scorecardresearch
 

IRCTC Dakshin Bharat Pilgrim Special Tourist Train : পুরী-তিরুপতি ঘুরুন ট্রেনে, ফের আইআরসিটিসি-র দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল

IRCTC Dakshin Bharat Pilgrim Special Tourist Train: দক্ষিণ ভারত ভ্রমণের জন্য দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল পর্যটন ট্রেন (Dakshin Bharat Pilgrim Special Tourist Train) ফের চালু করতে চলেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC)।

Advertisement
ফের দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু হচ্ছে (প্রতীকী ছবি) ফের দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু হচ্ছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভ্রমণপ্রেমীদের জন্য ভাল খবর
  • ফের দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু হচ্ছে
  • দক্ষিণ ভারত ভ্রমণের জন্য তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালানোর কথা জানাল ভারতীয় রেল

IRCTC Dakshin Bharat Pilgrim Special Tourist Train: ভ্রমণপ্রেমীদের জন্য ভাল খবর। ফের দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন (Dakshin Bharat Pilgrim Special Tourist Train) চালু হচ্ছে। দক্ষিণ ভারত ভ্রমণের জন্য তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালানোর কথা জানাল ভারতীয় রেল।

স্পেশাল ট্রেন
দক্ষিণ ভারত ভ্রমণের জন্য দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল পর্যটন ট্রেন (Dakshin Bharat Pilgrim Special Tourist Train) ফের চালু করতে চলেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC)। গত বছরের মতো ২০২১-২২ আর্থিক বর্ষেও সেই পরিকল্পনা বহাল রাখল ভারতীয় রেল।

২০ মার্চ থেকে শুরু
আগামী ২০ মার্চ ২০২২ মুঙ্গের থেকে ছাড়বে ট্রেন (Dakshin Bharat Pilgrim Special Tourist Train)-টি। দক্ষিণ ভারতের তিরুপতি বালাজি, মাদুরাই, রামেশ্বর, কন্যাকুমারী, পুরী ঘোরাবে ট্রেনটি । এই যাত্রাপথে যাত্রীরা সাঁতরাগাছি, ভাগলপুর, কাহালগাঁও, শিবগঞ্জ, তিনপাহাড়, ভারহারওয়া, পাকুড়, রামপুরহাট, বোলপুর, বর্ধমান, ডানকুনি, আন্দুল, মেচেদা, খড়্গপুর প্রভৃতি স্টেশন থেকে যাত্রীরা ভ্রমণসঙ্গী হতে পারবেন। 

১১ দিনের সফর
মোট ১১ দিনে এই যাত্রা সম্পূর্ণ হবে। এই সফরকে দু'টি ভাগে ভাগ করা হয়েছে। জেনারেল বিভাগে জনপ্রতি দশ হাজার তিনশো পঁচানোব্বই টাকা খরচ হবে এবং স্পেশাল বিভাগে সতেরো হাজার তিনশো পঁচিশ টাকা নেওয়া হবে বলেই রেলের তরফে জানান হয়েছে। নিরামিষ খাবার খেতে দেওয়া হবে এই ট্রেনে। 

এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.irctctourism.com- এই ওয়েবসাইট থেকে। এ ছাড়াও রেলের তরফে এই যাত্রার তথ্য জানার জন্য ৯০০২০৪০১০৮ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। পাশাপাশি ফিজিক্যালি বুকিং করতে হলে পূর্ব রেলের কয়লাঘাটার অফিস, ভাগলপুর ও খড়্গপুর ডিভিশন অফিসে যেতে হবে। সেখান থেকে বুকিং করতে পারবেন।

দায়িত্বে আইআরসিটিসি
তীর্থযাত্রী স্পেশাল ট্রেনটি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC)-এর তত্ত্বাবধানে চালানো হবে বলে জানান হয়েছে রেলের তরফে। এর পাশাপাশি এর আগে আইআরসিটিসির পক্ষ থেকে সার্কুলারে জানানো হয়েছিল, ধর্মশালায় যাত্রার ক্ষেত্রে সাধারণ ক্ষেত্রে ৯০০ টাকায় ও বিশেষ ক্ষেত্রে ১,৫০০ টাকায় বিশেষ প্যাকেজ দেওয়া হবে। 

Advertisement

এর মধ্যে স্লিপার কোচ ও বাতানুকূল কোচ, নন-এসি বাসে দর্শনীয় স্থান ভ্রমণ সহ রাতে থাকার ব্যবস্থা ও ট্রাভেল ইন্সুরেন্স প্রভৃতির সুবিধা দেওয়া হবে বলেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেডের সূত্রে জানান হয়েছে।

আরও পড়ুন: নোট লিখে পড়শি যুবককে নিয়ে পালালেন বউদি, ডানকুনিতে শোরগোল

 

Advertisement