scorecardresearch
 

Best Martial Arts Training Centers In Kolkata : নির্যাতন রুখবেন মেয়েরাই, রইল শহরের কয়েকটি মার্শাল আর্ট সেন্টারের হদিশ

ক্রমেই বেড়ে চলেছে ধর্ষণ, গণধর্ষণ, যৌন হেনস্থা বা শ্লীলতাহানির মতো ঘটনা। তাই এই পরিস্থিতিতে মেয়েদের শারীরিকভাবে শক্তসমর্থ হওয়া বা আরও নির্দিষ্ট করে বললে বলতে হয় আত্মরক্ষার কৌশল শিখে রাখা বিশেষভাবে প্রয়োজন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আর আত্মরক্ষার সবচেয়ে জনপ্রিয় কৌশল হল মার্শাল আর্ট (Martial Arts)। আজকের দিনে অনেক বাবা-মা তাঁদের কন্যা সন্তানকে মার্শাল আর্ট শেখাতে চান। চলুন জেনে নেওয়া যাক শহর কলকাতার সেরা কয়েকটি মার্শাল আর্ট প্রশিক্ষণ কেন্দ্রের ঠিকানা। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মহিলাদের প্রতি অত্যাচারের ঘটনা বাড়ছে
  • আত্মরক্ষার জন্য শেখা প্রয়োজন মার্শাল আর্টস
  • জেনে নিন শহরের সেরা প্রশিক্ষণ কেন্দ্রগুলির ঠিকানা

স্বামী বিবেকানন্দ বলেছিলেন "গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা ভাল'। আর শুধু স্বামীজিই নন, যুগে যুগে বহু বিশিষ্ট মানুষই শরীরচর্চার গুরুত্বের কথা উল্লেখ করেছেন। আর বর্তমান সময়ে ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্ষেত্রেও তা বিশেষভাবে জরুরি হয়ে উঠেছে। ক্রমেই বেড়ে চলেছে ধর্ষণ, গণধর্ষণ, যৌন হেনস্থা বা শ্লীলতাহানির মতো ঘটনা। তাই এই পরিস্থিতিতে মেয়েদের শারীরিকভাবে শক্তসমর্থ হওয়া বা আরও নির্দিষ্ট করে বললে বলতে হয় আত্মরক্ষার কৌশল শিখে রাখা বিশেষভাবে প্রয়োজন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আর আত্মরক্ষার সবচেয়ে জনপ্রিয় কৌশল হল মার্শাল আর্ট (Martial Arts)। আজকের দিনে অনেক বাবা-মা তাঁদের কন্যা সন্তানকে মার্শাল আর্ট শেখাতে চান। চলুন জেনে নেওয়া যাক শহর কলকাতার সেরা কয়েকটি মার্শাল আর্ট প্রশিক্ষণ কেন্দ্রের ঠিকানা। 

অ্যাকাডেমি অফ মার্শাল আর্টস - শহর কলকাতার প্রথম সারির মার্শাল আর্ট প্রশিক্ষণ কেন্দ্রগুলির মধ্যে অন্যতম হল অ্যাকাডেমি অফ মার্শাল আর্টস। এই প্রশিক্ষণ কেন্দ্রটি কলকাতার বিবি চ্যাটার্জি রোডে অবস্থিত। চিনের প্রাচীন মার্শাল আর্ট শাওলিন কুং ফু-র (Kung Fu) প্রশিক্ষণ দেওয়া হয় এখানে। দক্ষ ও অভিজ্ঞ ব্ল্যাকবেল্ট প্রশিক্ষকরা এখানে প্রশিক্ষণের দায়িত্বে থাকেন।  

সাউথ কলকাতা ট্র্যাডিশনাল তাইকোন্ডো অ্যাকাডেমি - তাইকোন্ডো (Taekwondo) ও কারাটে (Karate) শেখার আদর্শ জায়গা হল দক্ষিণ কলকাতার সাউথ বেহালা রোডের এই মার্শাল আর্ট প্রশিক্ষণ কেন্দ্রটি। এখানে যাঁরা প্রশিক্ষণ দেন তাঁরাও বিশ্বের সেরা সেরা প্রশিক্ষকদের থেকে ট্রেনিং নিয়েছেন। একেবারে বন্ধুত্বপূর্ণ পরিবেশে এখানে আত্মরক্ষার কৌশল শেখানো হয় শিক্ষার্থীদের। 

অ্যাকাডেমি অফ শাওলিন মার্শাল আর্ট -  এই মার্শাল আর্ট প্রশিক্ষণ কেন্দ্রটি অবস্থিত গড়িয়ার পঞ্চসায়রে। এখানকার প্রশিক্ষকরাও অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞ। তাছাড়া কেউ যদি বাড়িতে ব্যক্তিগতভাবে প্রশিক্ষণ নিতে চান, সেই ব্যবস্থাও রয়েছে আছে। 

Advertisement

বালিগঞ্জ কারাটে ইনস্টিটিউট - কলকাতা শহরের আরও একটি নামজাদা মার্শাল আর্ট শিক্ষার কেন্দ্র হল বালিগঞ্জ কারাটে ইনস্টিটিউট। এখানেও যথেষ্ট যত্ন নিয়ে মার্শাল আর্টের প্রশিক্ষণ দেওয়া হয়। সন্তানের ভবিষ্যত নিরাপদ করতে এবং আত্মরক্ষার ক্ষেত্রে তাকে স্বাবলম্বী করে তুলতে ভর্তি করাতে পারেন এখানেও।  

পায়োনিয়ার মার্শাল আর্টস - বেলঘড়িয়ার পায়োনিয়ার মার্শাল আর্টসও যথেষ্ট বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান। প্রয়োজনে এখানেও ভর্তি করাতে পারেন আপনার সন্তানকে। 

আরও পড়ুনরানু মণ্ডল-হিরো আলম ডুয়েট প্লে ব্যাক, কেমন? শুনুন

 

Advertisement