা করা হচ্ছে। এবং তার পরেই বাণিজ্যিক রোলআউট ঘটতে পারে।

ভারতের যা পরিকল্পনা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি ঘোষণা করেছেন যে প্রযুক্তিটা বাণিজ্যিক ব্যবহারের জন্য পাওয়া গেলে 6G রোলআউট দ্রুত এবং মসৃণ হয়, তা নিশ্চিত করার জন্য ইতিমধ্যে একটি টাস্কফোর্স তৈরি করা হয়েছে। ভারতের আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও ঘোষণা করেছেন যে দেশীয় 6G প্রযুক্তি নিয়ে কাজ করা হচ্ছে। যা ২০২৩ বা ২০২৪ সালের মধ্যে প্রস্তুত হতে পারে।

 

Advertisement