scorecardresearch
 

Khoya Paya App: আত্মীয় দীর্ঘদিন নিখোঁজ? কলকাতা পুলিশের নয়া App-এ মিলবে হদিশ

Khoya Pawa, WB Police App: অনেকেই হয়তো দেখেছেন যে, নিখোঁজের সন্ধান পেতে এলাকায় এলাকায় পোস্টার লাগানো হয়। ইদানীং, পুলিশ তাদের ফেসবুক-টুইটারেও ছবি-সহ নিখোঁজ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। এবার অ্যাপে মিলবে নিখোঁজের খোঁজ। নিখোঁজদের সম্পর্কিত তথ্য তাদের পরিবার-পরিচিতের কাছে পৌঁছে দিতে রাজ্য পুলিশ অ্যাপ আনছে...

Advertisement
পুলিশ তাদের ফেসবুক-টুইটারেও ছবি-সহ নিখোঁজ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। এবার অ্যাপে মিলবে নিখোঁজের খোঁজ। পুলিশ তাদের ফেসবুক-টুইটারেও ছবি-সহ নিখোঁজ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। এবার অ্যাপে মিলবে নিখোঁজের খোঁজ।
হাইলাইটস
  • নিখোঁজের সন্ধান পেতে এলাকায় এলাকায় পোস্টার লাগানো হয়।
  • ইদানীং, পুলিশ তাদের ফেসবুক-টুইটারেও ছবি-সহ নিখোঁজ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে।
  • এবার অ্যাপে মিলবে নিখোঁজের খোঁজ।

Khoya Payoa, WB Police App: অনেকেই হয়তো দেখেছেন যে, নিখোঁজের সন্ধান পেতে এলাকায় এলাকায় পোস্টার লাগানো হয়। ইদানীং, পুলিশ তাদের ফেসবুক-টুইটারেও ছবি-সহ নিখোঁজ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। এদের অনেকেই হয়তো মানসিক ভারসাম্যহীন বা বৃদ্ধ-বৃদ্ধা, কেউ আবার দৃষ্টিহীন। আর যিনি নিখোঁজ হয়েছেন, তাদের পরিবারের লোকেদের নিয়মিত থানায় ধর্না বা অপেক্ষায় দিনের পর দিন কাটানো।

কোনও নিখোঁজ ব্যক্তির সন্ধান করা বা অজ্ঞাত পরিচয়ের মৃতদেহ শনাক্ত করতে অধিকাংশ ক্ষেত্রেই সমস্যার সম্মুখীন হতে হয় পুলিশ কর্মীদের। হারানো স্বজনকে খুঁজে পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয় পরিবার-পরিজনকে। তবে এবার এই দীর্ঘমেয়াদী সমস্যার সমাধান হতে চলেছে। কারণ, এই সংক্রান্ত নতুন অ্যাপ আনছে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ (West Bengal Police)।‌‌

আরও পড়ুন: অস্থায়ী দোকান থাকলেই পাবেন ৩৬,০০০ টাকা পেনশন, কেন্দ্রের বিরাট উপহার

Khoya Paya App

রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল মনোজ মালব্য বলেন, "গত তিন বছরে নিখোঁজ হয়েছেন মোট ১ লক্ষ ২২ হাজার ৪৩৬ জন। আমরা তার মধ্যে ১ লক্ষ ১ হাজার ১৩৯ জনকে শনাক্ত করতে সক্ষম হয়েছি।" নিখোঁজ ব্যক্তি ও অজ্ঞাতপরিচয় মৃতদেহের চিহ্নিতকরণ প্রক্রিয়া আরও ভাল করতে এদিন ভবানী ভবনে "খোয়া পাওয়া" (Khoya Paya) নামের একটি পোর্টাল-অ্যাপের উদ্বোধন করলেন মনোজ মালব্য।

"খোয়া পাওয়া" (Khoya Paya) পোর্টাল-অ্যাপের উদ্বোধন করে তিনি বলেন, "এতদিন কোনও ব্যক্তি নিখোঁজ হয়ে গেলে বা কোনও অজ্ঞাতপরিচয় মৃতদেহ উদ্ধার হলে, তা চিহ্নিতকরণে যথেষ্ট ব্যাগ পেতে হতো পুলিশকে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে কাজ করা এই অ্যাপ পুলিশের এই বাধা অতিক্রম করতে অনেকটাই সাহায্য করবে। সাধারণ মানুষও এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।" এই অ্যাপ আর পোর্টালের ব্যবহারে নিখোঁজ ব্যক্তির সন্ধান করা বা অজ্ঞাত পরিচয়ের মৃতদেহ শনাক্ত করার কাজ অনেকটা সহজ হবে পুলিশের, অপেক্ষা-হয়রানি কমবে সাধারণ মানুষের, আশা রাজ্য পুলিশের।

Advertisement

Advertisement