scorecardresearch
 

Tokyo Olympic : অলিম্পিকে পদকে এখন 'বজরং'-ই ভরসা ভারতের

আরও একটি পদক জয়ে ভরসা বজরং পুনিয়া। কুস্তিতে ৬৫ কেজি ফ্রি-স্টাইলে তিনি সেমিফাইনালে। দেশের হয়ে আর একটি ম্যাচ জিতলেই রূপো। নজর থাকবে সোনার দিকে। প্রথম সোনাটি কী তার হাত ধরেই আসবে ? আশায় বাঁচে ভারতবাসী।

Advertisement
বজরং পুনিয়া বজরং পুনিয়া
হাইলাইটস
  • বজরং পুনিয়া, পদকের ভরসা
  • সেমিফাইনালে কড়া লড়াইয়ে
  • আরও একটি পদক আসবে কী ?

সেমিফাইনালে বজরং পুনিয়া

টোকিও অলিম্পিকে ৬৫ কেজি ফ্রিস্টাইল কুস্তি বিভাগে সেমিফাইনালে পৌঁছলো বজরং পুনিয়া। ফলে দেশের হয়ে আরও একটি পদক জয়ের আশা তৈরি হয়েছে। তিনি ইরানের মোর্তাজা ঘাইসিকে হারালেন তিনি।

লক্ষ্য সোনা, সমর্থনে গোটা দেশ

ভারতের স্টার কুস্তিগীর বজরং পুনিয়া ঝড়ে উড়ে গেল ইরানের পালোয়ান। ৬৫ কেজি পুরুষ ফ্রিস্টাইল বিভাগের সেমিফাইনালে পৌঁছলেন বজরং পুনিয়া। ইরানের মোরতাজা ঘাইসিকে হারিয়ে দিয়ে তিনি সদর্পে পৌঁছলেন সেমিফাইনালে। যেখান থেকে ভারত আরও একটি পদক জয়ের সম্ভাবনা দেখতে পাচ্ছে। আরেকটি ম্যাচ জিতলেই সোনার দৌড়ে ঢুকে পড়বেন তিনি। হারলেও অবশ্য ব্রোঞ্জ জয়ের সম্ভাবনা থাকবে। তবে আপাতত লক্ষ্য সোনাই।

শুরুতে পিছিয়েও জয় হাসিল

তবে এদিন শুরুটা কিন্তু খুব একটা ভাল হয়নি। তার প্রথমেই ০-১ এ পিছিয়ে পড়েন বজরং। পরে অবশ্য তিনি প্রথম রাউন্ডের খামতি মিটিয়ে প্রবলভাবে লড়াইয়ে ফিরে আসেন। শেষমেষ তার সামনে আর দাঁড়াতে পারেননি ইরানের কুস্তিগীর।

বজরং পুনিয়া

সেমিতে গতবারের ব্রোঞ্জজয়ীর মুখোমুখি

সেমিফাইনালে বজরং ২০১৬ সালের রিও অলিম্পিক-এর ব্রোঞ্জ পদক জয়ী আজারবাইজানের হাজি অলিয়েভের বিরুদ্ধে নামবেন। হাজি তার দেশের তারকা খেলোয়াড়। সুতরাং লড়াই খুব একটা সহজ হবে না। এর আগে বজরং পুনিয়া কাজাখাস্তানের আরনাজার আকমেতালিভকে প্রি-কোয়ার্টার ফাইনালে হারিয়ে দেন। 

প্রি-কোয়ার্টারে কঠিন লড়াই 

প্রি-কোয়ার্টারে তিনি দ্রুত ৩-১ রাউন্ডে এগিয়ে যান। পরে কাম ব্যাক করে বজরংকে দুবার পরপর বাউটের বাইরে পাঠিয়ে দিতে বাধ্য করেন প্রতিপক্ষ। বজরং কোনও মতে শেষ আট সেকেন্ডে নার্ভ ধরে রেখে ৩-৩ করে ফেলতে সক্ষম হন। বরং তুলনায় কোয়ার্টার ফাইনালে সহজ জয় আসে বজরংয়ের। 

শুরু থেকেই নজর বজরংয়ের দিকে

Advertisement

বজরং শুরু থেকেই ভারতের জন্য কুস্তিতে অন্যতম পদক এর দাবিদার। তিনি ২০১৮ এশিয়ান গেমসে সোনা বিজয়ী এবং ২০১৯ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের রুপো বিজয়ী। এই টুর্নামেন্টেগুলি তাকে টোকিও ২০২০ অলিম্পিকের জন্য কোয়ালিফাই করেছে। সুতরাং শুরু থেকেই বজরং পুনিয়া ভারতের হয়ে পদক আনবে, এমনটাই আশা করছে কুস্তি ফেডারেশন।

হতাশা ভুলতে চোখ বজরংয়ে

এর আগে কুস্তিতে একাধিক পদক সাড়া জাগিয়েও হাতছাড়া হয়েছে ভারতের। একাধিক পদক পাওয়ার আশা থাকলেও তা পূরণ হয়নি। দীপক পুনিয়ার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ফলে বজরংয়ে আশায় বুক বাঁধছে জনতা।

 

Advertisement