scorecardresearch
 

Surat Yarn Expo : কলা-ভুট্টা থেকে তৈরি হচ্ছে সুতো-কাপড়, রয়েছে বাঁশও, দেখুন

Surat Yarn Expo: এই ফলের নয়া ব্যবহার দেখে চমকে উঠতে পারেন। এই তালিকায় রয়েছে বাঁশও। তা হল এগুলো দিয়ে বানানো হয়েছে সুতো।

কলা, ভুট্টা, আনারসের সুতো (প্রতীকী ছবি) কলা, ভুট্টা, আনারসের সুতো (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কলা, ভুট্টা, আনারস কমবেশি আমরা সবাই খেয়েছি
  • এগুলি অনেকের পছন্দ, আবার অনেকের পছন্দ নয়
  • তবে এগুলো যে এভাবেও ব্যবহার করা যায়, তা কে জানত

Surat Yarn Expo: কলা, ভুট্টা, আনারস কমবেশি আমরা সবাই খেয়েছি। এগুলি অনেকের পছন্দ, আবার অনেকের পছন্দ নয়। এগুলোর পরিচয় ফল হিসেবে। আর খিদে মেটাতে সাহায্য করে। তবে এগুলো যে এভাবেও ব্যবহার করা যায়, তা কে জানত!

নয়া অবতার
এই ফলের নয়া ব্যবহার দেখে চমকে উঠতে পারেন। এই তালিকায় রয়েছে বাঁশও। তা হল এগুলো দিয়ে বানানো হয়েছে সুতো। আর তা দিয়ে তৈরি হবে সুতো। গুজরাতের সুরাতে সেগুলোর দেখা মিলল। 

আরও পড়ুন: নামী হোটেলের রুমে গোপন ক্যামেরায় দম্পতির ঘনিষ্ঠ ছবি, ইংরেজবাজারে ধৃত ২

সুতোর হাট
সেখানে আয়োজন করা হয়েছিল সুতোর এক্সপো। দেখা যায়, কলা, ভুট্টা, আনারস, বাঁশ দিয়ে তৈরি হয়েছে সুতো। দেখতে ভিড লেগে যায়। সুরাত চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং সাদার্ন গুজরাত চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ডেভলপমেন্ট সেন্টারের যৌথ উদ্যোগে তিনদিনের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। 

আরও পড়ুন: কালো গাউন, খোলা পিঠে মৌনী যেন জলপরী, তোলপাড় নেটদুনিয়া

ফল থেকে সুতো
দেশের বস্ত্র এবং রেলের রাষ্ট্রমন্ত্রী দর্শন জরদোশ এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেখানে বিভিন্ন রকমের সুতো প্রদর্শনের ব্যবস্থা ছিল। এর মধ্যে কলা, ভুট্টা, আনারস এবং বাঁশের সুতো সবার নজর কেড়েছে। সেগুলির আঁশ থেকে তৈরি হওয়া ফাইবার, সুতো এবং জমাকাপড় সবার খুবই পছন্দ হয়েছে। 

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

দেশের সুতো কারবারিরা এক জায়গায়
সেখানে দেশের বিভিন্ন অংশ থেকে সুতোর কারবারিরা এসেছিলেন। এসেছিলেন ক্রেতারাও। দেশের বিভিন্ন কাপড়ের মান্ডি যেমন ইচ্ছাচলকরঞ্জি, সেলবাস, নন্দুরবার, নাসিক, বারণসী, ভিবন্ডি, কোডিনার, তিরুপুর, মুম্বই, দিল্লি, কলকাতা এবং লুধিয়ানার সুতো ব্যবসায়ীরা যোগ দিয়েছিলেন। 

আরও পড়ুন: চাকরি পেতে ঝক্কি? এগুলো কাজে লাগিয়ে দেখতে পারেন

কলা, ভুট্টা, আনারস, বাঁশ দিয়ে সুতো তৈরি করে সুরাতের মেহর ইন্টারন্যাশনাল কোম্পানি। তার অধিকর্তা সুমিত আগরওয়াল জানাচ্ছেন, কৃষির ফেলে দেওয়া জিনিস থেকে এগুলি তৈরি হয়। সেগুলি প্রসেস করা হয়। সেখান থেকে পাওয়া যায় ফাইবার। আর সুতো দিতে তৈরি হয় জামাকাপড়। 

আরও পড়ুন: নিজের ক্যাফে চালানো নিয়ে স্বামীর সঙ্গে অশান্তি, যাদবপুরে আত্মঘাতী বধূ

বাঁচবে পরিবেশ
তিনি জানান, কলা দিয়ে তা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। সামনের মাসে থেকে আনারসের তৈরি হবে। তিন জানাচ্ছেন, কৃষকেরা ফসলের অবশেষ জ্বালিয়ে দেন। তার ফলে দূষণ হয়।

তা ঠেকানো যেতে পারে বলে মনে করেন তিনি। জানান,সেগুলো দিয়ে সুত এবং কাপড় তৈরি করা শুরু হয়েছে। এর ফলে কৃষকদের লাভ হবে। আবার পরিবেশও বাঁচবে। 

 

 
; ; ;