scorecardresearch
 

অল্প পুঁজিতে কী ব্যবসা করবেন বুঝতে পারছেন না? মাত্র ১০ হাজার টাকায় শুরু করুন এই বিজনেস

মাত্র ১০ হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন এই ব্যবসা। তাহলে লাভবান হবেনই। কী সেই ব্যবসা ? কতটাকা ইনভেস্ট করতে হবে ? জানুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মাত্র ১০ হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন এই ব্যবসা
  • তাহলে লাভবান হবেনই

খাবার দোকান, শিক্ষা সংক্রান্ত জিনিসপত্র ইত্যাদি নানা ক্ষেত্রে মানুষ নতুন নতুন আইডিয়া নিয়ে ব্যবসা শুরু করে প্রচুর আয় করছে। আপনিও হয়তো ব্যবসার পরিকল্পনা করছেন। কিন্তু পুঁজি কম।  ফলে  কোন ব্যবসা করবেন তা তারা ঠিক করতে পারছেন না। তাহলে কোন ব্যবসা করতে পারেন? 

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, কম টাকা থাকলে  আপনি স্টেশনারি ব্যবসায় নামতে পারেন। খুব অল্প পুঁজি এই ধরুন হাজার দশেক টাকা দিয়েই এই ব্যবসা শুরু করতে পারেন। কারণ সারা বছরই স্টেশনারি পণ্যের প্রচুর চাহিদা থাকে। তাই এই ব্যবসায় লাভের সম্ভাবনা থেকে যায়। 

আরও পড়ুন : রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা স্থগিত সুপ্রিম কোর্টে, এরপর কী হবে ?

কিন্ত এই ব্যবসায় নামার আগে বেশ কয়েকটা বিষয় আপনা মাথায় রাখা দরকার। 

১) লোকেশন: সবচেয়ে গুরুত্বপূর্ণ হল লোকেশন। স্কুল-কলেজের বাইরে স্টেশনারি দোকানে প্রচুর ভিড় দেখা যায়। তাই কলম, পেন্সিল, নোটপ্যাড ইত্যাদি স্টেশনারি সামগ্রীর জন্য স্কুল-কলেজ বা কোনও শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে ব্যবসা খুলতে পারেন । এছাড়ও বিবাহের কার্ড, উপহার কার্ডের মতো জিনিসগুলি বিক্রি করতে পারেন।

তবে আপনি একটি ভালো স্টেশনারি দোকান খুলতে চাইলে কমপক্ষে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাগবে। আপনি সীমিত পণ্য দিয়ে এটি শুরু করতে পারেন এর চেয়েও কম সময়। তবে একটা কথা মনে রাখবেন স্টেশনারি দোকান খুলতে হলে শুধু স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশের জায়গা বেছে নিন। আয় কত হবে? 

আরও পড়ুন : ডিএ-র মোটা টাকা ঢুকবে সরকারি কর্মী ও পেনশনভোগীদের অ্যাকাউন্টে, অপেক্ষা আর কিছুদিনের ?

 আপনি শুরুতে মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারেন।  কলম, পেন্সিল, নোটবুক বিক্রি করে ব্যবসা বাড়াতে পারেন। আপনি পাইকারি হারে স্টেশনারি আইটেম কিনতে পারেন এবং স্কুল ও কলেজে গিয়ে খুচরা মূল্যে বিক্রি করতে পারেন। এভাবে আপনি ধীরে ধীরে আপনার ব্যবসা বাড়াতে পারবেন। 

Advertisement

ছোট শহরগুলিতে, আপনি কাছাকাছি স্কুলগুলির সাথে টাই-আপ করতে পারেন এবং বাচ্চাদের তাদের শেখানোর জন্য বই সরবরাহ করতে পারেন। এভাবে আপনার ব্যবসা আরও বাড়বে। তবে এসবের মাঝেও আপনার দোকানের মার্কেটিং করতে ভুলবেন না। আপনি আপনার দোকানের নাম দিয়ে প্রিন্ট করে শহরে বিতরণ করতে পারেন। 
 

 

Advertisement