scorecardresearch
 

Dengue Mosquito: ডেঙ্গির মশা কেমন দেখতে, কখন কামড়ায়, চিনবেন কীকরে?

Dengue Mosquito, Aedes Aegypti: রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে। হু হু করে বাড়ছে ডেঙ্গি (Dengue) আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে ডেঙ্গি প্রতিরোধে সতর্ক হওয়া জরুরি। সবচেয়ে আগে জেনে নিতে হবে ডেঙ্গির মশা সম্পর্কে খুঁটিনাটি...

Advertisement
ডেঙ্গির মশা কেমন দেখতে, কখন কামড়ায়, চিনবেন কীকরে? ডেঙ্গির মশা কেমন দেখতে, কখন কামড়ায়, চিনবেন কীকরে?
হাইলাইটস
  • রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে।
  • হু হু করে বাড়ছে ডেঙ্গি (Dengue) আক্রান্তের সংখ্যা।
  • সবচেয়ে আগে জেনে নিতে হবে ডেঙ্গির মশা সম্পর্কে খুঁটিনাটি।

Dengue Mosquito, Aedes Aegypti: রাজ্যের ডেঙ্গি (Dengue) পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে। হু হু করে বাড়ছে ডেঙ্গি (Dengue) আক্রান্তের সংখ্যা। একাধিক জেলা থেকে প্রতিদিনই নতুন নতুন ডেঙ্গি (Dengue) আক্রান্তের খবর মিলছে। বিভিন্ন জেলা থেকে ডেঙ্গিতে মৃত্যুর খবরও আসছে।

ডেঙ্গি (Dengue) জ্বর এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশার কামড়ে হয়। এটি স্ত্রী মশা যেটি আপনার চারপাশের জলের পাত্রে এবং গাছপালাগুলিতে ডিম পাড়ে। এই প্রজাতির মশা পরিষ্কার জলে ডিম পাড়ে এবং সারা বছর সাধারণত গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বাস করে। এডিস ইজিপ্টাই মশার কামড়ে মানুষের পাশাপাশি পশুরাও ডেঙ্গি (Dengue)তে আক্রান্ত হতে পারে। এমন পরিস্থিতিতে ডেঙ্গি (Dengue) প্রতিরোধে সতর্কতা অবলম্বন করা জরুরি। সবচেয়ে আগে জেনে নিতে হবে ডেঙ্গি (Dengue)র মশা সম্পর্কে খুঁটিনাটি...

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্যে জীবন জেরবার? এই সবজি রোজ খেলেই মুসকিল আসান

ডেঙ্গির (Dengue) মশা দেখতে কেমন?
এডিস ইজিপ্টাই (Aedes Aegypti), যেটি ডেঙ্গি (Dengue) ছড়ায়, একটি ছোট, গাঢ় রঙের মশা যার পায়ে জাল বা রোঁয়া থাকে। এ কারণে এই স্ত্রী মশারা উঁচুতে উড়তে পারে না এবং এডিস অন্যান্য মশার তুলনায় ছোট হয়। মশা সাধারণত বাড়ির ভিতরে মানুষকে কামড়ায় এবং দিনের বেলা জলেতে ডিম পাড়ে যাতে পাতা, শেওলা ইত্যাদি জৈব পদার্থ থাকে।

Mosquito

মানুষকে কামড়ানোর ৩ দিন পর এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা ডিম পাড়ে
মানুষকে কামড়ানোর তিন দিন পর মশা ডিম পাড়ে। বৃষ্টিতে ডিমগুলো জলতে ভরে গেলে সেগুলো থেকে লার্ভা বের হয়। সাধারণত, লার্ভা জল ভর্তি পাত্রে শেওলা, ছোট জলজ জীব, উদ্ভিদের কণা খায়। ডিম থেকে প্রাপ্তবয়স্ক পর্যন্ত সম্পূর্ণ চক্র অর্থাৎ মশার সময় লাগে ৭-৮ দিন এবং একটি পূর্ণবয়স্ক মশার জীবনকাল প্রায় তিন সপ্তাহ। এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা গ্রীষ্মকালে বংশবৃদ্ধি করে এবং শীতকালে বাঁচে না।

Advertisement

ডেঙ্গির (Dengue) মশা কখন, কোথায় কামড়ায়?
ডেঙ্গি (Dengue)র মশা বা এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা প্রধানত দিনের বেলায় কামড়ায়। এটি সূর্যোদয়ের দুই ঘন্টা পরে এবং সূর্যাস্তের কয়েক ঘন্টা আগে সর্বাধিক সক্রিয় থাকে। তবে রাতেও এই মশা আপনাকে কামড়াতে পারে। তাই রাতেও মশারি টাঙিয়েই ঘুমানো সবচেয়ে নিরাপদ। যে হেতু এই এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) খুব বেশি উঁচুতে উড়তে পারে না, তাই এই মশা সাধারণত গোড়ালি, হাঁটু বা কনুইতে কামড়ায়।

কীভাবে নিজেকে রক্ষা করবেন?
বাড়িতে বা বাড়ির আশেপাশে জল জমতে দেবেন না। 
প্রতি ২-৩ দিন পর পর বাড়িতে বিভিন্ন পাত্রে রাখা জল পরিবর্তন করুন।
ফুল-হাতা জামা, ফুল-প্যান্ট, পায়জামা পরে শরীরের বেশিরভাগ অংশ ঢেকে রাখুন।
বাড়ি সংলগ্ন নালা-নর্দমা পরিষ্কার রাখুন। সেখানে সপ্তাহে অন্তত একবার ব্লিচিং পাউডার, মশা মারার তেল ছড়িয়ে দিন।
দুপুরে হোক বা রাতে, অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাবেন।

Advertisement