scorecardresearch
 

Income Tax Refund : দেড় কোটি অ্য়াকাউন্টে ঢুকেছে আইটি রিফান্ড, এভাবে চেক করুন নিজের স্টেটাস

Income Tax Refund: যদি আপনি রিটার্ন (Income Tax Refund) ফাইল করে থাকেন এবং এখনও পর্যন্ত রিটার্ন (Income Tax Refund) না পেয়ে থাকেন, তা হলে খুব সহজেই নিজের ব্যাপারে তথ্য় জানতে পারবেন। নিজের স্টেটাস চেক করে নিন চট করে।

দেখে নিন রিটার্ন এল কিনা (প্রতীকী ছবি) দেখে নিন রিটার্ন এল কিনা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ইনকাম ট্যাক্স বিভাগের তরফ থেকে চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত দেড় লক্ষ কোটি টাকার বেশি ট্যাক্স রিফান্ড করা হয়েছে
  • করদাতারা রিটার্ন ফাইল করার পর আয়কর বিভাগ তার হিসেব করে
  • আর তারপর রিফান্ড দেওয়া হয়

Income Tax Refund: ইনকাম ট্যাক্স (Income Tax) বিভাগের তরফ থেকে চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত দেড় লক্ষ কোটি টাকার বেশি ট্যাক্স রিফান্ড করা হয়েছে। করদাতারা রিটার্ন (Income Tax Refund) ফাইল করার পর আয়কর বিভাগ তার হিসেব করে। আর তারপর রিফান্ড দেওয়া হয়। 

আরও পড়ুন: ওমিক্রন সংক্রমণ ঠেকাতে ফের লকডাউন দেশে? বিশেষজ্ঞরা যা বলছেন

আরও পড়ুন: Cyclone Jawad-এর হাত ধরে ডিসেম্বরে রেকর্ড বৃষ্টি বাংলায়

ফাইল করার পরও
যদি আপনি রিটার্ন (Income Tax Refund) ফাইল করে থাকেন এবং এখনও পর্যন্ত রিটার্ন (Income Tax Refund) না পেয়ে থাকেন, তা হলে খুব সহজেই নিজের ব্যাপারে তথ্য় জানতে পারবেন। নিজের স্টেটাস চেক করে নিন চট করে।

ইনকাম ট্যাক্সের টুইট
এ ব্য়াপারে ইনকাম ট্যাক্স (Income Tax) বিভাগ একটি টুইট করেছে। সেখানে বলা হয়েছে, চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত ১.৫০ লক্ষ কোটি টাকার বেশি রিফান্ড করা হয়েছে। এর মধ্যে ২১,৩২৩.৫৫ কোটি টাকার ১.১ কোটি রিফান্ড ২০২১-১১ সালের দিয়ে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: এ বাগানে প্রজাপতি পাখায়-পাখায় রং ছড়ায়...

আরও পড়ুন: ফেল মারবে ফিল্মি কায়দাও, পড়শিদের ঘরে তালা মেরে পর পর চুরি! বিস্মিত পুলিশও

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি বা CBDT) ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের ৩ জানুয়ারি ১.৪৮ কোটি করদাতাকে ১,৫০,৪০৭ কোটি টাকা রিফান্ড করেছে। 

তারা আরও জানিয়েছে, এর মধ্যে ১.৪৬ কোটি মামলায় ৫১,১৯৪ কোটি টাকার জমা আয়কর ফিরিয়ে দেওয়া হয়েছে। আর ২.১৯ লাখ মামলায় ৯৯,২১৩ কোটি টাকা কর্পোরেট ট্যাক্স রিফান্ড রয়েছে।

এখানে চেক করুন স্টেটাস
এ জন্য আপনাকে সবার আগে আযকর (Income Tax) বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। সেটি হল http://www.incometax.gov.in। তারপর ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। এরপর দেখা যাবে ই-ফাইল অপশন। সেখানে নিজের ইনকাম ট্যাক্স রিটার্নস সেলেক্ট করুন। 

আরও পড়ুন: একজন ছাত্র একটি করে গাছের অভিভাবক! হিঙ্গলগঞ্জে সবুজের অভিযান

তারপর আইটিআর (Income Tax Refund) স্টেটাস দেখা যাবে। আর আপনাকে ট্যাক্স রিফান্ড জারি হওয়ার দিন দেখাবে। সেইসঙ্গে আপনি এটাও জানতে পারবেন, আপনাকে কত টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: এনগেজমেন্ট সেরেই ফেললেন সায়ন্তনী ঘোষ, আজ কলকাতায় বিয়ে

চেক করে নিন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভুল নয় তো
রিটার্ন (Income Tax Refund) না পাওয়ার অনেক কারণের মধ্যে একটা বড়সড় কারণ হল ব্য়াঙ্ক অ্যাকাউন্টের ডিটেলসে ভুল থেকে যাওয়া। যদি আপনি ফর্ম ফিল আপ করার সময় নিজের অ্যাকাউন্টের ব্য়াপারে ভুল কোনও তথ্য দিয়ে থাকেন, সে কারণে আপনার রিফান্ড আটকে যেতে পারে। 

এ জন্য আপনাকে একটু সময় বের করতে হবে। আর আয়কর (Income Tax) বিভাগের ওয়েসবাইটে নিজের অ্য়াকাউন্টের ব্য়াপারে ঠিক তথ্য দিতে হবে। এর পাশাপাশি আরও একটি জিনিসে খেয়াল রাখতে হবে। আর তা হল ব্য়াঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক থাকতে হবে।