scorecardresearch
 

Emoji on Keyboard Mouse : টেক বিপ্লব! কিবোর্ড-মাউজে ইমোজি, জায়গা পেল ওয়েব অ্যাড্রেসেও

Emoji on Keyboard Mouse: ইমোজি (Emoji) ব্যবহারকারীদের আবেগ, ঘটনা এবং কোনও জিনিস ছবি দিয়ে দেখানোর অনুমতি দেয় বলা যেতে পারে। এবং সেটা এমন এক বিশ্বে, যা ক্রমশ বড়সড় লেখা পড়া থেকে দূরে সরে যাচ্ছে।

Advertisement
কিবোর্ড-মাউজেও ইমোজি (প্রতীকী ছবি) কিবোর্ড-মাউজেও ইমোজি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ইমোজি এখন প্রযুক্তির দুনিয়ায় আরও কদর পাচ্ছে
  • ইমোজিও ফিজিক্যাল প্রোডাক্ট, অ্যাপস এবং এমনকি ওয়েব ঠিকানাতেও তাদের জায়গা করে নিয়েছে
  • অনেকে ডিজিটাল যুগে ইমোজি ব্যবহার করতে পছন্দ করে

Emoji on Keyboard Mouse: ইমোজি (Emoji) এখন প্রযুক্তির দুনিয়ায় আরও কদর পাচ্ছে। এক ব্যস্ত সপ্তাহের মধ্যে যে বেশ কয়েকটি পণ্য আত্মপ্রকাশ করেছে, সেখানে ইমোজি (Emoji)-ও ফিজিক্যাল প্রোডাক্ট, অ্যাপস এবং এমনকি ওয়েব ঠিকানাতেও তাদের জায়গা করে নিয়েছে। যা স্পষ্টভাবে ইঙ্গিত করে যে অনেকে ডিজিটাল যুগে ইমোজি (Emoji) ব্যবহার করতে পছন্দ করে।

ইমোজি প্রবল জনপ্রিয়
ইমোজি (Emoji) ব্যবহারকারীদের আবেগ, ঘটনা এবং কোনও জিনিস ছবি দিয়ে দেখানোর অনুমতি দেয় বলা যেতে পারে। এবং সেটা এমন এক বিশ্বে, যা ক্রমশ বড়সড় লেখা পড়া থেকে দূরে সরে যাচ্ছে। যেহেতু অনলাইন শ্রোতারা এটা সাফ জানিয়ে দেন যে তাঁরা অন্য যে কোনও কিছুর চেয়ে ফটো এবং ভিডিও কনটেন্ট বেশি চান। তাই ইমোজি (Emoji) যেন ব্যক্তিগত বার্তা জনসাধারণের পাশাপাশি একজন ঘনিষ্ঠ বন্ধুর কাছে অনুভূতি জানাতে কার্যকরী হয়।

চলে এসেছে ধামাকা
সংস্থাগুলি এখন এটি নোট করছে। সেজন্য লজিটেক ভারতে পপ কিজ অয়্যারলেস মেকানিক্যাল কিবোর্ড এবং পপ মাউজ লঞ্চ করেছে। চ্যাটে একটি ইমোজি দ্রুত পাঠানোর জন্য লজিটেক (Logitech)-এর অয়্যারলেস মেকানিক্যাল কিবোর্ডে ডেডিকেটেড ইমোজি (Emoji) কী রয়েছে। একইভাবে লজিটেক (Logitech POP) মাউসের ওপরে একটি বোতাম বা বটন রয়েছে, যা কনফিগার করা যেতে পারে। সেটা চ্যাটে ইমোজি পাঠানোর শর্টকাট হিসেবে কাজ করে।

দাম কত?
কীবোর্ড এবং মাউসের দাম যথাক্রমে ৯,৯৯৫ টাকা এবং ২,৯৯৫ টাকা। ওই দু'টোই জমকালো রঙের বিকল্প এবং ঝকঝকে নতুন ডিজাইনে পাওয়া যাচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়, এতে  স্পোর্টস টাইপরাইটারের মতো কি রয়েছে। অন্যদিকে, লজিটেক পপ মাউসের স্ক্রোলারের ঠিক নীচে ডেডিকেটেড ইমোজি বোতাম সহ একটি ছোট কার্ভি ডিজাইন রয়েছে। এটা দেখে সহজেই বোঝা যায় যে সেগুলো তরুণদের জন্য ডিজাইন করা হয়েছে। কারণ ইমোজি তাঁদের অনলাইন অভ্যাসের এক গুরুত্বপূর্ণ অংশ।

Advertisement

আরও পড়ুন: বাম্পার রিটার্ন, সেই শেয়ারে অংশীদারি বাড়ালেন ডলি খান্না

ইমোজির এই ব্যবহার অবশ্য শুধুমাত্র অনলাইনে অল্পবয়সীদের মধ্যেই সীমাবদ্ধ নয়। পেশাদারদের জন্য এমন পণ্য এবং পরিষেবা ব্যবহারের নতুন উপায় নিয়ে আসছে। যেমন মাইক্রোসফ্ট টিমস আজ তার থ্রিডি ইমোজি চালু করেছে। 

কোম্পানিটি গত বছর ঘোষণা করেছিল যে এটি উইন্ডোজ এবং টিমে ইমোজিগুলোতে নতুন এবং সাবলীল ডিজাইন নিয়ে আসবে। সেই কাজ এখন শেষের জন্য শুরু হয়েছে। উইন্ডোজের জন্য থ্রিডি ইমোজি এখনও কাজ করছে।

emoji

মাইক্রোসফ্ট টিমস ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট টিমস সেটিংস > অ্যাবাউট > পাবলিক প্রিভিউতে গিয়ে নতুন ইমোজি অ্যাক্সেস করতে পারবেন। এগুলি বিভিন্ন প্ল্যাটফর্ম এবং ওয়েব ব্রাউজার জুড়ে পাওয়া উচিত।

আপনি ভাবতে পারেন যে এই আপডেটগুলি মেইনস্ট্রিম। এমনকী সেগুলি নতুন হলেও। এবং তাদের জন্য মানুষের প্রশংসা করার পরামর্শ দেয় না। তা হলে জেনে নিন ওয়েব ব্রাউজার অপেরা ঘোষণা করেছে যে এটি এখন ইমোজি-ভিত্তিক ওয়েব অ্যাড্রেসে সাপোর্ট করবে। সারা দুনিয়ায় এই প্রথম কোনও ওয়েব ব্রাউজারে এই বৈশিষ্ট্যটি দেখা যায়।

ওয়েব অ্যাড্রেসে ইমোজি
সংস্থাটি বলেছে যে ওয়েব অ্যাড্রেসে ইমোজির অন্তর্ভুক্তি "ইন্টারনেটে সৃজনশীলতার একটি নতুন স্তর নিয়ে আসবে।" তবে এর বাস্তব বাস্তবায়নও রয়েছে। ইয়াট ল্যাবসের সঙ্গে অংশীদারিত্বে ঘোষণা করা হয়েছে। এই ধরনের ইমোজি শুধু ওয়েব অ্যাড্রেসের জন্য নতুন সুযোগ খুলতে পারে।

সম্ভাবনা রয়েছে যে ইমোজি-শুধু ওয়েব ঠিকানাগুলি শিগগিরি ইন্টারনেটের নতুন আকর্ষণ হতে পারে। কারণ এখন ওয়েব অ্যাড্রেস তৈরি হয় খুব ক্যাচি বা আকর্ষণীয় শব্দ দিয়ে। এখন কিবোর্ড এবং মাউসের ক্লিকে ইমোজি রয়েছে। ফলে এই ওয়েব অ্যাড্রেস টাইপ করা এবং ভিজিট করাও খুব সহজ হবে।

 

Advertisement