scorecardresearch
 

5G Service To Start Soon: অক্টোবরেই 5G চালু করবে Airtel, খরচ কেমন ? উত্তর দিলেন কর্ণধার

5G Service To Start Soon: অক্টোবরেই 5G চালু করবে Airtel, খরচ কেমন ? বড় ইঙ্গিত দিলেন কর্ণধার সুনীল ভারতী মিত্তল। পাশাপাশি এটি চালু হলে কীভাবে বদলে যেতে দেশের ইন্টারনেটের চালচিত্র তাও খোলসা করেছেন তিনি।

Advertisement
এয়ারটেলের কর্ণধার সুনীল মিত্তল এয়ারটেলের কর্ণধার সুনীল মিত্তল
হাইলাইটস
  • অক্টোবর থেকেই 5G চালু হতে পারে
  • খরচ অপরিবর্তিত থাকার সম্ভাবনা
  • এটি চালু হলে ইন্টারনেটে বিপ্লব ঘটে যাবে

Airtel 5G Service: ভারতের দ্বিতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্কের (2nd Largest Mobile Network ) প্রধান সুনীল ভারতী মিত্তল (Sunil Mittal) অক্টোবরে 5G পরিষেবা চালুর (5G to Start Soon) দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন। ভারতী এয়ারটেলের (Bharti Airtel) চেয়ারপার্সন সুনীল মিত্তল বিজনেস টুডের (Business Today) একটি ফায়ারচ্যাট অনুষ্ঠানে ইন্ডিয়া টুডে এবং আজতকের নিউজ ডিরেক্টর রাহুল কানওয়ালকে (Rahul Kanwal) জানান  "5G লঞ্চ প্রায় দোরগোড়ায়। আমরা প্রায় প্রস্তুত। তাঁর দাবি, কিছু লোক মনে করে যে ভারত দেরি করেছে। কিন্তু আমি মনে করি আমরা দেরি করিনি। এটা সঠিক সময়"। কিছু ব্যবহারিক বিষয় ডেভলপ করা হচ্ছে। আপনি দেখতে পাচ্ছেন যে ডিভাইসের দাম কমে যাচ্ছে। যা ভারতের মতো একটি দেশের জন্য পুরোপুরি উপযুক্ত।” 

আরও পড়ুনঃ Darjeeling Toy Train Joy Ride Extra Coach: পুজোয় পর্যটকদের টার্গেট দার্জিলিং, টয়ট্রেনে জয়রাইডে বাড়ছে কোচ

কবে ফোনে দেখা যাবে 5G আইকন?

সাম্প্রতিক 5G স্পেকট্রাম নিলামের সময় টেলকোগুলিকে প্রচুর স্পেকট্রাম রিলিজ করার জন্য সরকারের প্রশংসা করে মিত্তাল বলেন যে, এটি প্রযুক্তির কার্যকর রোলআউটে সহায়তা করবে। নইলে আপনি সত্যিই, এটি ব্যবহার করে মজা পাবেন না। তিনি জানান, তাঁরা ইতিমধ্যে অক্টোবর থেকে এটি শুরু হওয়ার আশা করছেন। অক্টোবরের প্রথম দিকে বা অক্টোবরের কোনও এক সময় আপনি আপনার ফোনে 5G আইকন পেতে শুরু করতে পরেন বলে জানান মিত্তল। মিত্তল বলেছিলেন যে 5G খুব গুরুত্বপূর্ণ। যা বিশ্বজুড়ে ইন্টারনেট ডেটার চালচিত্র বদলে দিতে পারে।

কী কী কাজ হতে পারে?

5G ব্যবহার করে  “রোবোটিক সার্জারি, গ্রামীণ এলাকায় রিমোট স্বাস্থ্য পরিষেবা স্থাপনার মতো কাজ যেমন করা যাবে, তেমনই ভার্চুয়াল শিক্ষার ক্ষেত্রেও 5G একটি দারুণ কার্যকরী পদ্ধতি হতে পারে।  মিত্তল বলেন, "5G-র দুটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে। প্রথমত, গ্রাহকের প্রয়োজন অনুসারে এটিকে ছোট ছোট ভাগে ভেঙে ব্যবহার করা যেতে পারে। যা ইন্টারনেট খরচকে নিয়ন্ত্রিত রাখবে। তিনি বলেছেন, "কল্পনা করুন যে স্পটিফাইকে একটি মোড়ে একটি প্রাইভেট বাস ড্রাইভিং স্কুলে গান শোনার জন্য ডেটার একটি প্যাকেট বিতরণ করা হচ্ছে।"

Advertisement

লেটেন্সি হল 5G প্রযুক্তির দ্বিতীয় দিক। যেমন, রোবোটিক সার্জারি করার সময় সার্জনের প্রয়োজনে সাড়া দেওয়া। "এই ক্ষেত্রে, লেটেন্সি খুব কম। আপনি যখন আমার পাশে বসে থাকেন তখন এটি ১০ ​​মিলিসেকেন্ডের কম হয়।"

খরচ কেমন হবে?

পরিষেবার ডেভলপমেন্টের সঙ্গে খরচ কতটা বাড়বে, এ সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে, মিত্তল আশ্বস্ত করেছেন যে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। তবে সুবিধা পেলে যদি আপনি আরও বেশি ডেটা ব্যবহার করবেন,তাহলে হয়তো খরচ বেশি হবে। ব্যাস এটুকুই। মিত্তাল জোর দিয়ে বলেছেন যে টেলকোগুলি ডিজিটাল সংযোগের মেরুদণ্ড এবং দেশে টেলিকম শুল্ক অপরিবর্তিত থাকবে।

 

Advertisement