scorecardresearch
 

Bank Account : ঠিক কতগুলো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা উচিত ? জেনে নিন

আপনি কি জানেন যে, বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে সুবিধার পাশাপাশি অসুবিধাও থাকে। বেশি অ্য়াকাউন্ট থাকলে কী পরিণতি হতে পারে ? ঠিক কতগুলো অ্যাকাউন্ট থাকলে ভালো ?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ঠিক কতগুলো ব্যাঙ্ক অ্য়াকাউন্ট থাকা ভালো?
  • বেশি অ্য়াকাউন্ট থাকলে কী পরিণতি হতে পারে ?

ঠিক কতগুলো ব্যাঙ্ক অ্য়াকাউন্ট থাকা ভালো? অনেকের মনেই এই প্রশ্ন ঘোরাফেরা করে। কারণ, অনলাইনের  যুগে বাড়িতে বসেই মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায়। আবার অনেক সময় মানুষ চাকরি পরিবর্তন করে ফলে প্রতিটি কোম্পানির জন্য আলাদা ব্যাঙ্ক অ্যাকাউন্টও খুলতে হয়। এমন পরিস্থিতিতে আপনি যদি তিন বা চারবার চাকরি পরিবর্তন করে থাকেন, তাহলে আপনাকে বিভিন্ন ব্যাঙ্কে স্যালারি অ্যাকাউন্ট খুলতে হবে। অনেক সময় দেখা যায়, ঠিক এই কারণেই অনেকগুলো অ্যাকাউন্ট থাকে কারও কারও। কোনও কোনও সময় সেগুলো বন্ধও হয়ে যায়। কিন্তু আপনি কি জানেন যে, বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে সুবিধার পাশাপাশি অসুবিধাও থাকে। বেশি অ্য়াকাউন্ট থাকলে কী পরিণতি হতে পারে ? ঠিক কতগুলো অ্যাকাউন্ট থাকলে ভালো ? 

অনেক অ্য়াকাউন্ট থাকার সুবিধা: অনেক ব্যাঙ্ক লকার, বীমা, ডেবিট কার্ডের পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে অন্য পরিষেবাও অফার করে। ব্যাঙ্কগুলি মোবাইল বিল, বিদ্যুৎ বিল বা জলের বিল পরিশোধের ক্ষেত্রেও ছাড় দেয়। কেনাকাটা থেকে শুরু করে ইএমআই-তে কেনাকাটা পর্যন্ত, অফারও পাওয়া যায় যেমন প্রসেসিং ফি দিতে হবে না ইত্যাদি। আবার আরও অ্যাকাউন্ট থাকার পরে, কেনাকাটা বা ফ্লাইট টিকিট বুক করা বা রেস্তোরাঁয় যাওয়ার জন্যও ডিসকাউন্ট অফার রয়েছে।

আরও পড়ুন : প্রেমের নামে ধর্ম পরিবর্তনের চাপ-ধর্ষণ, 'The Kerala Story' দেখে যুবকের বিরুদ্ধে থানায় যুবতী


আবার সুবিধে এটাও যে, এটিএম থেকে বিনামূল্যে টাকা তোলার সুবিধা সব ব্যাঙ্কই দেয়। বেশিরভাগ ব্যাঙ্কেই একাধিক বিনামূল্যে টাকা তোলার সুবিধা দেয়। আপনার যদি আরও ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি এটিএম থেকে অনেকবার টাকা তুলতে পারবেন। 

অসুবিধে : একাধিক ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে আপনার বড় ক্ষতি হতে পারে। আপনার প্রতিটি অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা রাখতে হয়। অর্থাৎ, একাধিক অ্যাকাউন্ট থাকলে, আপনার বিপুল পরিমাণ টাকা ব্যাঙ্কেই আটকে যাবে। সেই পরিমাণে, সেক্ষেত্রে আপনি ৪ থেকে ৫ শতাংশ বার্ষিক রিটার্ন পাবেন। অন্যদিকে, যদি সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার পরিবর্তে অন্য স্কিমে বিনিয়োগ করেন, তাহলে আপনি বার্ষিক রিটার্নের আকারে আরও বেশি সুদ পাবেন।

Advertisement

আরও পড়ুন : Sourav Ganguly : সর্বক্ষণ নিরাপত্তারক্ষী-এসকর্ট কার, কেন জেড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হল সৌরভকে ?

সব ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের সুদের হার এক নয়। এমন পরিস্থিতিতে বেশি ব্যাঙ্কে অ্যাকাউন্টে রাখলে সুদের ক্ষতি হতে পারে। কিছু ব্যাঙ্কে, আপনি সেভিংস অ্যাকাউন্টে বেশি সুদ পান, আবার কিছু ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে কম সুদ দেয়। সেজন্য সেভিংস অ্যাকাউন্টে বেশি সুদ দেয় এমন একটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট রাখা দরকার। অনেক বেশি অ্যাকাউন্ট থাকা অসুবিধের বলে প্রমাণিত হতে পারে।  আবার অনেকগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ট্র্যাক করাও খুব কঠিন। প্রতিটি ব্যাঙ্কের জন্য আলাদা পাশবুক ও চেকবুক রাখার ঝামেলা। তার উপর, প্রতিটি ব্যাঙ্কের আলাদা আলাদা ইউজার আইডি এবং পাসওয়ার্ড মনে রাখা কঠিন। 

আবার বেশি অ্যাকাউন্ট থাকলে চার্জও দিতে হবে আপনাকে। যেমন, ব্যাঙ্কগুলির বার্ষিক ফি থেকে শুরু করে এটিএম চার্জ, লকার ফি এবং অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ ফি। এতে আপনার পকেটে টান পড়তে পারে। তাই অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, আপনার যদি  একটি বা দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে তাহলেই ভালো। সেক্ষেত্রে আপনার টাকার সাশ্রয় হবে। 

Advertisement